ভারতীয় বাজারে সাশ্রয়ী মূল্যের এবং জ্বালানি সাশ্রয়ী ছোট গাড়ির চাহিদা সবসময়ই ছিল। এই বিভাগে মারুতি গাড়িগুলিকে সেরা বলে মনে করা হয়।
এখন, দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক আরেকটি বড় নজির গড়েছে। কোম্পানিটি গত ৪৩ বছরে দেশে মোট ৩ কোটি গাড়ি বিক্রি করেছে।
আমরা মারুতি অল্টোর কথা বলছি। মারুতি ৮০০ ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়ার পর, অল্টো দেশের সবচেয়ে জনপ্রিয় গাড়ি হয়ে উঠেছে।
মারুতি অল্টো প্রথম ২০০০ সালের সেপ্টেম্বরে বাজারে আসে। গত ২৫ বছরে এই গাড়ির ৪৭ লক্ষেরও বেশি ইউনিট বিক্রি হয়েছে।
২০০৮ সালের ফেব্রুয়ারির মধ্যে, কোম্পানিটি এই গাড়ির ১০ লক্ষ ইউনিট বিক্রির সংখ্যা অতিক্রম করেছিল। মারুতি ৮০০ এবং ওমনির পরে, যা সবচেয়ে বেশি।
যদিও গাড়িটি প্রাথমিকভাবে দুটি ইঞ্জিন বিকল্পের সাথে এসেছিল: ৭৯৬ সিসি এবং ১.০ লিটার, কোম্পানিটি ২০২৩ সালে Alto 800 বন্ধ করে দেয়।
এই গাড়িটি এখন শুধুমাত্র ১.০-লিটার পেট্রোল ইঞ্জিনের সঙ্গে Alto K10 হিসেবে বিক্রির জন্য উপলব্ধ, যার দাম শুরু হচ্ছে ৩.৭০ লক্ষ থেকে।
২০২৫ সালের ২২ সেপ্টেম্বর GST 2.0 কার্যকর হওয়ার আগ পর্যন্ত এটি দেশের সবচেয়ে সস্তা গাড়ি ছিল। কিন্তু এখন মারুতি এস-প্রেসো (৩.৫০ লক্ষ টাকা) সবচেয়ে সস্তা গাড়ি হয়ে উঠেছে।
Alto K10 গাড়িটিতে ১.০-লিটার পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা ৬৫.৭১ bhp শক্তি এবং ৮৯ Nm টর্ক উৎপন্ন করে।
এই ইঞ্জিনটি ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় গিয়ারবক্সের সঙ্গে যুক্ত, এবং গাড়িটি একটি সিএনজি ভেরিয়েন্টেও আসে।
কোম্পানি দাবি করে যে এর পেট্রোল ভেরিয়েন্টটি ২৪.৩৯ কিমি/লিটার মাইলেজ দেয় এবং সিএনজি ভেরিয়েন্টটি ৩৩.৮৫ কিমি/লিটার পর্যন্ত মাইলেজ দেয়।
সম্প্রতি, কোম্পানিটি গাড়িটিতে নিরাপত্তা আপডেট করেছে, যার মধ্যে এখন মারুতি অল্টোতে স্ট্যান্ডার্ড হিসেবে ছয়টি এয়ারব্যাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।
কম দাম, ভালো মাইলেজ এবং কম রক্ষণাবেক্ষণের কারণে, এই গাড়িটি এখনও মানুষের প্রথম পছন্দ।