Advertisement

স্পেশাল

Weekend Destinations: সপ্তাহান্তে চট জলদি ট্যুর প্ল্যান করছেন? কলকাতার কাছে সস্তায় ৬ ঠিকানা রইল

Aajtak Bangla
  • 13 Jan 2023,
  • Updated 4:32 PM IST
  • 1/8

Offbeat Weekend Destinations Near Kolkata: প্যাচপ্যাচে গরম নেই, বৃষ্টির ভয় নেই। একটা আরামদায়ক ঠাণ্ডা ঠাণ্ডা বাতাস বইছে চারিদিকে। যাঁরা একটু বেশি শীতকাতুরে, তাদের জন্যেও একটা হালকা সোয়েটার বা জ্যাকেট গায়ে জড়িয়ে নিলেই নিশ্চিন্ত! এমন একটা মনোরম আবহাওয়ায় মন তো উড়ু উড়ু হবেই।

  • 2/8

সারা সপ্তাহের ব্যস্ততা, কাজের চাপ ভুলে সপ্তাহান্তে দু’টো দিন কাছেপিঠে কোথাও ঘুরে আসতে চাইলে কলকাতার আসেপাশেই এমন অনেক জায়গা রয়েছে যেগুলি এক-দু’দিনের উইকএন্ড ডেস্টিনেশন হিসাবে একেবারে পারফেক্ট! জেনে নিন এমনই ৬টি সেরা ছুটির ঠিকানা আর ব্যাগ গুছিয়ে পৌঁছে যান এর মধ্যে আপনার পছন্দসই যে কোনও একটায়...

  • 3/8

শীতের মিঠে রোদ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য দুর্দান্ত একটা জায়গা হল মনচাষা (Monchasha Rural Tourism)। কলকাতা থেকে মোটামুটি ৩ ঘন্টার পথ। সুন্দর সাজানো গ্রাম্য মনোরম ‘উইকএন্ড ডেস্টিনেশন’ কন্টাইয়ের মনচাষা। কলকাতা থেকে দিঘা যাওয়ার বাসে চড়ে কালীনগর বাস স্টপে নেমে সেখান থেকে ট্রেকারে করে পৌঁছে যেতে পারেন মনচাষায়। থাকা-খাওয়া মিলিয়ে মনচাষায় প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ২,২০০-২,৫০০ টাকা।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: কলকাতার কাছেই ছবির মতো সাজানো ‘উইকএন্ড ডেস্টিনেশন’ মনচাষা

  • 4/8

ঝটপট ব্যাগ গুছিয়ে এক বেলা বা এক রাত্রি কোথাও মন ভরে ছুটি কাটাতে চাইলে কলকাতার কাছেই মনের মতো নিরিবিলি ছুটির ঠিকানা বনবীথি ইকো রিসোর্ট (Banabithi Eco Resort)। নামের মতোই চমৎকার সুন্দর এই জায়গাটি দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানার এলাকার চাম্পাহাটির ঘটক পুকুর রোডে অবস্থিত। সায়েন্সসিটি থেকে ঘটকপুকুর বাজারে পৌঁছে সেখান থেকে টোটো বা ভ্যান নিয়ে মাত্র ১০-১৫ মিনিটেই পৌঁছে যাবেন বনবিথি ইকো রিসর্টে। থাকা-খাওয়া মিলিয়ে বনবীথিতে প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ২,৫০০-৩,০০০ টাকা। এখানে রাতে থাকার পরিকলেপনা না থাকলে খরচ মাথাপিছু ১০০০ টাকার মধ্যেই।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: কলকাতার কাছেই এক টুকরো ‘রঙিন অবসর’ বনবীথি

  • 5/8

জঙ্গল-নির্জনতা ভালবেসেন? তাহলে বাঁকুড়ার জয়পুর জঙ্গলের পাশেই ছবির মতো সাজানো রিসর্ট বনলতা (Banalata Resort)।  কলকাতা থেকে মোটামুটি ৪-৫ ঘন্টার পথ। নিরিবিলি পরিবেশে ছুটি কাটানোর পাশাপাশি জঙ্গল সাফারি আর মন্দির দর্শন— সবেরই সুযোগ পাবেন বনলতা থেকে। দেশি মুরগির কষা মাংসের সঙ্গে এই সময়টায় পিঠেপুলি-পাটিসাপটার মতো মুখরোচক মিষ্টিও পাবেন এখানে। থাকা-খাওয়া মিলিয়ে বনলতায় প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ২,০০০-২,২০০ টাকা।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: অবসর-নির্জনতা আর জঙ্গলে ঘেরা রোমাঞ্চ; ছুটির ঠিকানা বাঁকুড়ার বনলতা

