Advertisement

পর্যটন

Popular Sunrisers Point India: দেশের এই জায়গাগুলিতেই সবচেয়ে সুন্দর সূর্যোদয় দেখা যায়, যেতে খরচও খুব কম; তালিকা

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 05 May 2024,
  • Updated 7:07 PM IST
  • 1/9

গ্রীষ্মকালে আকাশ পরিষ্কার থাকে। এ সময় খুব ভোরে সূর্য ওঠে। আকাশে মেঘ বা কুয়াশা না থাকার জন্য সূর্যাস্ত দেখা একটা অপূর্ব অভিজ্ঞতা হয়ে ওঠে। এই সময় সূর্যের উদয় একটা বিশেষ আনন্দ দেয়।

  • 2/9

আমরা দেশের সবচেয়ে অত্যাশ্চর্য সূর্যোদয় পয়েন্টগুলির একটি তালিকা তৈরি করেছি। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, এগুলি সকালের প্রথম জিনিস আপনার চোখকে আরাম জন্য সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান। খরচও খুব কম।
 

  • 3/9

নুব্রা উপত্যকা, জম্মু ও কাশ্মীর
আপনাকে বিশ্বের সর্বোচ্চ মোটরযোগ্য রাস্তা (খারদুং লা পাস) অতিক্রম করতে হবে এবং কঠিন ভূখণ্ড এবং চরম তাপমাত্রার চারপাশে আপনার ভ্রমণের পরিকল্পনা করতে হবে, তবে লাদাখের নুব্রা উপত্যকায় সূর্যোদয় একটি সার্থক অভিজ্ঞতা হতে পারে। কারাকোরাম রেঞ্জের শুষ্ক এবং পাথুরে পর্বত দ্বারা বেষ্টিত মরুদ্যানের মতো দাঁড়িয়ে থাকা সবুজ প্যাচগুলিকে উপেক্ষা করে, এই অত্যাশ্চর্য উপত্যকাটি সূর্যের প্রথম রশ্মিতে ভিজানোর জন্য ভারতের সবচেয়ে অনন্য স্থানগুলির মধ্যে একটি।
 

  • 4/9

উমিয়াম লেক, মেঘালয়
শিলং থেকে মাত্র ১৫ কিলোমিটার উত্তরে, এই বৃহৎ কৃত্রিম হ্রদটি মেঘালয়ের সর্বাধিক দর্শনীয় পর্যটন আকর্ষণগুলির মধ্যে একটি। উমিয়াম হ্রদের স্ফটিক স্বচ্ছ জলে নীল, গোলাপি এবং হলুদের বর্ণে আলো প্রতিফলিত করার সাথে সূর্যোদয় এখানে একটি বিশেষ বিষয়। সবুজ পাহাড়ে ঘেরা লেকটি বিভিন্ন ধরনের জল খেলার জন্যও একটি জনপ্রিয় গন্তব্য।

  • 5/9

তাজমহল, উত্তরপ্রদেশ
ভারতের সর্বাধিক পরিদর্শিত এবং বিশ্বব্যাপী স্বীকৃত স্মৃতিস্তম্ভগুলির মধ্যে, তাজমহলটি দেশের সবচেয়ে আইকনিক সূর্যোদয়ের স্থানগুলির মধ্যে একটি। যদিও আপনি নিজেকে একটি বিশাল ভিড়ের সঙ্গী হিসাবে খুঁজে পাবেন, তবে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত প্রেমের স্মৃতিসৌধগুলির মধ্যে একটি এটির সূর্যোদয়ের সৌন্দর্য দুর্দান্ত।

  • 6/9

কচ্ছের রণ
ভারতের বিখ্যাত 'সাদা মরুভূমি' কচ্ছের গ্রেট রণ হল গুজরাটের থর মরুভূমির মধ্যে অবস্থিত একটি লবণের জলাভূমি। বিশ্বের বৃহত্তম লবণ মরুভূমির একটি, এটি দিনের সময় নির্বিশেষে দেখার জন্য একটি দর্শনীয় দৃশ্য। যাইহোক, সূর্যের প্রথম রশ্মি কচ্ছের অবিরাম সাদা বালিতে একটি অনন্য অত্যাশ্চর্য দৃশ্য তৈরি করে।

  • 7/9

কোভালাম বিচ, কেরালা
একটি মনোরম সমুদ্র সৈকত সূর্যোদয়ের চেয়ে কয়েকটি দর্শনীয় স্থান। দক্ষিণ কেরালার কোভালাম সমুদ্র সৈকত আরব সাগরের জলের উপর সূর্যের উদয়ের সময় কিছু অত্যাশ্চর্য দৃশ্য তৈরি করে। সকালের এই সময়ে প্রায় সবসময় শান্ত, ১৭-কিলোমিটার দীর্ঘ সমুদ্র সৈকত ব্যতিক্রমী সূর্যোদয়ের দৃশ্য সহ প্রচুর দুর্দান্ত স্পট রয়েছে বিচ জুড়েই।

  • 8/9

কন্যাকুমারী, তামিলনাড়ু
ভারতের সর্বাধিক উদযাপিত সূর্যোদয় পয়েন্ট এটি। মূল ভূখণ্ডের দক্ষিণতম প্রান্তে, তামিলনাড়ুর কন্যাকুমারীর উপকূলে। ভারত মহাসাগর, বঙ্গোপসাগর এবং আরব সাগর - তিনটি জলের মিলনস্থল - কন্যাকুমারী দর্শনীয় একটি অনন্য গন্তব্য। সূর্যোদয়ের দর্শনীয় দৃশ্যের পাশাপাশি, ৯৫ ফুটেরও বেশি উচ্চতায়, তিরুভাল্লুভার মূর্তিটিও মিস না করার মতো একটি দৃশ্য।

  • 9/9

দার্জিলিং
দার্জিলিং পশ্চিমঙ্গের মাথায় মুকুটের মতো অবস্থিত। এখানকার হাজার আকর্ষণের মধ্যে অন্যতম আকর্ষণ টাইগার হিল থেকে সূর্যোদয় দেখা। এখানে বছরের অন্যান্য সময় মেঘ-কুয়াশা থাকে। তবে গরমের কয়েক মাস অনেক বেশি নিশ্চিত সূর্যোদয় দেখা যায়।

Advertisement
Advertisement