Advertisement

লাইফস্টাইল

Independence Day 2022 Special: দেশের এই ঐতিহাসিক স্থানগুলিতে ১৫ অগাস্ট পর্যন্ত লাগছে না এন্ট্রি ফি

Aajtak Bangla
  • 09 Aug 2022,
  • Updated 5:02 PM IST
  • 1/7

দেশের রাজধানী দিল্লির ইতিহাস সুপ্রাচীন। এক হাজারেরও বেশি বছর ধরে এই দিল্লির দখলকে কেন্দ্র করে একাধিক সম্রাজ্যের উত্থান-পতন ঘটেছে। পুরনো দিল্লি এখনও তার একাধিক স্থাপত্যে সেই ইতিহাস আগলে রেখেছে। অনেকেই দিল্লি বেড়াতে যান ওই সব ঐতিহাসিক স্থাপত্যগুলির টানে।

  • 2/7

একটা নির্দিষ্ট অঙ্কের প্রবেশমূল্যের বিনিময়ে ঘুরে দেখা যায় ভারতের ঐতিহাসিক পট পরিবর্তনের আনাচ-কানাচ। কিন্তু ১৫ অগাস্ট পর্যন্ত এমন বেশ কয়েকটি ঐতিহাসিক স্থাপত্য ঘুরে দেখার জন্য পর্যটকদের কোনও রকম প্রবেশমূল্য দিতে হবে না। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

  • 3/7

কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ অগাস্ট পর্যন্ত একেবারে বিনামূল্যেই দেশের কয়েকটি বিখ্যাত স্মৃতিসৌধ, স্থাপত্য ঘুরে দেখার সুযোগ পাবেন পর্যটকরা। চলুন জেনে নেওয়া যাক এই তালিকায় কোন কোন স্মৃতিসৌধ বা স্থাপত্য রয়েছে...

  • 4/7

তাজমহল: তাজমহল বিশ্বের সপ্তাশ্চর্যের মধ্যে একটি। আপনি বিনামূল্যে এই জায়গাটি ঘুরে দেখতে পারেন। এটি মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মরণে তৈরি করেছিলেন। এটি সাদা মার্বেলে মোড়া একটি বিশাল স্মৃতিসৌধ যার খ্যাতি বিশ্বজোড়া। অনেকেই নিজেদের প্রেমের স্মৃতি অমলিন করে রাখতে তাজমহলে এসে ছবি তোলেন। আপনিও ১৫ অগাস্টের মধ্যে এখানে এলে সেই সুযোগ পাবেন একেবারে বিনামূল্যে।

  • 5/7

হুমায়ুনের সমাধি: এটি ভারতের সেরা সমাধিক্ষেত্রগুলির মধ্যে একটি। হুমায়ুনের সমাধিও দেখতে পুরনো দিল্লিতে ভিড় জমান দেশ-বিদেশের লক্ষ লক্ষ পর্যটক। আপনিও ১৫ অগাস্টের মধ্যে এখানে এলে মুঘল স্থাপত্যের উৎকৃষ্ট কারুশৈলী উপভোগ করতে পারবেন কোনও রকম প্রবেশমূল্য ছাড়াই। এটিও ভারতের একটি অত্যন্ত আকর্ষণীয় পর্যটনক্ষেত্র।

  • 6/7

কুতুব মিনার: কুতুব মিনার অত্যন্ত আকর্ষণীয় একটি পর্যটনক্ষেত্র। এটি ভারতে মুঘল শাসন শুরুর অনেক আগেই তৈরি হয়েছিল। দূর-দূরান্ত থেকে মানুষ পুরনো দিল্লিতে ভিড় করেন কুতুব মিনার দেখবেন বলে। আপনিও ১৫ অগাস্টের মধ্যে এখানে এলে এটি দেখার সুযোগ পাবেন একেবারে বিনামূল্যে।

  • 7/7

লাল কেল্লা: দিল্লিতে অবস্থিত লাল কেল্লা সবচেয়ে বিখ্যাত মুঘল স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি। প্রতি বছর ১৫ অগাস্ট দেশের প্রধানমন্ত্রী এখানে জাতীয় পতাকা উত্তোলন করেন, জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। আপনিও ১৫ অগাস্টের মধ্যে এখানে এলে এই ঐতিহাসিক দুর্গের আনাচে কানাচে ঘুরে দেখার সুযোগ পাবেন একেবারে বিনামূল্যে।

Advertisement
Advertisement