scorecardresearch
 

ভ্যাকসিন নিয়ে আতঙ্কের কারণ নেই, মনে করছে রাজ্য

স্বাস্থ্য দফতর মনে করছে, টিকাকরণ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। যাঁরা প্রথম ডোজ পেয়েছেন, তাঁরা নিশ্চয় দ্বিতীয় ডোজ পাবেন। এর জন্য রাজ্যের তরফে কেন্দ্রকে চিঠি লিখে ভ্যাকসিন চাওয়া হবে বলেও জানা যাচ্ছে। আর সেই ভ্যাকসিন এলেই তা পাঠিয়ে দেওয়া হবে সরকারি ও বেসরকারি হাসপাতালে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আরও ভ্যাকসিনের জন্য কেন্দ্রকে চিঠি দেওয়া হবে
  • সরকারি হাসপাতালে ১৮ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে ভ্যাকসিন
  • জানাল রাজ্যের স্বাস্থ্য দফতর

রাজ্যে (Corona)সংক্রমণের গ্রাফ প্রতিদিনই ঊর্ধ্বমুখী। যার জেরে রীতিমতো আতঙ্কের গ্রাসে গোটা বাংলা। এরই মাঝে চলছে টিকাকরণের (Vaccination) কাজ। যদিও রাজ্যের বিভিন্ন হাসপাতালে ইতিমধ্যেই টিকাকরণকে ঘিরে বিশৃঙ্খলার অভিযোগ উঠেছে। কোথাও কোথাও দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও টিকা মিলছে না বলে অভিযোগ সাধারণ মানুষের। যদিও রাজ্যের স্বাস্থ্য দফতর অবশ্য অন্য কথা বলছে। স্বাস্থ্য দফতর মনে করছে, টিকাকরণ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। যাঁরা প্রথম ডোজ পেয়েছেন, তাঁরা নিশ্চয় দ্বিতীয় ডোজ পাবেন। এর জন্য রাজ্যের তরফে কেন্দ্রকে চিঠি লিখে ভ্যাকসিন চাওয়া হবে বলেও জানা যাচ্ছে। আর সেই ভ্যাকসিন এলেই তা পাঠিয়ে দেওয়া হবে সরকারি ও বেসরকারি হাসপাতালে।

রাজ্যের স্বাস্থ্য দফতর আরও জানাচ্ছে, সরকারি হাসপাতালে ১৮ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। তবে বেসরকারি হাসপাতালে নিলে তার জন্য নির্দিষ্ট টাকা দিতে হবে। এছাড়া রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, বেসরকারি হাসপাতালে যে ১ লক্ষ মানুষ প্রথম ভ্যাকসিনের ডোজ নিয়েছেন, তাঁদের নির্দিষ্ট একটি জায়গা থেকে দ্বিতীয় ডোজ বিনামূল্যে দেওয়া হবে। এক্ষেত্রে শুধুমাত্র সার্ভিস চার্জ নেওয়া হবে, যা নেবে ওই বেসরকারি হাসপাতাল।

আরও পড়ুনবাঁকুড়ায় ভোটের দেওয়াল লিখন মুছে করোনা সচেতনতার বার্তা TMC-র

তবে টিকাকরণের কাজ চললেও দৈনিক সংক্রমণে কোনওভাবেই লাগাম পরানো যাচ্ছে না। রাজ্যে সরকারের বুধবারের বুলেটিন অনুযায়ী বাংলায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭,২০৭ জন। মঙ্গলবার এই সংখ্যাটা ছিল ১৬,৪০৩। যার জেরে রাজ্যে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭,৯৩,৫৫২। একইসঙ্গে বেড়েছে রাজ্যের দৈনিক মৃত্যুও। এদিনের বুলেটিন অনুযায়ী বাংলায় করোনায় মৃত্যু হয়েছে আরও ৭৭ জনের। মঙ্গলবার এই সংখ্যাটা ছিল ৭৩। ফলে রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হল ১১,১৫৯। তবে এদিনও বেড়েছে দৈনিক সুস্থের সংখ্যা। মঙ্গলবার যেখানে দৈনিক সুস্থের সংখ্যা ছিল ১০,৬৬৪, সেখানে বুধবারের বুলেটিনে সেই সংখ্যাটা ১১,৯৩৩। ফলে রাজ্যে মোট সুস্থের সংখ্যা বেড়ে হল ৬,৭৬,৫৮১। যদিও দৈনিক সুস্থের সংখ্যা বাড়লেও ফের একবার কমেছে সুস্থতার হার। মঙ্গলবার রাজ্যে সুস্থতার হার ছিল ৮৫.৬১ শতাংশ, যা এদিন আরও কমে দাঁড়িয়েছে ৮৫.২৬ শতাংশয়। বাংলায় বর্তমানে অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ১,০৫,৮১২ জন। 

Advertisement


 

Advertisement