Advertisement

লাইফস্টাইল

Health Tips: বড় রোগ পাকছে না তো শরীরে? জানান দেয় চামড়ার এই ৫ অবস্থা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2021,
  • Updated 4:01 PM IST
  • 1/9

বলা হয় যে চোখ আপনার হৃদয় এবং স্বাস্থ্যের অবস্থা বলে, কিন্তু ডাক্তাররা বলেন যে স্বাস্থ্য সম্পর্কে সবকিছু ত্বকের মাধ্যমেই জানা যায়। ত্বকে ব্রণ এবং দাগ সবসময় স্বাভাবিক থাকে না এবং সেগুলি উপেক্ষা করা স্বাস্থ্যের সাথে খেলা করা। যুক্তরাজ্যের দুই  এস্থেটিক এক্সপার্ট 'দ্য সান' কে বলেছেন আপনার ত্বক আপনার স্বাস্থ্য সম্পর্কে কী বলে। সেইসঙ্গে  কীভাবে এটিকে উন্নত করা যায় তারও পরামর্শ দিয়েছেন।

  • 2/9

শুষ্ক ত্বক- যদি আপনার ত্বক শুষ্ক, প্যাচি এবং ডিহাইড্রেশনের সঙ্কেত দিচ্ছে। খুব বেশি চিনি খেলেও ত্বক শুষ্ক হতে পারে। এর বাইরে, এই ত্বক সংক্রান্ত সমস্যাগুলি  প্রায়ই মহিলাদের মেনোপজের সময় দেখা যায়। কেমব্রিজের একজন বিখ্যাত  এস্থেটিক  বিশেষজ্ঞ লু সামারক্স বলেন, “ডিহাইড্রেশনের  কারণে মুখে সূক্ষ্ম রেখা এবং বলি রেখা দ্রুত দেখা দেয়। ত্বককে হাইড্রেট করার জন্য শুধুমাত্র জলের উপর নির্ভর করা উচিত নয়। “
 

  • 3/9

কসমেটিক ডাক্তার মার্টিন কিনসেলা বলেন, "একটি ভালো ময়েশ্চারাইজিং রুটিন ত্বককে সব সময় ফিট রাখে। ত্বকের যে কোনো ধরনের ক্ষতি এড়াতে, আপনার প্রতিদিন সকালে এসপিএফ সহ হালকা ময়েশ্চারাইজার লাগানো উচিত। সেই সঙ্গে ঘুমানোর আগে আপনার একটু ভারী ময়েশ্চারাইজার লাগানো উচিত। ডাক্তার কিনসেলা ত্বকে হায়ালুরোনিক অ্যাসিড প্রয়োগ করার পরামর্শ দিয়েছেন কারণ এটি ত্বকে ময়শ্চারাইজার লক করে।“
 

  • 4/9

ঘন ঘন ব্রণ- ব্রণ সাধারণত বয়ঃসন্ধিকালে হয় কিন্তু সেই বয়সের পরেও যদি আপনার ব্রণের সমস্যা থাকে তাহলে এটি কোন রোগের লক্ষণও হতে পারে। বিশেষ করে মহিলাদের পিরিয়ড, গর্ভাবস্থা এবং মেনোপজের সময় হরমোনের পরিবর্তন ঘটে। পলিসিস্টিক ওভারি সিনড্রোমের কারণে মহিলাদেরও ব্রণ ও দাগের অনেক সমস্যা হয়। গবেষকদের  মতে, ব্রেড এবং চিপসের মতো উচ্চ কার্বোহাইড্রেট জিনিস খেলে এটি আরও বৃদ্ধি পাবে।

