scorecardresearch
 

'প্রচার পেতে 5G-র বিরোধিতা,' জুহিকে ২০ লক্ষ টাকা জরিমানা আদালতের

5G ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় গত ৩১ মে দিল্লি আদালতে মামলা দায়ের করেছিলেন পরিবেশবিদ তথা অভিনেত্রী জুহি চাওলা। তাঁর সেই মামলা খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট।

Advertisement
জুহি চাওলা জুহি চাওলা
হাইলাইটস
  • 5G-র বিরোধিতায় জুহি চাওয়া মামলা করেছিলেন
  • সেই মামলা খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট
  • প্রচার পেতে জুহি এই মামলা করেছেন বলেও পর্যবেক্ষণ আদালতের

5G ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় গত ৩১ মে দিল্লি আদালতে মামলা দায়ের করেছিলেন পরিবেশবিদ তথা অভিনেত্রী জুহি চাওলা। তাঁর সেই মামলা খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। অভিনেত্রীকে ২০ লাখ টাকা জরিমানাও করেছে আদালত। আদালতের যুক্তি, আইনকে অবমাননা করেছেন জুহি। 

মামলা দায়েরের সময় জুহি জানিয়েছিলেন, 5G ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপিত হলে পরিবেশের ক্ষতি হবে। মানুষ ও পশু-পাখি ক্ষতিগ্রস্ত হবে। পশু-পাখিদের বেঁচে থাকা দুষ্কর হয়ে পড়বে। তাই ভবিষ্যতের কথা ভেবে 5G ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপন বন্ধ রাখা দরকার। 

আরও পড়ুন : 'আমিও হাসপাতালে ছিলাম, কেউ আসেনি', মুকুল প্রসঙ্গে দিলীপ

আজ ভার্চুয়ালি সেই মামলার শুনানি হয়। সেখানে আদালত জানায়, পাবলিশিটি পাওয়ার জন্য এই মামলা দায়ের করেছিলেন জুহি। আদালত আরও জানায়, এই মামলা ভিত্তিহীন। আদালতের এতে অহেতুক সময় নষ্ট হয়েছে। অভিনেত্রী আদালতে না এসে প্রথমে সরকারের কাছে তাঁর আবেদন রাখতে পারতেন। সেজন্য জুহিকে ২০ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। 

আবার গত বুধবার একটি মামলার শুনানি চলাকালীন একজন ব্যক্তি কোর্টের কাজে বাধা দিয়ে জুহি চাওলার একটি ছবির গান গেয়েছিলেন। তারও তিব্র নিন্দা করা হয় আজকের শুনানিতে। সেই ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছে দিল্লি হাইকোর্ট। 

আরও পড়ুন : 'মুখ্যমন্ত্রীর নির্দেশে বৈঠক থেকে বেরিয়ে আসি,' কেন্দ্রকে ফের চিঠি আলাপনের

প্রসঙ্গত, জুহি চাওলা, সমাজকর্মী বীরেশ মালিক এবং তিনা ওয়াচানি এই মামলাটি দায়ের করেছিলেন। তাঁদের দাবি ছিল, 5G ওয়্যারলেস নেটওয়ার্ক চালহ হলে দিনে ২৪ ঘণ্টা, বছরে ৩৬৫ দিনই আরএফ রেডিয়েশনের আওতায় আসবে সবাই। যা দেশের জন্য ক্ষতিকারক। 


 

Advertisement
Advertisement