Advertisement

বিশ্ব

অসহায় ইমরান! শেষে নিলেন এমন লজ্জাজনক সিদ্ধান্ত

Aajtak Bangla
  • দিল্লি,
  • 20 Apr 2021,
  • Updated 6:39 PM IST
  • 1/11

মৌলবাদীদের চাপে পাকিস্তান সরকার তেহরিক-ই-লাব্বাইক নেতা সাদ রিজভিকে কোট লক্ষপত জেল থেকে মুক্তি দিয়েছে। একে ইমরান খানের সরকারের জন্য লজ্জাজনক সিদ্ধান্ত বলা হচ্ছে। কারণ রিজভির গ্রেফতারির বিরুদ্ধে পুলিশ বাহিনীও এগিয়ে এসেছিল। বাধ্য হয়েই রিজভিকে মুক্তি দিতে হয়েছে  ইমরান খানকে। সম্ভবত আগামী দিনে ইমরান খানও রিজভির অন্যান্য দাবি মেনে নিতে বাধ্য হবেন। 

 (ছবি- PTI)

  • 2/11

তেহরিক-ই-লাব্বাইকের সহিংস বিক্ষোভের মধ্যে ইমরান খানের সরকার ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের বিষয়টি নিয়েও সিদ্ধান্ত নিতে চলেছে। প্রকৃতপক্ষে, তেহরিক-ই-লাব্বাইক ফ্রান্সে নবি মোহাম্মদের কার্টুনগুলি পুনরায় প্রকাশের পর থেকেই পাকিস্তানে বিক্ষোভ শুরু করেছিল। বিক্ষোভে হিংস্রতা ছড়িয়ে পড়ে যখন ইমরান খানের সরকার লাব্বাক নেতা সাদ রিজভীকে গ্রেফতার করেছিল।

  • 3/11

সোমবার দেওয়া তাঁর বক্তব্য থেকে ইমরান খানের দ্বিধা ও অসহায়ত্ব স্পষ্ট । তেহরিক-ই-লাব্বাইকের সহিংস বিক্ষোভের প্রতি ইঙ্গিত করে প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, "পাকিস্তানে এটা আমাদের বড় দুর্ভাগ্য যে আমাদের রাজনৈতিক দলগুলি এবং ধর্মীয় দলগুলি ইসলামকে একটি ভুল উপায়ে ব্যবহার করে এবং এমনভাবে ব্যবহার করে যাতে তারা কেবল ক্ষতি করে দেশের। তবে কট্টরপন্থীদের চাপ বাড়ার পরে ইমরান খানের সরকারও লাব্বাইকের অন্যান্য দাবি বাস্তবায়ন শুরু করেছে।

  • 4/11

মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ ঘোষণা করেন যে সরকার জাতীয় সংসদে ফরাসী রাষ্ট্রদূতকে বহিষ্কারের বিষয়ে একটি প্রস্তাব উপস্থাপন করবে। প্রকাশিত ভিডিও বার্তায় শেখ রশিদ আহমেদ বলেছিলেন যে তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) এর সাথে আলোচনার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

  • 5/11

সোমবার জাতীয় পরিষদের সভা স্থগিত করা হয়।  এর পরবর্তী সভা ২২  এপ্রিল বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মন্ত্রীর ঘোষণা অনুযায়ী টক সেশনের কর্মসূচি পরিবর্তন করা হয়েছে। (ফটো-ট্যুইটার / @ NAofPakistan)

 

  • 6/11

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন যে তেহরিক-ই-লাব্বাইক ধর্না প্রদর্শন বন্ধ করতে  রাজি হয়েছে। দলের সাথে আলোচনা অব্যাহত থাকবে। মৌলবাদী দলের কাছে মাথা নত করার পাশাপাশি শেখ রশিদ আহমদ বলেছিলেন যে তেহরিক-ই-লাব্বাইক কর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করা হবে। (ফটো-ট্যুইটার / @ NAofPakistan)
 

  • 7/11

সোমবার গভীর রাতে একটি সরকারি প্রতিনিধি দল লাহোরে তেহরিক-ই-লাব্বাইকাইক পাকিস্তানের নেতাদের সাথে বৈঠক করার পরে এই ঘোষণা করেন। প্রতিনিধি দলের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী ও ধর্ম বিষয়ক মন্ত্রী পীর নুরুল হক কাদরিও ছিলেন। (ছবি-AP)

  • 8/11

রবিবার রাতে পঞ্জাব সরকার এবং  নিষিদ্ধ করা দলের মধ্যে  প্রথম দফার আলোচনা হয়। সোমবার তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি  দ্বিতীয় দফায় আলোচনার কথাও বলেছেন। এর পরেই স্বরাষ্ট্রমন্ত্রী ওই ধর্মীয় গোষ্ঠীর প্রস্তাব নিয়ে সরকারকে এগিয়ে যাওয়ার কথা বলেছিলেন। (ছবি-AP)
 

  • 9/11

পুরো বিষয়টি কী? 
প্রকৃতপক্ষে, পাকিস্তানের ইমরান সরকার ২০২০ সালের ১৬ নভেম্বর তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের প্রাক্তন প্রধান খাদিম হুসেন রিজভির সাথে চারটি দাবিতে একটি চুক্তি করে।  সংগঠন  ইসলামাবাদে ফরাসি রাষ্ট্রদূতকে অপসারণের দাবি জানিয়েছে। এর আওতায় সংসদে আইন পাস হওয়ার পরে ফরাসি রাষ্ট্রদূতকে ফেরত পাঠানো হয়েছিল। (ছবি-AP)
 

  • 10/11

তবে ইমরান সরকার এবং তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের মধ্যে এই চুক্তি বাস্তবে  প্রযোজ্য হয়নি। ২০২১ সালের ফেব্রুয়ারিতে তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান ও ইমরান সরকারের মধ্যে আরেকটি চুক্তি হয়েছিল, যাতে ২০ এপ্রিলের মধ্যে ফরাসি রাষ্ট্রদূতকে ফেরত পাঠানোর প্রতিশ্রুতি কার্যকর করতে সরকারকে বলা হয়েছিল। তবে এর আগে, বিক্ষোভ করার হুমকি দেওয়া লাব্বাকের নেতা সাদ রিজভিকে গ্রেপ্তার করা হয়েছিল, যা পুরো পাকিস্তানে হিংসার সূত্রপাত করেছিল। (ছবি-AP)
 

  • 11/11


তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের দাবি 
 এই সংস্থাটি পাকিস্তান সরকারের সামনে চারটি দাবি রেখেছিল। প্রথম, ফরাসি রাষ্ট্রদূতকে পাকিস্তান থেকে বহিষ্কার করা উচিত। দ্বিতীয়ত, তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের প্রধান সাদ রিজভিকে মুক্তি দেওয়া । পার্টির নিষেধাজ্ঞার অবসান ঘটাতে হবে এবং সহিংস বিক্ষোভ চলাকালীন যে পার্টির কর্মীদের কারাগারে প্রেরণ করা হয়েছে তাদের মুক্তি দেওয়া। সেইসঙ্গে  তাদের ওপর চলা  মামলা তুলে নিতে হবে। পাকিস্তান সরকার ইতিমধ্যে সাদ রিজভিকে মুক্তি দিয়েছে এবং জাতীয় সংসদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের প্রস্তাব আনতে চলেছে।

Advertisement
Advertisement