Kolkata Metro Sealdah Station: শিয়ালদা স্টেশন থেকে ইস্ট-ওয়স্ট মেট্রো পরিষেবা শুরু হয়েছে বৃহস্পতিবার, ১৪ জুলাই থেকে। প্রথম দিন কত যাত্রী হল? এ ব্যাপারে কলকাতা মেট্রো রেল জানিয়েছে, শিয়ালদা মেট্রো স্টেশন থেকে ১২,৬৮১ জন যাত্রী যাতায়াত করেছেন।
ইস্ট-ওয়স্ট মেট্রো করিডোরের (গ্রিন লাইন) যাত্রীর সংখ্যা ছিল ৩১,০৩৭। শিয়ালদহ এবং সল্টলেক সেক্টর ফাইভের মধ্যে রোজ ১০০টি করে ট্রেন চালানো হবে।
প্রথম ট্রেন:
শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত সকাল ৬টা ৫৫ মিনিটে, সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত সকাল ৭টায়।
শেষ ট্রেন:
শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত রাত ৯টা ৩৫ মিনিট, সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত ৯টা ৪০ মিনিট
তবে রবিবারে কোনও মেট্রো পরিষেবা পাওয়া যাবে না। কলকাতা মেট্রোর তরফ থেকে এ কথা জানানো হয়েছে।
আরও পড়ুন: Sara Ali Khan চুলে নীল রং করালেন, নতুন প্রোজেক্ট শুরু?
আরও পড়ুন: ভক্তদের জন্য ফের খুলছে বেলুড় মঠ, দেখে নিন কবে-কখন
সোমবার শিয়ালদা মেট্রো স্টেশনের উদ্বোধন করা হয়। আর বৃহস্পতিবার, ১৪ জুলাই যেতে যাত্রী পরিষেবা শুরু হয়ে যায়।
দীর্ঘ টালবাহানার পর তা চালু করা গিয়েছে। সেই পরিষেবা চালু করার জন্য কমিশনার অফ রেলওয়ে সেফটি অনুমতি দিয়েছে।
এর আগে ২৩ জুন শেষ হয়ে যায় কমিশনার অফ রেলওয়ে সেফটির দেওয়া সময়সীমা। সে জন্য ২৩ মার্চ তার অনুমতি পাওয়া গিয়েছিল।
আরও পড়ুন: এই ইউটিউবার মাত্র ৪২ সেকেন্ডে কামালেন ১.৭৫ কোটি টাকা
আরও পড়ুন: হস্টেল খোলার দাবিতে বিশ্বভারতীর 'দখল' নিল এসএফআই-টিএমসিপি
নিয়ম অনুসারে, অনুমতি পাওয়ার ৩ মাসের মধ্যে তা চালু করে দিতে হয়। তাই ফের সে জন্য আবেদন করে।
জানা গিয়েছিল, পয়লা বৈশাখ শিয়ালদা মেট্রো স্টেশন চালু হতে পারে। সে সময় আর হয়নি। অন্যদিকে, বড়বাজার এলাকায় বাড়ি ভেঙে পড়েছিল। মেট্রোর কাজের জন্য এমন হয়েছে বলে অভিযোগের পর এই পরিষেবা চালু নিয়ে প্রশ্ন উঠেছিল।
এদিকে, আরও বেশি করে ভাড়ার বাইরে বা নন-ফেয়ার রেভিনিউ উপার্জনের জন্য় মেট্রো রেলওয়ে ডিটিডিসি এক্সপ্রেস লিমিটেড (DTDC)-এর সঙ্গে চুক্তি করেছে।
কলকাতা মেট্রো রেলওয়ে শিয়ালদহ মেট্রো স্টেশনের দেড় হাজার বর্গফুট জায়গা ডিটিডিসিকে দিচ্ছে। ডিটিডিসি স্টেশনের কো-ব্র্যান্ডিংয়ের অধিকার পেয়েছে। এবং স্টেশনের নাম যেখানে থাকবে, সেখানে স্টেশনের নামের সঙ্গে তাদের ব্র্যান্ডের নাম, লোগো (আগে বা পরে) যোগ করতে পারে। তারা স্টেশনের সমস্ত প্রবেশ ও প্রস্থান গেটে তাদের ব্র্যান্ডের লোগো, রং এবং নাম ব্যবহার করতে পারে।
ওই সংস্থা ব্র্যান্ডিং অথবা বিজ্ঞাপনের জন্য কলকাতা মেট্রোর এখনকার কাঠামোকে এক রেখে কাজে লাগাতে পারবে। যেখানে সম্ভব প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর, পিলার, প্রবেশ বা প্রস্থান গেটএবং প্ল্যাটফর্মের প্রাইম বা প্রধান স্থানগুলি ব্যবহার করতে পারবে।