scorecardresearch
 

Memsaheb Movie: নতুন মোড়কে বড় পর্দায় ফিরছে উত্তম- অপর্ণার কালজয়ী ছবি! উজ্জ্বলের পরিচালনায় আসছে 'মেমসাহেব'

Memsaheb Movie: কালজয়ী ছবিটি একেবারে নতুন রূপে বড় পর্দায় ফিরতে চলেছে পরিচালক উজ্জ্বল বসুর হাত ধরে। নতুন ছবির নাম এক হলেও, এই রোম্যান্টিক ড্রামা পুরানো 'মেমসাহেব'-র রিমেক নয়।

Advertisement
পরিচালক উজ্জ্বল বসু, 'মেমসাহেব' (১৯৭২ ) ছবির পোস্টার পরিচালক উজ্জ্বল বসু, 'মেমসাহেব' (১৯৭২ ) ছবির পোস্টার

সাহিত্য নির্ভর ছবি বানানোর ট্রেন্ড টলিউড ইন্ডাস্ট্রিতে ফিরে এসেছে। বহু কালজয়ী গল্প ফুটে উঠছে বড় পর্দা বা ওটিটি প্ল্যাটফর্মে। নিমাই ভট্টাচার্যের লেখা 'মেমসাহেব' (Memsaheb) উপন্যাসের গল্প অবলম্বনে ১৯৭২ সালে তৈরি হয়েছিল একই নামের ছবি। পিনাকী মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে জুটি বেঁধেছিলেন উত্তম কুমার (Uttam Kumar) ও অপর্ণা সেন (Aparna Kumar)। সেসময় বক্স অফিসে দারুণ সাফল্য পায় ছবিটি। এবার প্রায় পাঁচ দশক পর ফের বড় পর্দায় আসতে চলেছে 'মেমসাহেব'।

কালজয়ী ছবিটি একেবারে নতুন রূপে বড় পর্দায় ফিরতে চলেছে পরিচালক উজ্জ্বল বসুর হাত ধরে। নতুন ছবির নাম এক হলেও, এই রোম্যান্টিক ড্রামা পুরানো 'মেমসাহেব' -র রিমেক নয়। সমকালীন দৃষ্টিভঙ্গিতে ছবিটি তৈরি হবে। প্রকাশকের কাছ থেকে উপন্যাসের শর্ত কিনেছেন উজ্জ্বল। চিত্রনাট্যের কাজ চলছে। তবে উত্তম- অপর্ণার চরিত্রে কারা অভিনয় করবেন বা অন্যান্য চরিত্রে কাদের দেখা যাবে, তা এখনও চূড়ান্ত হয়নি। 

কেন বেছে নিলেন এরকম একটা ছবি? উজ্জ্বল বসু জানালেন, "মেমসাহেব বেছে নেওয়ার একটি কারণ, বর্তমান সময়ে বিশেষ করে এই কোভিড পরবর্তী সময়ে সিনেমা হলে গিয়ে ছবি দেখার প্রতি দর্শকের আগ্রহ কিছুটা কমেছে। অথচ ছবি তো তারা দেখছেন। মোবাইল, ট্যাব অথবা টেলিভিশনের পর্দায়। আমরা এই সময়ে যারা ছবি করছি, আমাদের কাছে ভাল গল্প আছে। ইন্ডাস্ট্রিতে দক্ষ অভিনেতা অভিনেত্রীরা রয়েছেন, দেশের প্রথম সারির টেকনিশিয়নরা এখানে রয়েছেন। আমার মনে হয় আমাদের এখন বড় ক্যানভাসে কিছু ভাবা উচিৎ যা, দর্শককে হলমুখী করবে।  ৬ বা ২১  ইঞ্চি নয়, যা শুধুমাত্র বড় পর্দায় মানায়। 'মেমসাহেব' গল্পে সেই স্পিরিটটা আছে।" 

আরও পড়ুন

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালে নিজের লেখা গল্প নিয়ে একটি ছবি তৈরি করেছিলেন উজ্জ্বল বসু। ছবিটির নাম 'দুধ পিঠের গাছ'। একটি শিশুর স্বপ্ন নিয়ে ছিল ছবির গল্প। বিভিন্ন জায়গায় প্রশংসিত ও পুরস্কৃত হয় ছবিটি। বিদেশেও বহুবার প্রদর্শিত হয়। এবার তিনি ঝুঁকলেন সাহিত্য-নির্ভর ছবির দিকে। সব ঠিক থাকলে আগামী জানুয়ারি থেকে শুরু হবে 'মেমসাহেব' ছবির শ্যুটিং। 
 

Advertisement

TAGS:
Advertisement