Advertisement

বিশ্ব

'জুতো দিয়ে মারবো'! সংসদে স্পিকারকে একি বললেন প্রাক্তন পাক PM

Aajtak Bangla
  • 21 Apr 2021,
  • Updated 6:29 PM IST
  • 1/9

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি এখন সেদেশে খবররে শিরোনামে। তিনি  সংসদে স্পিকারকে  জুতো দিয়ে মারার হুমকি দিয়েছেন। ক্ষমতাসীন দল ও বিরোধী দলের মধ্যে একটি প্রস্তাব নিয়ে বিতর্ক চলাকালীন তিনি স্পিকার আসার কায়সারকে এ কথা বলেছিলেন। সেই  ভিডিওটি ইতিমধ্যে ভাইরালও হয়েছে। 
Photo: Reuters
 

  • 2/9

পাক পত্রিকা ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের বিষয়ে  আলোচনা চলার সময় পাকিস্তানের সংসদে এই ঘটনাটি ঘটে। পাকিস্তান সরকার ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের বিষয়ে সংসদে একটি প্রস্তাব উত্থাপন করে। এই প্রস্তাব আলোচনার সময় সংসদ তোলপাড় হয়।
Photo: Reuters

  • 3/9

ক্ষমতাসীন দল ও বিরোধী দলের মধ্যে বিতর্ক এতটাই বেড়ে যায় যে প্রাক্তন প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি উত্তেজিত হয়ে পড়েন। তিনি বিরোধীদের জন্য এক ঘণ্টা সময় চেয়েছিলেন যাতে তারা প্রস্তাবটি পর্যালোচনা করতে পারে। স্পিকার আব্বাসির দাবি প্রত্যাখ্যান করে, এর পর আব্বাসি ক্ষুব্ধ হন।
 

  • 4/9

আব্বাসি উচ্চস্বরে প্রতিবাদ শুরু করলেন। এসময় স্পিকার তাকে বাধা দেয়, তাতে তিনি আরও গেরে যান। আব্বাসি স্পিকারকে বলেন যে, ' আমি  জুতো দিয়ে তোমায় মারবো।'  এরপরেই স্পিকার হুঁশিয়ারি দিয়ে বলেন   নিজের সীমার মধ্যে থাকুন।
Photo: Reuters

  • 5/9

এর পরে বিষয়টি আরও জটিল হয়ে ওঠে। উভয় পক্ষের বাকবিতণ্ডা আরও তীব্রতর হয়েছিল। নেতাদের মধ্যে তীব্র বিতর্ক অনেকক্ষণ ধরে চলে। পরে, স্পিকার অধিবেশন স্থগিত করেন।
Photo: Reuters
 

  • 6/9

অধিবেশন মুলতুবি হলেও  ইতিমধ্যে প্রাক্তন প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির ওই আচরণের ভিডিও ভাইরাল হয়েছে। অনেক নেতাই তাকে মুখের  ভাষার জন্য সমালোচনা করেছেন। পাকিস্তানের তেহরিক-ই ইনসাফের অফিশিয়াল ট্যুইটারেও এই ঘটনার একটি ভিডিও শেয়ার করা হয়েছে। একই সঙ্গে অশ্লীল ভাষার জন্য আব্বাসিকে সমালোচনা করেছেন পাক সরকারের  শিক্ষামন্ত্রী শফকত মেহমুদ।
Photo: Reuters
 

  • 7/9

প্রতিবেদনে বলা হয়, তেহরিক-ই-ইনসাফের সংসদ সদস্য আমজাদ আলি খান সংসদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের প্রস্তাব দিয়েছিলেন। বিষয়টি নিয়ে আলোচনার জন্য তিনি একটি বিশেষ সংসদীয় কমিটি গঠনের অনুরোধও করেছিলেন, এর পর সংসদীয় বিষয়ক মন্ত্রী আলি মুহাম্মদ খান কমিটি গঠনের জন্য দ্বিতীয় প্রস্তাব উত্থাপন করেন। 
Photo: Reuters

  • 8/9

কমিটি গঠনের প্রস্তাবটি নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-এনের নেতারা বিরোধিতা করেছিলেন।  কিন্তু স্পিকার আসাদ কায়সার বিরোধী দলের বিরোধিতা উপেক্ষা করে কমিটি গঠনের প্রস্তাবকে অনুমোদন দিয়েছেন। যার পরে পিএমএল-এনের প্রবীণ নেতা ও প্রাক্তন প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি এক ঘন্টা সময় চেয়েছিলেন। 
Photo: Reuters

  • 9/9


এ বিষয়ে আব্বাসি ও স্পিকারের  মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তার পরেই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী হুমকি দেন। এই ঘটনার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় মারাত্মকভাবে ভাইরাল হয়েছে এবং পাকিস্তানি মিডিয়াগুলিতে তা ছড়িয়ে পড়েছে। ভিডিওটি এখানে দেখুন ...

 

Advertisement
Advertisement