  • 6/8

কলকাতার আশেপাশে শহরের কোলাহল, ব্যস্ততা থেকে দূরে একটু নিরিবিলিতে সময় কাটাতে চাইলে একেবারে ‘ফারফেক্ট’ জায়গা হল দারিয়াপুর (Dariapur Homestay)। কুয়াশার চাদর জড়িয়ে কোলাহলমুক্ত গ্রামীণ পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে এখানে চলে আসুন। কলকাতা থেকে কাঁথি হয়ে দারিয়াপুর পৌঁছতে সময় লাগবে মোটামুটি সাড়ে ৪ ঘণ্টা। থাকা-খাওয়া মিলিয়ে ইজিফিসো দারিয়াপুর হোমস্টের প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ১,৫০০-২,০০০ টাকা।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: কলকাতার কাছেই সবুজে ঘেরা নিরিবিলি ‘উইকএন্ড ডেস্টিনেশন’ দারিয়াপুর

  • 7/8

সপ্তাহান্তের দু’টো দিন পেশাগত ব্যস্ততা, সাংসারিক চাপ ভুলে একটু নিরিবিলিতে কোথাও ঘুরে আসতে চান? তাহলে দৈনন্দিন ব্যস্ততা থেকে সাময়িক বিরতি নিয়ে সপ্তাহের শেষে ঘুরে আসতেই পারেন মৌসুনি দ্বীপ  (Mousuni Island) থেকে। কলকাতা থেকে মাত্র ১১০ কিলোমিটার দূরে তিন দিক চেনাই নদী ও আর একদিকে সাগরের মোহনায় ঘেরা ‘নীল নির্জন’ নিরিবিলি ছুটির ঠিকানা মৌসুনি দ্বীপ। শিয়ালদহ স্টেশন থেকে নামখানা লোকাল ধরে নামখানা। সেখান থেকে ম্যাজিক ভ্যানে দুর্গাপুর-বাগডাঙ্গা ঘাট, পাতিবুনিয়া ঘাট বা হুজ্জুতি ঘাট। নদী পেরিয়ে টোটো ধরে সরাসরি মৌসুনি আইল্যান্ড। থাকা-খাওয়া মিলিয়ে মৌসুনি দ্বীপে ছুটি কাটানোর জন্য প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ১,২০০-১,৮০০ টাকা।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: কলকাতার কাছেই সপ্তাহান্তে ‘নীল-নির্জন’ ছুটির ঠিকানা মৌসুনি দ্বীপ

  • 8/8

ট্রি-হাউজে ছুটি কাটানো অনেকেরই স্বপ্ন। কিন্তু তার জন্য ডুয়ার্স ছুটতে হবে না। কলকাতা থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে আরামবাগে আপনার সাধ্যের মধ্যেই রয়েছে স্বপ্নের মতো সাজানো ট্রি-হাউজ! দ্বারকেশ্বর নদীর তীরে রয়েছে আম, বাঁশ, তাল গাছ দিয়ে ঘেরা আরামবাগ ট্রি-হাউজ যা পোশাকি নাম আমবাগান-দ্য রিভারসাইড ট্রিহাউজ (Aambagan-The Riverside Treehouse)। হাওড়া থেকে ট্রেন ধরে আরামবাগ স্টেশন। সেখান থেকে যে কোনও রিক্সা বা ভ্যান ধরে আপনি পৌঁছে যাবেন আরামবাগ ট্রি-হাউজে। এখানে থাকা-খাওয়া মিলিয়ে খরচ পরবে মাথাপিছু মোটামুটি ২,০০০-২,২০০ টাকা।
আরও খুঁটিনাটি তথ্যের জন্য ক্লিক করুন এখানে: কলকাতার কাছেই ট্রি-হাউজ, সাধ্যের মধ্যেই সাজানো ছুটির ঠিকানা

Advertisement
Advertisement