Advertisement

লাইফস্টাইল

Sleeping Tips: ঘুমের এই ৫ ভুলেই আসে বার্ধক্য, শুধরে নিতে যা করবেন...

Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Sep 2021,
  • Updated 5:41 PM IST
  • 1/6


বার্ধক্যজনিত সমস্যার কারণে, একজন ব্যক্তি তার প্রকৃত বয়সের চেয়ে বেশি বয়সি দেখাতে শুরু করেন। বিশেষজ্ঞরা বলছেন যে এটি ঠিক করতে, মানুষ নিজেদের খাদ্য পরিবর্তন করে। বেশি জল পান করে। কিন্তু জানেন কি, এর মধ্যে ঘুমের রুটিনের সবচেয়ে বড় ভূমিকা রয়েছে। যার উপর মানুষ কম মনোযোগ দেয়। আসুন জেনে নিই সেই ঘুম সংক্রান্ত ভুলগুলো সম্পর্কে, যেগুলো একজন ব্যক্তিকে বৃদ্ধ করে তুলতে পারে।

  • 2/6

বালিশের মধ্যে লুকানো ব্যাকটেরিয়া - আপনি কি জানেন যে বালিশ  নিয়ে আপনি ঘুমোচ্ছেন তার মধ্যে কতগুলি ব্যাকটেরিয়া লুকিয়ে আছে। এই ব্যাকটেরিয়া  ঘাম, মেকআপ, ত্বকের মৃত কোষ, হেয়ার প্রডাক্ট  বা ত্বকে লাগানোর ক্রিম থেকে তৈরি হয়, এবং প্রতি রাতে আপনার সাথে ঘুমায়। ২০১১ সালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, একটি বালিশে সাড়ে তিন লাখেরও বেশি ব্যাকটেরিয়া থাকতে পারে। তাই ঘুমানোর আগে নিশ্চিত হয়ে নিন আপনার বালিশ পরিষ্কার রয়েছে কিনা।

  • 3/6

বালিশের কভারের মেটিরিয়াল - কিছু লোক সিল্কের তৈরি বালিশের কভার পছন্দ করেন। এগুলি খুব আরামদায়ক। আমরা যখন রাতে ঘুমানোর সময় দিক পরিবর্তন করি তখন ত্বকে চাপ বা বলিরেখা পড়ার সম্ভাবনাও কম থাকে। সিল্কের কাপড় আপনার মুখের ত্বক থেকে প্রাকৃতিক তেল চুরি করে না। সিল্কের মধ্যে রয়েছে অ্যামিনো অ্যাসিড যা কোলাজেন উৎপাদনকে উৎসাহিত করে।

  • 4/6

ঘুমানোর অবস্থান - আপনি কোন সময় ঘুমাবেন তা কোন ব্যাপার না। কিন্তু ঘুম থেকে ওঠার পর যদি আপনি ত্বকে ফোলা ভাব  দেখতে পান, তাহলে আপনাকে ঘুমানোর অবস্থান পরিবর্তন করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন যে ঘুমানোর সময় শরীরের অনুভূমিক অবস্থান তরল বন্টনের ভারসাম্যকে উপরের পিঠের দিকে ঠেলে দেয়। এটি আমাদের মুখের টিস্যু প্রসারিত করে এবং এই কারণে আমরা ত্বকে টান বা ফোলভাব অনুভব করি। এজন্য বিশেষজ্ঞরা  পিঠে সোজা করে ঘুমানোর পরামর্শ দেন।

  • 5/6

নাইট ক্রিমের ব্যবহার - বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে রাতে ঘুমানোর আগে মানুষকে অবশ্যই নাইট ক্রিম দিয়ে দুই মিনিটের ফেসিয়াল ম্যাসাজ করতে হবে। এর জন্য আপনি ময়েশ্চারাইজার বা ফেসিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। এর ক্রমাগত ব্যবহারে, মুখের ত্বকে রক্ত ​​সঞ্চালন ঠিক থাকবে এবং আপনি আরও তরুণ দেখাবেন।

  • 6/6


পর্যাপ্ত ঘুম - বিশেষজ্ঞরা বলছেন যে প্রত্যেক ব্যক্তিকে কমপক্ষে ৮-৯  ঘন্টা ঘুমাতে হবে। এটি শুধু আমাদের ত্বকের জন্যই ভালো নয়, এটি শরীরকে সতেজ রাখে। বার্ধক্যজনিত সমস্যা এড়াতে প্রচুর জল পান করুন এবং ডায়েটে সবুজ শাকসবজি এবং ফল অন্তর্ভুক্ত করুন।

Advertisement
Advertisement