Advertisement

ইউটিলিটি

West Bengal Student Credit Card: এই ৩ শর্ত পূরণ করলে তবেই মিলবে Student Credit Card!

Aajtak Bangla
  • 27 Jul 2021,
  • Updated 12:39 PM IST
  • 1/8

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য Student Credit Card ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এই কার্ডের সাহায্যে বাংলার পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারে। শুধুমাত্র স্কুল-কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠানের খরচই নয়, এই Student Credit Card-এর মাধ্যমে ঋণ পাওয়া যাবে যে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষার কোচিংয়ের জন্যও।

  • 2/8

কারা কারা এই Student Credit Card পাওয়ার যোগ্য? কোন কোন নথি থাকলে বা শর্ত পূরণ করলে তবে এই কার্ড পাওয়া যাবে? এই Student Credit Card পেতে হলে ৩টি প্রাথমিক শর্ত পূরণ করতেই হবে। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

  • 3/8

এই Student Credit Card পাওয়ার ৩টি প্রাথমিক শর্তের প্রথমটি হল, আবেদনকারীকে অন্তত ১০ বছর এ রাজ্যের নাগরিক হতে হবে। দ্বিতীয়ত, আবেদনকারীর বয়স ৪০ বছরের কম হতে হবে। তৃতীয়ত, আবেদনকারীকে অন্তত দশম শ্রেণি বা তার চেয়ে উঁচু ক্লাসের পড়ুয়া হতে হবে।

  • 4/8

ছাত্রছাত্রীরা Student Credit Card-এর জন্য ইচ্ছুক ছাত্রছাত্রীদের শিক্ষা দপ্তরের পোর্টালের মাধ্যমে www.wb.gov.in-এ গিয়ে আবেদন জানাতে হবে। এছাড়া, wbscc.wb.gov.in-এর মাধ্যমেও আবেদন করা যাবে।

  • 5/8

এ ছাড়াও টোল ফ্রি নম্বরে ফোন করে এই Student Credit Card-এর সম্পর্কে তথ্য জানতে পারবেন। তার জন্য এই 18001028014 নম্বরে ফোন করলে মিলবে এই Student Credit Card-এর সম্পর্কে বিস্তারিত তথ্য। সেই তথ্য জেনে সঠিক ভাবে আবেদন করা যাবে।

  • 6/8

এ বার জেনে নেওয়া যাক এই Student Credit Card-এর জন্য আবেদন করতে কী কী নথি লাগবে? পড়ুয়াদের ঠিকানার প্রমাণপত্র, তাঁর পরিবারের মোট আয়ের প্রমাণপত্র, মার্কশিট, অভিভাবকের আধার কার্ড, প্যান কার্ড অথবা পাসপোর্টের প্রতিলিপি। উল্লেখিত নথিগুলির সঙ্গেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টের শেষ ছয় মাসের স্টেটমেন্ট জমা দিতে হবে। নির্দিষ্ট বয়ানে আবেদন করার পর রাজ্য উচ্চশিক্ষা দপ্তর সেই আবেদনপত্র ব্যাঙ্কে পাঠিয়ে দেবে। আবেদন শেষে মোবাইলে একটি মেসেজের মাধ্যমে আবেদন গৃহীত হল কিনা তা জানিয়ে দেওয়া হবে।

  • 7/8

কোর্স ফি বা সেমেস্টার ফি, টিউশন ফি, হস্টেল ফি ছাড়াও শিক্ষামূলক ভ্রমণ, প্রজেক্ট বা থিসিস সম্পূর্ণ করতে যা খরচ লাগবে, তা-ও এতে ধরা থাকবে। কোর্স শেষ হওয়া পর্যন্ত মোট অনুমোদিত ঋণের সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত টাকা প্রতিষ্ঠান বহির্ভূত খরচ হিসেবে ব্যবহার করা যাবে। আর ২০ শতাংশ টাকা খরচ করা যাবে বসবাসের জন্য। প্রত্যেক খরচের হিসেব বিল সহ দপ্তরে এবং ব্যাঙ্কে অনলাইনে জমা দিতে হবে।

  • 8/8

তবে অফলাইনে বা কোনও ব্যক্তি মারফৎ এই Student Credit Card-এর জন্য আবেদন করা যাবে না। তাই কোনও রকম প্রতারকের ফাঁদে পা দেবেন না। সরাসরি wbscc.wb.gov.in-এর মাধ্যমেও আবেদন করুন Student Credit Card-এর জন্য।

Advertisement
Advertisement