Advertisement

Peanuts With Alcohol Side Effects: মদ বেশি খাওয়াতেই কি বাদাম দেওয়া হয় পানশালায়? জানুন রহস্য

যাইহোক, হালকা নোনতা চিনাবাদাম হল চকচকে বার-পাব থেকে শুরু করে ভদে দেশি কন্ট্রাক্ট পর্যন্ত দর্শকদের প্রথম পছন্দ। ভারতে হোক বা বিদেশে, রেস্তোরাঁ-বার হোক বা বাড়ির পার্টি, সব জমায়েতে মদের সঙ্গে চিনাবাদামও থাকে।

peanuts (Pic Credit-Getty Image)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 4:43 PM IST
  • অ্যালকোহলের সঙ্গে কেন দেওয়া হয় বাদাম?
  • বাদাম কেন স্বাস্থ্যের জন্য হানিকর?

সুরাপ্রেমীরা শুধু মদ্যপান করেন না। মদ সাধারণ তিক্ত হয়। তাই অ্যালকোহলের সঙ্গে অন্য় জিনিস খাওয়া হয়। ধনী বা গরিব, প্রত্যেকে নিজেদের মতো করে মদের সঙ্গে আনুষঙ্গিক খাবার বেছে নেন। হালকা নোনতা চিনাবাদাম বিভিন্ন পানশালায় দেওয়া হয়। চিনাবাদামই সুরাপ্রেমীদের প্রাথমিক পছন্দ। ভারতে হোক বা বিদেশ, রেস্তোরাঁ-বার হোক বা বাড়ির পার্টি, সব জায়গাতেই মদের সঙ্গে চিনাবাদাম থাকে। কী কারণে চিনাবাদাম সারা বিশ্বের সুরাপানকারীদের মধ্যে এত জনপ্রিয়, চলুন জেনে নেওয়া যাক।

'ফ্রি পিনাটস' মানে অ্যালকোহলের সঙ্গে চিনাবাদাম পরিবেশনের পিছনে রয়েছে বিজ্ঞান। চিনাবাদামে থাকে নুন মেশানো। কেন? নুন জল শোষণ করে। চিনাবাদাম খেলে মুখ ও গলার আর্দ্রতা শোষণ করে। শুষ্ক করে তোলে। তৃষ্ণা অনুভূত হয়। আরও এক পাত্র চুমুক দিতে ইচ্ছে করে। ফলে সুরাপ্রেমীরা ক্ষমতার চেয়ে অনেক বেশি পান করেন। তাই বিক্রেতারা বিনামূল্যে চিনাবাদাম দিয়ে কোনও উপকার করছে না। তাঁরা এমন সস্তা জিনিস খাইয়ে অতিরিক্ত মদ্যপান করায়। আদতে এটা লাভজনক। 

আরও পড়ুন- শরীরে এই ৪ সমস্যা থাকলে পেঁপে বিষের সমান! একদম খাবেন না

অনেকেই বলেন, মদ সাধারণত তেতো হয়। চিনাবাদাম কয়েকটা খেয়ে নিলে অ্যালকোহল সহজ হয়ে যায়। চিনাবাদামের স্বাদ অ্যালকোহলের তিক্ততা কমায়। বিয়ারের সঙ্গে চিনাবাদাম উপকারী। শরীরে জল কম থাকলে তা রিহাইড্রেশনে সাহায্য করে। অনেকের মতে, বাদামে পটাসিয়াম থাকে। বিয়ারে ভিটামিন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ। ফলে তা শরীরে জল ও খনিজের ঘাটতি দূর করতে সক্ষম।

আরও পড়ুন- খালি পেটে খেলে ভুঁড়ির ফ্যাট গলবে এক নিমেষে, ঘরেই তৈরি করুন এই ৫ পানীয়

চিনাবাদাম স্বাস্থ্যের জন্য ভালো নয়! বিশেষজ্ঞরা বলছেন, চিনাবাদামে কোলেস্টেরলের পরিমাণ অনেক বেশি। সেই সঙ্গে অ্যালকোহলও শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। চিনাবাদামেও প্রচুর ফ্যাট থাকে। তা শরীরের ওজন বাড়ায়। হজম করা কঠিন। এটি শরীরের পুষ্টির শোষণ ধীর করে দেয়। পুষ্টি বিশেষজ্ঞরা মনে করেন, অ্যালকোহলের সঙ্গে চিনাবাদামের দারুণ বিকল্প হতে পারে ছোলা। এতে চিনাবাদামের তুলনায় অর্ধেক ক্যালোরি, কম চর্বি এবং ছোলায় বেশি ফাইবার রয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement