Advertisement

Sri Lanka Crisis : রাষ্ট্রপতি পদ ছেড়ে দেশ থেকে পালালেন রাজাপক্ষে, মলদ্বীপে আশ্রয়

Sri Lanka Crisis Sri Lankan President Gotabaya Rajapaksha: শ্রীলঙ্কার রাজনৈতিক অগ্রগতি সম্পর্কিত বড় খবর জানা গিয়েছে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণার আগেই দেশ ছেড়েছেন। গভীর রাতে মলদ্বীপে পৌঁছেছেন গোটাবায়া রাজাপক্ষে।

গোটাবায়া রাজাপক্ষে (ফাইল ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Jul 2022,
  • अपडेटेड 8:25 AM IST
  • শ্রীলঙ্কার রাজনৈতিক অগ্রগতি সম্পর্কিত বড় খবর
  • প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণার আগেই দেশ ছেড়েছেন
  • গভীর রাতে মলদ্বীপে পৌঁছেছেন গোটাবায়া রাজাপক্ষে

Sri Lanka Crisis Sri Lankan President Gotabaya Rajapaksha: শ্রীলঙ্কার রাজনৈতিক অগ্রগতি সম্পর্কিত বড় খবর জানা গিয়েছে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণার আগেই দেশ ছেড়েছেন। গভীর রাতে মলদ্বীপে পৌঁছেছেন গোটাবায়া রাজাপক্ষে। রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করার আগে গোটাবায়া রাজাপক্ষে তাঁর পরিবার-সহ নিজের নিরাপত্তা চেয়েছিলেন।

গোটাবায়া রাজাপক্ষে শর্ত রেখেছিলেন। তিনি বলেছিলেন যে তিনি তাঁর পরিবার-সহ দেশের বাইরে যেতে চান। এই ক্ষেত্রে, নিরাপদে দেশ ছাড়ার ব্যবস্থা নিশ্চিত করা উচিত। তিন দিন আগে গোটাবায়া ঘোষণা করেছিলেন যে তিনি ১৩ জুলাই পদ থেকে পদত্যাগ করবেন। গোটাবায়ার পদত্যাগপত্রও একদিন আগেই সই হয়েছে।

ডেইলি মিরর অনুসারে, গোটাবায়া রাজাপক্ষে তার পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন। তাতে তারিখ লেখা আছে ১৩ জুলাই। এখন স্পিকার অভয়বর্ধনে রাষ্ট্রপতির পদ থেকে গোটাবায়া রাজাপক্ষের পদত্যাগের বিষয়ে বুধবার প্রকাশ্যে ঘোষণা করবেন।

ঘটনা হল, তিন দিন আগে রাষ্ট্রপতি পদত্যাগের কথা স্পিকারকে জানিয়েছিলেন। কিন্তু গত দুই দিনে স্পিকারের সঙ্গে আলোচনার সময় পদত্যাগের কথা বলা হয়নি। গোটাবায়া রাজাপক্ষে বুধবার পদত্যাগ করতে চলেছেন বলে জানা গিয়েছিল। তবে তার আগে তিনি নিজের এবং তাঁর পরিবারের জন্য দেশের বাইরে যাওয়ার নিরাপদ পথ চেয়েছিলেন।

আরও পড়ুন: ভারতে উচ্চশিক্ষার সুযোগ বেড়েছে মেয়েদের: সমীক্ষা

আরও পড়ুন: রিওয়ার্ড, ডিসকাউন্ট থেকে ইনসুরেন্স কভার, LIC ক্রেডিট কার্ডের ফায়দা কী কী?

আরও পড়ুন: হাওড়ার তালিত গুডস শেড থেকে পাঠানো হল বালি, এই প্রথম

মঙ্গলবার রাতে ভাই শ্রীলঙ্কা ছেড়ে যাওয়ার চেষ্টা করেছিলেন
মঙ্গলবার রাতে, রাজাপক্ষের ভাই এবং প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষেকে আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন স্টাফ এবং বিমানবন্দরের কর্মীরা দেশ ছেড়ে যেতে বাধা দেয়। প্রবল বিক্ষোভ এবং অভিবাসন কর্মীদের অনুপস্থিতির কারণে বাসিল রাজাপক্ষেকে ফিরে আসতে হয়েছিল। 

Advertisement

বাসিল শ্রীলঙ্কার প্রাক্তন অর্থমন্ত্রী। সম্প্রতি তিনি পদত্যাগ করেছেন। রাজাপক্ষে পরিবারের বিরুদ্ধে শ্রীলঙ্কায় ব্যাপক ক্ষোভ রয়েছে। মানুষ আশঙ্কা করেছিল যে রাজাপক্ষে পরিবার শিগগিরি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করবেন।

পদত্যাগ না করলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে
এমন পরিস্থিতিতে নিজের ও পরিবারের ওপর বিপদের কথা মাথায় রেখে পদত্যাগের আগে শর্ত রেখেছেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে। বুধবার প্রেসিডেন্ট পদত্যাগ না করলে কলম্বোর পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছিল।

রাজাপক্ষে ৪০ ঘন্টা ধরে পদত্যাগের বিষয়ে নীরব ছিলেন
সূত্রের খবর, রাজাপক্ষে তাঁর পরিবারসহ দেশের বাইরে নিরাপদে না থাকা পর্যন্ত পদত্যাগ করবেন না। বর্তমানে বিরোধী দলের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু এখন পর্যন্ত কোনও দলই এ পরামর্শ মানতে রাজি নয়। 

স্পিকার হাউস সূত্রে জানা গেছে, তিন দিন আগে রাষ্ট্রপতি স্পিকারের সঙ্গে কথা বলে বুধবার তার পদত্যাগের কথা জানিয়েছিলেন। কিন্তু গত ৪০ ঘণ্টায় বুধবার সম্ভাব্য পদত্যাগের বিষয়ে স্পিকারের সঙ্গে তাঁর কোনও কথা হয়নি।

শ্রীলঙ্কার পরিস্থিতি খুবই জটিল এবং সংবেদনশীল: এস জয়শঙ্কর
শ্রীলঙ্কা নিয়ে বিবৃতি দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, শ্রীলঙ্কার পরিস্থিতি খুবই সংবেদনশীল এবং অত্যন্ত জটিল। মন্ত্রী বলেন, নয়াদিল্লির প্রতিশ্রুতি ও সমর্থন দ্বীপরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ জনগণের প্রতি রয়েছে। আমরা জীবনের এই কঠিন পর্যায়ে তাদের সাহায্য করতে চাই।

এস জয়শঙ্কর বলেছেন যে ভারত গত কয়েক মাসে শ্রীলঙ্কার জনগণকে প্রচুর সমর্থন করেছে। আমি আপনাকে যা বলতে পারি তা হল, শ্রীলঙ্কার জনগণের প্রতি আমাদের প্রতিশ্রুতি, আমাদের সমর্থন।

তিনি বলেন, কারণ তাঁরা আমাদের প্রতিবেশী, তাঁরা বন্ধুত্বপূর্ণ মানুষ। আমরা তাঁদের জীবনের একটি খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে সাহায্য করতে চাই। কারণ বন্ধুত্বের এই চেতনার জন্য, আমরা গত কয়েক মাসে তাঁকে প্রচুর সমর্থন করেছি।

রাজাপক্ষে পরিবারের সদস্যদের ভারতে আশ্রয় দেওয়ার সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন যে ভারতের মনোযোগ শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির দিকে। আমরা কীভাবে তাঁদের সাহায্য করতে পারি, সেদিকে। আমরা অন্যান্য বিষয়ে উদ্বিগ্ন নই।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement