Advertisement

টেক

580 km রেঞ্জ, সেকেন্ডে ঝড় তোলে, MG-র নয়া ইলেকট্রিক গাড়ির রূপ দেখে মাথা ঘুরে যাবে

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Mar 2024,
  • Updated 6:40 PM IST
  • 1/10

ইন্ডিয়ার মার্কেটে ইলেকট্রিক বাহনের প্রতি লোকেদের ক্রেজ লাগাতার বাড়তে শুরু করেছে। ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে টাটা মোটরসের পর দেশে সবচেয়ে দ্বিতীয় বড় ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি হিসেবে এমজি মোটর জেএসডব্লিউ গ্রুপের সঙ্গে জয়েন্ট ভেঞ্চার ঘোষণা করেছে। এখন কোম্পানি জে এসডব্লিউ এমজি মোটর ইন্ডিয়ান মার্কেটে পরিচিত হবে। এর জয়েন্ট ভেঞ্চার ঘোষণা করার সঙ্গে কোম্পানি একটি নতুন ইলেকট্রিক স্পোর্টস কার এমজি সাইবার স্টার শোকেস করেছে।

  • 2/10

জানিয়ে দেওয়া যাক যে ২০২১ সালে কোম্পানি প্রথমবার এমজি সাইবার স্টোরের পর্দা উন্মোচন করা হয়েছেে। এরপরে ২০২৩-এ আয়োজিত গুডবুক ফেস্টিভালে এই কারটি প্রোডাকশন রেডি ভার্সন পেশ করেছে। এখন কোম্পানি গাড়ির ভারতে লঞ্চ করার জন্য প্রস্তুত। এই গাড়িটি বছরে শেষে ওভারসিজ মার্কেটে নামানোর প্ল্যানিং রয়েছে বলে জানা গেছে।

  • 3/10

কেমন এর এক্সটেরিয়ার ?

এমডি সাইবার স্টার একদম নতুন প্লাটফর্মের উপর তৈরি করা হয়েছে। যদিও এটি অনেকটা ২০১৭র ইমোশন কুপে মডেলের কাছাকাছি দেখতে। ডিজাইনের কথা যদি বলি তাহলে ডিআরএল এর সঙ্গে স্মুথ এলইডি হেড লাইটের নীচে একটি এয়ার ইনটেক দেওয়া হয়েছে। এর মধ্যে সামনের দিকে সামান্য ঝুঁকে থাকা স্লিট প্লেট এয়ার ইনটেক এবং একটি স্কাল্প্টেড বনেট দেওয়া হয়েছে।

  • 4/10

এদিকে কোম্পানি অ্যারো ডিজাইনের এলইডি টেল লাইট এবং স্পিড রেয়ার ডিফিউজার দিয়েছে। আকর্ষণীয় রেড কালারের পেশ করা এই পোস্ট গাড়ির লুক ডিজাইন অনেকগুলি স্পোর্টস কারের সঙ্গে সম্পর্কিত। এই গাড়িতে সিজার ডোর্স পাওয়া যাবে যা স্পোর্টস কারে মধ্যে স্পেশাল ট্রেন্ড বলে পরিচিত।

  • 5/10

এই গাড়ির আকারের কথা বলতে গেলে লম্বা ৪৫৩৩ মিলিমিটার, চওড়া, ১৯১২ মিলিমিটার, উচ্চতা ১৩২৮ মিলিমিটার। এর মধ্যে ২৬৮৯ মিলিমিটারের হুইল বেস দেওয়া হয়েছে। কেবল ২ সিট সঙ্গে এই গাড়িটি বাজারে আসবে। এই গাড়ির কেবিনে আপনার পর্যাপ্ত জায়গা থাকবে।

  • 6/10

ইন্টিরিয়ারের দিকে নজর

কারের কেবিনের কথা বলতে গেলে এটি বিশেষ রেড কালারের থিম দিয়ে সাজানো হয়েছে। বড় বড় স্ক্রিন থেকে এর কেবিন প্রিমিয়াম স্পোর্টসকারের হিসেবে দেওয়া হয়েছে। ড্রাইভার এবং কো ড্রাইভার কম্পার্টমেন্ট সেন্টার কনসোল থেকে আলাদা করা হয়েছে।

  • 7/10

এর ইন্টেরিয়র ড্রাইভার এর এবং ভার্টিক্যাল ইনফোটেনমেন্ট সিস্টেমের সঙ্গে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া স্ক্রিন দেওয়া হয়েছে। এর মধ্যে ওয়্যারলেস অ্যাপেল কার প্লে এবং এন্ড্রয়েড অটোর সুবিধা পাওয়া যাবে। এছাড়া এর মধ্যে ইনবিল্ড ফাইভ জি সিম কানেক্টেড কার প্রযুক্তি ওয়্যারলেস চার্জার ডুয়েল জন ক্লাইমেট কন্ট্রোল ভেন্টিলেট ড্রাইভিং মোড, প্রিমিয়াম বেস অডিও সিস্টেম সহ অত্যাধুনিক সমস্ত রকম সুবিধা দেওয়া হয়েছে।

  • 8/10

ব্যাটারি এবং পারফরম্যান্স

ব্যাটারি প্যাক এবং মোটর বিকল্প পাওয়া যাবে। এন্ট্রি লেভেল মডেল ৬৪ কিলো ওয়াট কেডব্লিউএইচ এর ক্ষমতা সম্পন্ন ব্যাটারির সঙ্গে সিঙ্গেল ৩০৮ এইচপি এক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটর পাওয়া যাবে। যার রেঞ্জ ৫২০ কিলোমিটার হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • 9/10

এর মধ্যে ইলেকট্রিক মোটরের সঙ্গে একটা বড় ৭৭ কে ডাবলু এইচ ব্যাটারি ও দেওয়া হবে। সংযুক্ত রুপে ৫৩৫ bhp এবং ৭২৫nm এর pic generate করবে এই ভেরিয়েন্ট সিঙ্গেল চার্জে ৫৮০ কিলোমিটার রেঞ্জ দেবে কোম্পানির বক্তব্য যে, স্পোর্টস কার ৩.২ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিড ধরতে পারবে।

 

  • 10/10

এমন মনে করা হচ্ছে যে এমজি মোটর ইন্টারন্যাশনাল মার্কেটে md saiberstar এর দাম এ বছর ঘোষণা করা হতে পারে। কোম্পানি জানিয়েছে যে এই গাড়িটি সস্তা স্পোর্টসকার হিসেবে বাজারে আসবে। যার দাম ৫০ হাজার গ্রেট ব্রিটেন পাউন্ড। যা ভারতীয় মুদ্রার হিসেবে প্রায় ৫৩ লাখ টাকার আশপাশে। যদিও ভারতীয় বাজারে এটি লঞ্চ করার সময় দাম আলাদা হবে।

Advertisement
Advertisement