Advertisement

Diet Tips : একটা পিৎজা কেড়ে নেয় জীবনের ৮ মিনিট, কোন খাবার কতটা আয়ু কমায়? জানুন

How to live a long life: সবাই চান তাঁর জীবন দীর্ঘ হোক। আয়ু বেশি হোক। ওয়ার্ল্ড লাইফ এক্সপেকট্যান্সি অনুসারে, ভারতে পুরুষদের গড় বয়স ৬৯.৫ বছর।মহিলাদের ৭২.২ বছর। হৃদরোগ, ফুসফুসের রোগ, স্ট্রোক, ডায়াবেটিসসহ এমন প্রায় ৫০টি রোগ রয়েছে যা অল্প বয়সেই মৃত্যুর কারণ হতে পারে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 15 Aug 2022,
  • अपडेटेड 8:13 PM IST
  • গবেষকরা দেখেছেন, কিছু খাদ্যদ্রব্য আছে যা আপনার আয়ু কয়েক মিনিট বাড়িয়ে দেয়
  • আবার অনেক খাবার আয়ু কয়েক মিনিট কমিয়েও দেয়

How to live a long life: সবাই চান তাঁর জীবন দীর্ঘ হোক। আয়ু বেশি হোক। ওয়ার্ল্ড লাইফ এক্সপেকট্যান্সি অনুসারে, ভারতে পুরুষদের গড় বয়স ৬৯.৫ বছর।মহিলাদের ৭২.২ বছর। হৃদরোগ, ফুসফুসের রোগ, স্ট্রোক, ডায়াবেটিসসহ এমন প্রায় ৫০টি রোগ রয়েছে যা অল্প বয়সেই মৃত্যুর কারণ হতে পারে। বিজ্ঞান বিশ্বাস করে যে কেউ যদি ভাল জিনিস খায় তবে তার আয়ু বাড়তে পারে এবং কেউ যদি অস্বাস্থ্যকর জিনিস খান তবে তার আয়ু কমে যেতে পারে। 

 
দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, মিশিগান বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা কিছু খাদ্যদ্রব্য এবং স্বাস্থ্যের উপর তার প্রভাব সম্পর্কে জানতে গবেষণা করেন। গবেষকরা দেখেছেন, কিছু খাদ্যদ্রব্য আছে যা আপনার আয়ু কয়েক মিনিট বাড়িয়ে দেয়। আবার অনেক খাবার আয়ু কয়েক মিনিট কমিয়েও দেয়। 

আরও পড়ুন : য়েক ঘণ্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, সতর্কতা

উদাহরণস্বরূপ,যদি কেউ এক পরিবেশন বাদাম খান, তবে তার আয়ু ২৬ মিনিট বাড়তে পারে। কিন্তু কেউ যদি হট-ডগ খান খান তবে তার আয়ু ৩৬ মিনিট কমে যায়। এ ছাড়া পিনাট বাটার এবং জ্যাম স্যান্ডউইচ যে কোনও মানুষের বয়স আধ ঘণ্টা বাড়িয়ে দিতে পারে।

পিৎজা কমিয়ে দেয় আয়ু

আরও পড়ুন : না ফেলে খান আলুর খোসা, সারবে এই ৫ রোগ

দ্য টেলিগ্রাফের প্রতিবেদন অনুসারে এই জিনিসগুলো খেলে একজন মানুষের বয়স কমতে পারে। সেগুলো হল- হট ডগ: জীবনকাল ৩৬ মিনিট কমিয়ে দেয়।  প্রক্রিয়াজাত মাংস (বেকন): ২৬ মিনিট আয়ু কমিয়ে দেয়। পনির বার্গার: জীবনকাল ৮.৮ মিনিট কমায়।  ঠান্ডা ও নরম পানীয়: ১২. ৪ মিনিট।  পিৎজা: আয়ু ৭.৮ মিনিট কমায়। 

Advertisement

কোন কোন খাবার আয়ু বাড়ায় ? 

পিনাট বাটার এবং জ্যাম স্যান্ডউইচ : ৩৩.১ মিনিট আয়ু বাড়িয়ে দেয়। স্যামন মাছ : ১৩.৫ মিনিট বয়স বাড়ায়। কলা : ১৩.৫ মিনিট বাড়ায়। টমেটো : ৩.৮ মিনিট।  লাইফস্প্যান অ্যাভোকাডো : ১.৫ মিনিট আয়ু বাড়ায়।  

বিশেষজ্ঞরা বলেন, স্যামন মাছে প্রচুর পুষ্টি পাওয়া যায়, ওই গবেষক দলের অধ্যাপক অলিভিয়ার জোলিয়েট বলেন, 'গবেষণায় যে ফলাফল এসেছে তা মানুষকে স্বাস্থ্য সম্পর্কে আরও সচেতন করবে। এটা পরিষ্কার যে বেশিদিন বেঁচে থাকতে খাবারে পরিবর্তন আনা দরকার। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement