Advertisement

Tamil Nadu : ঝাঁঝালো স্নান! ১০৮ কেজি লঙ্কা মেশানো জলে ডুব তামিলনাড়ুর পুরোহিতের

তামিলনাড়ু (Tamil Nadu)-তে এক অভিনব দৃশ্য দেখা গেল। ১০৮ কিলো লঙ্কা গোলা জলে ডুব দিলেই এক পুরোহিত। সেই দৃশ্য ভাইরাল হয়েছে।

লঙ্কা মেশানো জলে স্নান পুরোহিতের। ছবি: ইন্ডিয়া টুডে
Aajtak Bangla
  • ধরমপুরি,
  • 09 Aug 2021,
  • अपडेटेड 12:38 AM IST
  • আদি আমাবসাই উৎসব শুরু হয়েছে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের একাংশ, কর্নাটক এবং তেলেঙ্গানায়
  • এটি একটি বিশেষ দিন বলে মানা হয়
  • আদি আমাবসাই থেকে নতুন চান্দ্র মাস শুরু হয়

আদি আমাবসাই উৎসব শুরু হয়েছে তামিলনাড়ু (Tamil Nadu), অন্ধ্রপ্রদেশের একাংশ, কর্নাটক এবং তেলেঙ্গানায়। এটি একটি বিশেষ দিন বলে মানা হয়। আদি আমাবসাই থেকে নতুন চান্দ্র মাস শুরু হয়। তামিল ক্য়ালেন্ডারে এমনই ধরা হয়। 

জলাশয়ে স্নান করার রীতি
এই দিনে জলাশয়ে স্নান করার রীতি রয়েছে। তামিলনাড়ু (Tamil Nadu)-তে এক অভিনব দৃশ্য দেখা গেল। ১০৮ কিলো লঙ্কা গোলা জলে ডুব দিলেই এক পুরোহিত। সেই দৃশ্য ভাইরাল হয়েছে।

নাদাপানাহাল্লির ঘটনা
তামিলনাড়ু (Tamil Nadu)-র নাদাপানাহাল্লি (Nadapanahalli)-র ঘটনা। সেটি ধর্মপুরী জেলায় অবস্থিত। এই ঘটনা নিয়ে শোরগোল পড়েছে। নাদাপানাহাল্লিতে প্রতি বছর এই সময়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। গ্রামের মন্দিরে আয়োজন করা হয়েছিল পুজোর।

গ্রামের দেবতা পেরিয়া কারুপ্পাস্বামী (Periya Karuppasamy)-র সম্মানে প্রতি বছর সেখানে অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এ বছরও তার আয়োজন করা হয়েছিল।

দুধ এবং লঙ্কা দিয়ে পুজো
গ্রামের মানুষ তাঁদের আরাধ্য দেবতাকে পুজো দেন দুধ এবং লঙ্কা দিয়ে। তাঁরা ওই মিশ্রণ দিয়ে দেবতাকে স্নান করান। তাঁর কাছে তুলে দেওয়া হয় মদ এবং ধূমপানের উপকরণ। 

ঐতিহ্য মেনে
সেখানে প্রতি বছর বেশ কিছু কাজ করা হয়। দীর্ঘদিনের ঐতিহ্য মেনেই সে কাজ করা আসা হচ্ছে। এর মধ্যে যেমন রয়েছে সেখাকার পুরোহিত দু'টি কাস্তের ওপরে দাঁড়ান। আবার তিনি ভক্তদের সমস্যার কথা শোনেন। সেখানকার পুরোহিতের নাম গোবিন্দন।

লঙ্কা-যজ্ঞ
গোবিন্দন লঙ্কা-স্নান করেছেন। জলে মেশানো হয়েছিল ১০৮ কেজি লঙ্কা। সেই জল তাঁর গায়ে ছড়িয়ে দেওয়া হয়। মানুষের বিশ্বাস, এমনটা করলে ভক্তদের খারাপ সময় আর অশুভ জিনিস থেকে দূরে রাখবে।

Advertisement

ঘটনা হল, এ কাজ করার সময় ভক্তরা বেশ সমস্যায় পড়েছিলেন বলে খবর। শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিচ্ছিল। কারণ চারিদিক ঢাকা পড়েছিল লঙ্কাগোলা জলে।

পুরোহিত শান্তই থাকলেন
তবে পুরোহিত একবারে শান্ত ছিলেন। গোটা অনুষ্ঠানে তিনি চুপ করেই ছিলেন। পরে গ্রামের মানুষ তাঁকে জল দিয়ে স্নান করিয়ে দেন। যাতে তাঁর গা থেকে লঙ্কার গুঁড়ো সরে যায়। আর তিনি কোনও সমস্যায় না পড়েন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement