scorecardresearch
 

CDS বিপিন রাওয়াতের ভেঙে পড়া কপ্টারটি ছিল Mi-17V-5, কতটা অত্যাধুনিক?

যে সেনা চপারটি ভেঙে পড়ে, তা কোনও সাধারণ চপার নয়। Mi-17V-5 এই চপারটি, সামরিক ব্যবহারের জন্য অত্যন্ত উন্নত মানেরও অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে তৈরি। যা সৈন্য ও অস্ত্র পরিবহন, ফায়ার সাপোর্ট, এসকর্ট, টহল এবং অনুসন্ধান ও উদ্ধার (এসএআর) মিশনেও ব্যবহৃত হয়। ভারতের ভিভিআইপিরা এই চপার ব্যবহার করেন।

Advertisement
Mi-17V-5 হেলিকপ্টার Mi-17V-5 হেলিকপ্টার
হাইলাইটস
  • বুধবার দুপুরে আচমকা সিডিএস বিপিন রাওয়াতের চপার ভেঙে পড়ে যায় তামিলনাড়ুর কুন্নুরের ঘন জঙ্গলে
  • যে সেনা চপারটি ভেঙে পড়ে, তা কোনও সাধারণ চপার নয়
  • Mi-17V-5 এই চপারটি, সামরিক ব্যবহারের জন্য অত্যন্ত উন্নত মানেরও অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে তৈরি

বুধবার দুপুরে আচমকা সিডিএস বিপিন রাওয়াতের (CDS Bipin Rawat) চপার ভেঙে পড়ে যায় তামিলনাড়ুর কুন্নুরের ঘন জঙ্গলে। সেই সময়ে চপারে ছিলেন ১৪ জন সেনা অফিসার সহ বিপিন রাওয়াতের স্ত্রী। এখনও পর্যন্ত ১১ জনের দেহ উদ্ধার হয়েছে।

যে সেনা চপারটি ভেঙে পড়ে, তা কোনও সাধারণ চপার নয়। Mi-17V-5 এই চপারটি, সামরিক ব্যবহারের জন্য অত্যন্ত উন্নত মানেরও অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে তৈরি। যা সৈন্য ও অস্ত্র পরিবহন, ফায়ার সাপোর্ট, এসকর্ট, টহল এবং অনুসন্ধান ও উদ্ধার (এসএআর) মিশনেও ব্যবহৃত হয়। ভারতের ভিভিআইপিরা এই চপার ব্যবহার করেন। এই হেলিকপ্টারে রয়েছে এই বৈশিষ্ট্যগুলি-

Mi-17V-5 একটি ভিআইপি হেলিকপ্টার। এটি Mi-8/17 সময়ের সামরিক পরিবহন সংস্করণ। রাশিয়ান হেলিকপ্টারের সহযোগী প্রতিষ্ঠান কাজান হেলিকপ্টার এই চপারগুলি তৈরি করে। কেবিনের ভিতরে এবং বাইরের স্লিংগুলি কার্গো পরিবহনের জন্য নকশা করা হয়েছে। Mi-17V-5 বিশ্বের সবচেয়ে উন্নত পরিবহন হেলিকপ্টারগুলির মধ্যে একটি।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় (MoD) ২০১৩ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত Aero India শো চলাকালীন ১২টি Mi-17V5 হেলিকপ্টার আনার ব্যবস্থা করা হয়। ২০০৮ সালের ডিসেম্বরে, ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ৮০টি হেলিকপ্টারের জন্য রাশিয়ান হেলিকপ্টার কোম্পানিরসঙ্গে ১.৩ বিলিয়ন ডলারের চুক্তি করে। ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF) এর কাছে, ২০১১ সালে এগুলি মিলতে শুরু করে। তাঁর অধীনে ২০১৩ সালের প্রথম দিকে ৩৬টি হেলিকপ্টার এসেছিল।

