scorecardresearch
 

Prosenjit Chatterjee: নায়িকা দেবশ্রী, পরিচালক প্রসেনজিতের প্রথম ছবির নাম জানেন?

Prosenjit Chatterjee: অভিনেতা হিসাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নিজকে প্রমাণ করেছেন বহুযুগ আগেই। বাণিজ্যিক ছবি থেকে শুরু করে অন্য ধারার ছবিতে প্রসেনজিতের অভিনয় বরাবর প্রশংসিত। পুজোতেই মুক্তি পেয়েছে তাঁর দশম অবতার, যেখানে পুলিশ অফিসারের চরিত্রে তাঁর অভিনয় বলিউডকেও মুগ্ধ করেছে। টলিউডের গণ্ডি পেরিয়ে প্রসেনজিৎ বলিউডেও নিজের ছাপ রেখেছেন।

Advertisement
প্রসেনজিৎ পরিচালিত প্রথম ছবি কী? প্রসেনজিৎ পরিচালিত প্রথম ছবি কী?
হাইলাইটস
  • তবে পরিচালক হিসাবে প্রসেনজিৎ অনেক আগেই হাতেখড়ি দিয়ে ফেলেছেন।
  • দুটি সিনেমা পরিচালনাও করে ফেলেছেন।

অভিনেতা হিসাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নিজকে প্রমাণ করেছেন বহুযুগ আগেই। বাণিজ্যিক ছবি থেকে শুরু করে অন্য ধারার ছবিতে প্রসেনজিতের অভিনয় বরাবর প্রশংসিত। পুজোতেই মুক্তি পেয়েছে তাঁর দশম অবতার, যেখানে পুলিশ অফিসারের চরিত্রে তাঁর অভিনয় বলিউডকেও মুগ্ধ করেছে। টলিউডের গণ্ডি পেরিয়ে প্রসেনজিৎ বলিউডেও নিজের ছাপ রেখেছেন। আর এখন তো আরও এক ধাপ এগিয়ে এবার পরিচালনার কাজেও নিজেকে প্রমাণ করতে নেমেছেন টলিউডের অন্যতম অভিনেতা। তবে পরিচালক হিসাবে প্রসেনজিৎ অনেক আগেই হাতেখড়ি দিয়ে ফেলেছেন। দুটি সিনেমা পরিচালনাও করে ফেলেছেন। 

এই প্রজন্মের হয়ত অনেকেই জানেন না পরিচালক হিসাবে দুটি ছবি তৈরি করেছেন বুম্বাদা। ‘পুরুষোত্তম’ নামে একটি ছবি পরিচালনা করেছিলেন প্রসেনজিৎ। সালটা ১৯৯২। ছবিতে নায়িকা চরিত্রে ছিলেন বুম্বাদার প্রাক্তন স্ত্রী দেবশ্রী রায়। লিড রোলে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ স্বয়ং। প্রযোজকও ছিলেন তিনি নিজেই। তখনও অবশ্য প্রিয় বান্ধবী চুমকির সঙ্গে সাত পাক ঘোরেননি প্রসেনজিৎ। এই ছবি মুক্তির প্রায় দু-বছর পর বিয়ের পর্ব সেরেছিলেন তাঁরা।

শুধু এই সিনেমা নয়, ১৯৯৮ সালে মুক্তি পায় প্রসেনজিৎ-এর ‘আমি সেই মেয়ে’। এতে প্রসেনজিৎ ছাড়াও অভিনয় করেছিলেন জয়া প্রদা, ঋতুপর্ণা, রঞ্জিত মল্লিক, অভিষেক চট্টোপাধ্যায়ের মতো অভিনেতারা। কিছুদিন আগেই প্রসেনজিৎ তাঁর পরিচালনাক কাজে কামব্যাক করার কথা জানিয়েছিলেন। মুম্বইতে তাঁর অহরহ যায়ায়াতও বেড়ে গিয়েছে। আর কিছুদিন আগেই জানা গিয়েছে প্রসেনজিৎ বলিউডে তৈরি করবেন নটী বিনোদিনী। আর সবকিছু ঠিকঠাক থাকলে সেই ছবিতেই প্রসেনজিতের ‘বিনোদিনী’ হচ্ছেন বলিউডের 'কুইন' কঙ্গনা রানাওয়াত। 

আরও পড়ুন

কঙ্গনা গত বছরই জানিয়েছিলেন যে তিনি ‘নটী বিনোদিনী’ হচ্ছেন। তিনি নিজেই খবর প্রকাশ্যে আনেন। সেই সময় ছবি পরিচালনা করার কথা ছিল 'মর্দানি' খ্যাত পরিচালক প্রদীপ সরকারের। এমনকী শুরু হয়েছিল চিত্রনাট্যের কাজও। কিন্তু এর মাঝেই ঘটে যায় দুর্ঘটনা। চলতি বছরের মার্চ মাসে আচমকাই মৃত্যু হয় প্রদীপ সরকারের। শোনা যাচ্ছে, তাঁর সেই অসমাপ্ত কাজই এবার কাঁধে তুলে নিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শোনা যাচ্ছে, এটিই সেই 'বিনোদিনী', যার পরিকল্পনা, চিত্রনাট্য প্রদীপ সরকার আগেই করে গিয়েছিলেন। শোনা যাচ্ছে প্রসেনজিৎ যে ছবিটি বানাচ্ছেন সেটি প্রযোজনা করার কথা রয়েছে বিখ্যাত রেস্তোরাঁ ব্যবসায়ী অঞ্জন চট্টোপাধ্যায়ের। যেহেতু নটী বিনোদিনী নিয়ে ছবি এবং প্রেক্ষাপট কলকাতা তাই এই ছবির নাকি বেশিরভাগ অংশেরই শ্যুটিং হবে কলকাতায়।

Advertisement

দশম অবতারের প্রচারে এসেই প্রসেনজিৎ বলেছিলেন যে প্যান-ইন্ডিয়া স্তরেই ছবির পরিচালনা করবেন তিনি। সেই মতোই এবার হিন্দি ছবির পরিচালনায় প্রসেনজিৎ। তবে তিনি এই ছবিতে অভিনয় করবেন কিনা তা এখনও জানা যায়নি।

Advertisement