Advertisement

টেক

Insta-র পর এখন Facebook-এও হাজির Reels,জেনে নিন ব্যবহার

Aajtak Bangla
  • 10 Mar 2021,
  • Updated 10:46 PM IST
  • 1/8

ভারতে টিকটকের নিষিদ্ধ হওয়ার পর সেই খালি বাজার ধরতে একেবারে টিকটকের আদলেই ১৫ সেকেণ্ড শর্ট ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্ম নিয়ে এসেছিল ফেসবুক। এই পরিষেবা আলাদা কোনও অ্যাপ নয়, মিলছিল ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মেই। যার নাম দেওয়া হয়েছিল রিলস। 
 

  • 2/8

যেখানে ভিডিয়ো শ্যুট করে প্ল্যাটফর্মে থাকা ইনবিল্ট ফিল্টার দিয়ে তা পরিমার্জনা করে, সাউন্ড এফেক্ট যোগ করে পোস্ট করতে পারছেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। সুখবর হল এবার থেকে এটি ফেসবুক অ্যাপেও ব্যবহার করা যেতে পারে। নতুন আপডেটে এবার থেকে বিশেষ কিছু Instagram Reels ভিডিয়োও চলে আসবে ফেসবুক রিলস-এ।

  • 3/8

চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় Facebook Reels। আর এবার তার সঙ্গে জুড়ল Instagram। মূলত Tiktok বন্ধ হওয়ার পর থেকেই ভারতে আসে Facebook Reels। আর গত কয়েক মাসে যেন Tiktok-এরই বিকল্প হিসাবে তৈরী হয়েছে তার স্থান। Tiktok-এর বহু কন্টেন্ট ক্রিয়েটর এখন ফেসবুক রিলস-এই আপলোড করেন।
 

  • 4/8

তবে বিশেষ কিছু Instagram ক্রিয়েটররাই আপাতত ক্রস প্ল্যাটফর্ম শেয়ারিং-এর সুবিধাটি পাবেন। অর্থাৎ প্রাথমিক পর্যায়ে এই ফরম্যাটের জনপ্রিয়তা খতিয়ে দেখবে ফেসবুক। তারপরেই সাধারণ ক্রিয়েটরদের জন্যও চালু হবে এই সুবিধা।
 

  • 5/8

কম সময়ের ভিডিয়োর মাধ্যমে ইউজারদের এনগেজ করাই এখন লক্ষ্য ফেসবুক-এর। তাছাড়া Tiktok বন্ধ হওয়ার পর তৈরী হওয়া শূন্যস্থানটাও ভরতে পূরণ করতেমরিয়া তারা। আর সেই কারণেই Facebook ও Instagram মিলিয়ে ক্রস-প্ল্যাটফর্ম Reels-এর ভাবনা সংস্থার। এই শর্ট ভিডিও মেকিং ফিচার ভারতে চালু করার মধ্যে দিয়ে ফেসবুক জানিয়েছে, ইনস্টাগ্রাম রিলস ক্রিয়েটরেরাও নিজেদের শর্ট ভিডিও ফেসবুকে শেয়ার করতে পারবেন।

  • 6/8

টিকটকের মতোই শর্ট ভিডিও মেকিং প্ল্যাটফর্ম তৈরি করে রিলস নামে তার রিব্র্যান্ডিং করেছে ফেসবুক। গত বছরই ভারতে বেছে নেওয়া কিছু ইউজারদের দিয়ে শর্ট ভিডিও তৈরি এবং তা নিউজ ফিডে শেয়ার করার মধ্যে দিয়েই ফিচারটি টেস্ট করে দেখেছিল ফেসবুক। টিকটালক নিষিদ্ধ হওয়ার পর থেকেই রিলস নিয়ে ফেসবুক প্রচুর কাজ করে চলেছে।  রিলস ক্রিয়েটররা তাদের রিলস ক্লিপগুলি ফেসবুক নিউজ ফিড এবং ফেসবুক ওয়াচে ভাগ করতে পারেন।
 

  • 7/8

৩০-সেকেন্ডের রিলস ভিডিওটি নির্মাতাদের ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের আইডি দিয়ে ফেসবুকে দিতে হবে। ফেসবুক এই নতুন ফিচারটি দেশের কয়েকজন ইনস্টাগ্রাম নির্মাতাদের জন্য উপলব্ধ করছে। এই নির্মাতারা তাদের রিলগুলি ফেসবুকে ভাগ করা হবে কিনা তা স্থির করবেন। তারা ফেসবুকে রিল তৈরি করতে বা দেখতে পারবেন।

  • 8/8

ফেসবুক জানিয়েছে যে রিলস ফিচারটি তাদের অ্যাপেও দেওয়া হবে। এটি অ্যাক্সেস করতে, আপনাকে ফেসবুক নিউজ ফিডের শীর্ষ গিয়ে  রিলগুলি নির্বাচন করতে হবে। যার মধ্যে আপনি আপনার ফোনের ক্যামেরা থেকে ভিডিও ক্যাপচার করতে পারেন। এছাড়াও ভিডিও  আপলোড করা যাবে। রিলস থেকে  ভিডিও ট্রিম বা একাধিক ভিডিওর সাথে একত্রিত করা যেতে পারে। এতে অনেক ধরণের এডিটের টুবলও পাওয়া যাবে।

Advertisement
Advertisement