  • 5/9

ডাক্তার মার্টিন বলেছেন যে ৩০  এবং ৪০  বছরেও, অনেকে ত্বক ফেটে যাওয়া এবং ব্রণর সমস্যা ভোগেন। কখনও কখনও এটি হরমোনের সাথে সম্পর্কিত হতে পারে কিন্তু কিছু ক্ষেত্রে এই সমস্যাটি পোর্স আটকে যাওয়ার কারণে এবং মুখ থেকে অতিরিক্ত তেল নিঃসরণের কারণেও ঘটে যা নারী ও পুরুষ উভয়েকেই বিব্রত করে। এর জন্য, ত্বকের যত্নের প্রডাক্টগুলি বিবেচনা করে  ব্যবহার করা উচিত।
 

  • 6/9

চোখের নীচে কালচে বৃত্ত- এটা সাধারণত মনে করা হয় যে কম ঘুমের কারণে চোখের নিচে ডার্ক সার্কেল আসতে শুরু করে। এটি ঘটে কারণ ঘুমের অভাবে ত্বক নিস্তেজ এবং ফ্যাকাশে হয়ে যায়। এই কারণে, আপনার ত্বকের নীচে কালচে টিস্যু এবং রক্তনালী দেখা দিতে শুরু করে। এটি ছাড়াও, এটি আয়রনের ঘাটতি, রক্তাল্পতা এবং শরীরে রক্ত ​​সঞ্চালনের দুর্বলতার লক্ষণ হতে পারে। কিছু অ্যালার্জিও এই সমস্যার কারণ হতে পারে।

  • 7/9

ডাক্তার মার্টিন বলেন, 'ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে আপনার প্রচুর জল পান করা উচিত, ভালো ঘুম হওয়া উচিত এবং আপনার অভ্যন্তরীণ স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত। এটি ছাড়াও, মনে রাখবেন যে বয়স বাড়ার সাথে সাথে ডার্ক সার্কেল হওয়া সাধারণ কারণ আমাদের বয়স বাড়ার সাথে সাথে  ত্বক কোলাজেন তৈরি বন্ধ করে দেয়। এই কারণে চোখের চারপাশের ত্বক পাতলা হয়ে যায় এবং ডার্ক সার্কেল সহজেই দেখা যায়।

  • 8/9

বিবর্ণ, নির্জীব ত্বক- বিবর্ণ বা প্রাণহীন ত্বক স্ট্রেস এবং হরমোনের সমস্যার সাথে যুক্ত হতে পারে। এ ছাড়া ডিহাইড্রেশনেরও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এছাড়া ভিটামিনের অভাবে ত্বক ফ্যাকাশে দেখায়। ডঃ মার্টিনের মতে, 'ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে আপনার রুটিনে হায়ালুরোনিক অ্যাসিড, ভিটামিন সি এবং ল্যাকটিক অ্যাসিড অন্তর্ভুক্ত করুন। যে মহিলারা মেনোপজের মধ্য দিয়ে যাচ্ছেন তাদের এই সময়ে তাদের ত্বকের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া উচিত।'

  • 9/9

হাইপার পিগমেনটেশন -  হাইপার পিগমেনটেশনের ক্ষেত্রে ত্বক একটি অংশের রং বাকি অংশের তুলনায় গাঢ় হয়ে ওঠে। এই সমস্যাটি প্রায়ই সেনসেটিভ এবং শুষ্ক ত্বকের সাথে দেখা যায়। দীর্ঘ সময় সূর্যের আলোর সংস্পর্শে থাকলে ত্বকের ক্ষতি এবং অকাল বার্ধক্য হতে পারে। গ্রীষ্মের মরসুম  ছাড়াও  আমাদের সবসময় ভালো এসপিএফ দিয়ে সানস্ক্রিন লাগানো উচিত। শুষ্ক ত্বকের কারণে ব্রণ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা দ্রুত বাড়ে। ডাক্তার মার্টিন বলেছেন যে হাইপারপিগমেন্টেশনযুক্ত ব্যক্তিদের অবশ্যই ভিটামিন সি-র চিকিৎসা করা উচিত কারণ এটি একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট।

Advertisement
Advertisement