Advertisement

Hair Fall : টাক পড়ছে? ছেলেদের মাথায় গজাবে নতুন চুল, উপায় খুঁজে পেলেন বিজ্ঞানীরা

Hair Fall: চুল পড়ে যাওয়া অনেকগুলি কারণে হতে পারে। যেমন জেনেটিক, লাইফস্টাইল, খাওয়াদাওয়া, কেমিক্যাল দেওয়া শ্যাম্পু-কন্ডিশনারের বেশি ব্যবহার।

টাপ পড়ার সমস্যার নয়া সমাধান খুঁজে বিজ্ঞানীরা (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Jan 2022,
  • अपडेटेड 1:47 AM IST
  • চুল পড়ার সমস্যা নিয়ে পুরুষ বা মহিলা- সবাই ভোগেন
  • পুরুষদের মধ্যে এই সমস্যা কমানোর জন্য বিভিন্ন রকমের ব্যবস্থা নেওয়া হয়ে থাকে
  • চুল পড়ে যাওয়া অনেকগুলি কারণে হতে পারে

Hair Fall: চুল পড়ার সমস্যা নিয়ে পুরুষ বা মহিলা- সবাই ভোগেন। ২০১৮ সালের এক সমীক্ষা থেকে জানা যাচ্ছে, ভারতে ১৮-৩৫ বছর বয়সের মানুষদের মধ্যে ৪৭.৬ শতাংশ পুরুষের চুল পড়ে যাওয়া বা টাক পড়ে যাওয়ার সমস্যা রয়েছে। 

বিভিন্ন রকমের ব্যবস্থা
পুরুষদের মধ্যে এই সমস্যা কমানোর জন্য বিভিন্ন রকমের ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। এর মধ্যে থাকে বিভিন্ন রকমের শ্যাম্পু, কন্ডিশনার, সিরাম। এর পাশাপাশি বিভিন্ন রকমের ওষুধও থাকে। কিছু মানুষের সমস্যার সুরাহা হয়। তবে বেশিরভাগই তা পান না।

কারণ কী কী? 
চুল পড়ে যাওয়া অনেকগুলি কারণে হতে পারে। যেমন জেনেটিক, লাইফস্টাইল, খাওয়াদাওয়া, কেমিক্যাল দেওয়া শ্যাম্পু-কন্ডিশনারের বেশি ব্যবহার। আর তাই তৈরি হয় নতুন সমস্যা। এ নিয়ে সারা দুনিয়ায় গবেষণা চলছে।

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

পুরষদের চুল ঝরে পরার সমস্যাকে অ্যন্ড্রোজেনিক অ্যালোপসিয়া বা মেল প্যাটার্ন বাল্ডনেস। এমন হলে নতুন চলু গজায় না। চুলের রোমের ব্লাড ভেসেল বা রক্তবাহিকা কমে যাওয়ার কারণে এমন হয়। আর তাই চুলের বৃদ্ধির জন্য পুষ্টি পাওয়া যায় না।

আরও পড়ুন: এই ভাবে কানের ময়লা বের করেন? পর্দা ফাটতে পারে যে কোনও মুহূর্তে!

বিজ্ঞানীরা গবেষণায় যা পেলেন
গবেষণায় বিজ্ঞানীরা অন্য উপায়ের তুলনায় ইঁদুরের দেহে দ্রুত চুল গজাতে দেখেছেন। তাঁরা দেখেছেন, মাইট্রোকনড্রিয়াল প্যাচে সেরিয়াম ন্যানোপার্টিক্যাল থাকে। যা চুল পড়ার কারণ। এগুলি শরীরে কোষে পুষ্টি পৌঁছতে বাধা এবং অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে কাজ দেয়। 

আরও পড়ুন: নামী হোটেলের রুমে গোপন ক্যামেরায় দম্পতির ঘনিষ্ঠ ছবি, ইংরেজবাজারে ধৃত ২

বিজ্ঞানীরা সেরিয়াম ন্যানোপার্টিকলকে বায়োডিগ্রেডেবল পলিথিন গ্লাইকোল-লিপিড কম্পাউন্ডে পরিণত করেছেন। এরপর হাইলিউরোনিক অ্য়াসিডের প্রয়োগ করেছেন। এবং তারপর দ্রবণীয় মাইট্রোকনডিয়াল প্য়াচ বানিয়েছেন। যা হল আর্টিফিশিয়াল উইগ বা প্রস্থেটিক উইগ।

Advertisement

আরও পড়ুন: কালো গাউন, খোলা পিঠে মৌনী যেন জলপরী, তোলপাড় নেটদুনিয়া

এরপর ন্যানোপার্টিকেলকে কম্পাউন্ডে জুড়েছেন। যাতে একটা মোল্ড তৈরি হয়। এরপর পরীক্ষার জন্য ইঁদুরের চুল কমানোর জন্য বিভিন্ন জায়গায় হেয়ার রিমুভাল ক্রিম লাগানো হয়। ফলে ইঁদুরের শরীরের সেই অংশে চুল কমে যায়।

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

এবার তারপর সেই জায়গায় ওই প্য়াচ লাগান। এর ব্যবহার সাধারণ প্য়াচের পাশাপাশি বিশেষ প্যাচ তৈরির ক্ষেত্রেও হয়। যা নতুন রক্তবাহিকাকে দ্রুত বেড়ে ওঠার কাজে লেগেছে। 

পেয়েছেন এই ফল
বিশেষ ভাবে তৈরি এই প্য়াচ, যা ইঁদুরের শরীর প্রয়োগ করা হয়েছিল, তাতে ফারাক দেখা দেয়। সেখানে দেখা গিয়েছে, ইঁদুর এমন সঙ্কেত দিয়েছে, যাতে বোঝা যায়, নতুন করে চুল গজাচ্ছে। বিশেষ প্যাচ দেওয়া চুলে অন্য উপায়ের থেকে বেশি তাড়াতাড়ি তুল গজাচ্ছে। 

আশার কথা
এই গবেষণায় দেখা যাচ্ছে, ইঁদুরের শরীরে এটা কাজ দিচ্ছে। আর ভাল ফল পাওয়া যাচ্ছে। এবার মানুষের ওপর এর প্রয়োগ করতে হবে। যদি মানুষের ওপর কাজ দেয় তা হলে ভাল। তেমন হলে পুরুষদের চুল কমে যাওয়ার সমস্যা থেকে মুক্তির নতুন রাস্তা খুঁজে পাওয়া যাবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement