সম্প্রতি বিখ্যাত বাইক নির্মাণকারী সংস্থা Royal Enfield তাদের পরবর্তী দুর্ধর্ষ বাইক Classic 650-এর পরিকল্পনা করে ফেলেছে। সংস্থাটি জানিয়েছে, লঞ্চ করার অনুকূল অবস্থায় তারা আগামী বছর বা ২০২৬ সালের প্রথম দিকে বাইকটি লঞ্চ করতে পারে। Royal Enfield Classic 650 বাইকটির শক্তিশালী ইঞ্জিন, আকর্ষণীয় রেট্রো ডিজাইন এবং আরামদায়ক চালানোর অভিজ্ঞতার জন্য জনপ্রিয়তা লাভ করবে।
ক্লাসিক মডেলটির উৎপত্তি ১৯৪০-এর দশকে, যখন রয়েল এনফিল্ড ব্রিটিশ সেনাবাহিনীর জন্য শক্তিশালী এবং নির্ভরযোগ্য মোটরসাইকেল তৈরি শুরু করে। ১৯৪৮ সালে যখন 'CLASSIC' নামটি প্রথম প্রকাশিত হয়, তখন এটি মোটরসাইকেলের নকশা কে নতুনভাবে সংজ্ঞায়িত করে। এর গোলাকার হেডল্যাম্প, টিয়ারড্রপ ট্যাঙ্ক এবং রেজোন্যান্ট এক্স হস্ট এটিকে রেট্রো মনোমুগ্ধকর রূপে পরিণত করে। (ছবি: ITG)
সময়ের সঙ্গে সঙ্গে, ক্লাসিক ৩৫০ এবং ৫০০ এর মতো মডেলগুলিও চালু হয়েছিল। এই মোটরসাইকেলটি প্রজন্মের পর প্রজন্মের মধ্যে সেতুবন্ধন তৈরি করেছে এবং 'মেড লাইক আ গান' ট্যাগলাইনকে জীবন্ত করে তুলেছে। আজ, ক্লাসিক ৬৫০ সেই ঐতিহ্যের একটি আধুনিক সম্প্রসারণ, যেখানে প্রতিটি আরোহী অতীতের সারাংশ এবং আগামীকালের স্পন্দন উভয়ই বহন করে। (ছবি: আইটিজি)
ইতালির মিলানে চলমান EICMA 2025 মোটর শোতে রয়্যাল এনফিল্ড এই বিশেষ সংস্করণের বাইকটি উন্মোচন করেছে। এই বিশেষ সংস্করণটি ক্লাসিক 650-এর কালজয়ী পরিচয়কে নতুন রঙ এবং অভিব্যক্তিতে জীবন্ত করে তুলেছে। এর ঐতিহ্যবাহী টিয়ারড্রপ ফুয়েল ট্যাঙ্ক, নোজ-স্টাইলের হেডল্যাম্প এবং মার্জিত বডিলাইন এটিকে একটি রেট্রো-আধুনিক চেম্বরা দিয়েছে। (ছবি: স্ক্রিনগ্র্যাব)
ক্লাসিক অ্যানিভার্সারি এডিশনের সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্য হল এর হাইপারশিফ্ট' রঙের স্কিম, যা লাল এবং সোনালী রঙের অত্যাশ্চর্য তরঙ্গ ছড়িয়ে দেয়, প্রতিটি কোণ থেকে একটি নতুন আভা তৈরি করে। যেন ইতিস্বাস নিজেই সূর্যের আলো এবং ছায়ায় রূপান্তরিত হচ্ছে। সোনালী এবং লালের মধ্যে স্থানান্তরিত হয়ে, রঙগুলি বা ইকটিকে প্রাণবন্ত করে তোলে। (ছবি: ITG)
ট্যাঙ্কের ১২৫ বছর পূর্তির ক্রেস্ট লোগো, সোনালী রঙে, ব্র্যান্ডের বিশ্বব্যাপী ভাবমূর্তি প্রতিফলিত করে। কালো ইঞ্জিন কেস, কালো এক্সহস্ট এবং কালো-স্পোক চাকা সোনালী রঙের সঙ্গে একটি আকর্ষণীয় বৈসাদৃশ্য তৈরি হয়। কুইন্টেড সিট প্যাটানটিও সৌন্দর্য যোগ করে, যা
এই সংস্করণটিকে সংগ্রাহকদের জন্য একটি আকর্ষণীয় আইটেম করে তুলেছে। (ছবি: ITG)
টেকনিক্যালি, এই বা ইকটি ক্লাসিক ৬৫০ রেঞ্জের বাকি বাইকগুলির মতোই। এটিতে একই৬৪৮-CC প্যারালাল-টুইন ইঞ্জিন রয়েছে যা ৪৭bhp শক্তি এবং ৫২.৩ Nm টর্ক উৎপন্ন করে। এটি একটি৬-স্পিড গিয়ারবক্সের সঙ্গে যুক্ত, যা একটি মসৃণ এবং শক্তিশালী রাইডিং অভিজ্ঞতা প্রদান করে। (ছবি: ITG)
EICMA মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে Eicher Motors Limited-এর এক্সিকিউটিভ চেয়ারম্যান সিদ্ধার্থ লাল বলেন, 'রয়েল এনফিল্ড ১২৫ বছরেরও বেশি সময় ধরে সত্যতা, কারুশিল্প এবং মোটরসাইকেল চালানোর সমার্থক। আমরা একটি সহজ ধারণা দিয়ে শুরু করেছিলাম-এমন সুন্দর মোটরসাইকেল তৈরি করা যা মানুষের হৃদয় কেড়ে নেবে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে, এই ধারণাটি একটি বিশ্বব্যাপী সংস্কৃতিতে রূপান্তরিত হয়েছে অন্বেষণ, সম্প্রদায় এবং আত্ম-প্রকাশকে উদ্যাপন করে।' (ছবি: Insta/@royalenfield)
রয়্যাল এনফিল্ড শীঘ্রই ভারতে এই চিত্তাকর্ষক মোটরসাইকেলটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। তবে, কোম্পানির তরফ থেকে এখনও কোনও বিবরণ দেওয়া হয়নি। এটি কেবল একটি মোটরসাইকেলের চেয়েও বেশি কিছু হবে, বরং ১২৫ বছরের ঐতিহ্য, আবেগ এবং প্রকৌশল দক্ষতার একটি জীবন্ত প্রতীকও হবে। (ছবি: আইটিজি)
ভারতীয় বাজারে বর্তমানে রেগুলার ক্লাসিক ৬৫০ বিক্রির জন্য উপলব্ধ। টেকনিক্যালি, দুটি বাইকের মধ্যে কোনও পার্থক্য নেই। তবে, দৃশ্যত, এগুলি বেশ স্বতন্ত্র। বার্ষিকী সংস্করণ হিসাবে, এই বাইকটি একটি বিশেষ ট্রিটমেন্ট পেয়েছে। (ছবি: ITG)