রোজবোর্ন এক্সপোর্টস এবং ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক আবার ২০১২ এবং ২০১৩ সালে ৭১টি Mi-17V-5 হেলিকপ্টারের জন্য চুক্তি স্বাক্ষর করে। Rosoborne Exports জুলাইয়ের২০১৮  এ ভারতের কাছে Mi-17V-5 সামরিক পরিবহন হেলিকপ্টার দেওয়া হয়। ভারতীয় বিমান বাহিনী ২০১৯ সালের এপ্রিলে Mi-17V-5 হেলিকপ্টারগুলির মেরামত শুরু করে।

হেলিকপ্টারের বৈশিষ্ট্য

Mi-17V-5 মিডিয়াম-লিফটারটি Mi-8 এয়ারফ্রেমের ওপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছিল। এই হেলিকপ্টারটি পুরোনো মডেলের কর্মক্ষমতা এবং বৈশিষ্ট্য ধরে রেখেছে। এটি গ্রীষ্মমন্ডলীয় এবং মহাসাগরীয় জলবায়ুর পাশাপাশি মরুভূমি অঞ্চলে উড়তে পারে। এতে ২ টি ইঞ্জিন থাকে।

Advertisement

এই হেলিকপ্টারের বড় কেবিনটির বিশেষত্ব রয়েছে। যার তলায় ১২.৫ মিটার এবং ২৩ মিটার জায়গা রয়েছে। পোর্টসাইড দরজা এবং পিছনের দিকে যাওয়ার জন্য সৈন্য এবং পণ্যসম্ভারের প্রবেশ এবং প্রস্থান করার জন্য সহজতর হয়। এই হেলিকপ্টারটির স্টারবোর্ড-এ স্লাইডিং ডোর, র‌্যাপেলিং এবং প্যারাসুট সরঞ্জাম, সার্চলাইট, এফএলআইআর সিস্টেম এবং ইমার্জেন্সি ফ্লোটেশন সিস্টেম দিয়ে সুসজ্জিত।

এর সর্বোচ্চ টেকঅফ ওজন ১৩ হাজার কেজি। এতে ৩৬ জন সশস্ত্র সৈন্যকে একসঙ্গে বা ৪,৫০০ কেজি লোড সহ একটি স্লিংয়ে বহন করতে পারে। এর গ্লাস ককপিট অত্যাধুনিক অ্যাভিওনিক্স দিয়ে সজ্জিত, যার মধ্যে রয়েছে চারটি মাল্টি-ফাংশন ডিসপ্লে (MFD), নাইট-ভিশন ইকুইপমেন্ট, একটি অন-বোর্ড ওয়েদার রাডার এবং একটি অটোপাইলট সিস্টেম। আপগ্রেড করা ককপিট পাইলটদের কাজের চাপ কমিয়ে দেয়। এছাড়াও, ভারতের জন্য বিশেষভাবে নির্মিত Mi-17V-5 হেলিকপ্টারটিতে নেভিগেশন, তথ্য-প্রদর্শন এবং সারিবদ্ধ ব্যবস্থাও রয়েছে।

Mi-17V-5 হেলিকপ্টারটি একটি মিসাইল, একটি S-8 রকেট, একটি ২৩ এমএম মেশিনগান, একটি PKT মেশিনগান এবং একটি AKM সাব-মেশিনগান দিয়ে সজ্জিত। অস্ত্রর জন্য আটটি ফায়ারিং পোস্ট রয়েছে। হেলিকপ্টারটি শত্রু, সাঁজোয়া যান, স্থল-ভিত্তিক লক্ষ্যবস্তু, সুরক্ষিত ফায়ার পোস্ট এবং চলমান লক্ষ্যবস্তুকে লক্ষ্য করতে পারে। এর ককপিট এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলি কনভয় প্লেট দিয়ে আবৃত। বন্দুকের সুরক্ষার জন্য, পিছনের মেশিনগানের এলাকাটিও সাঁজোয়া প্লেট দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এর সিল করা জ্বালানী ট্যাঙ্কগুলি ফোম পলিউরেথেন দিয়ে ভরা। হেলিকপ্টারটিতে ইঞ্জিন-এক্সস্ট ইনফ্রারেড (IR) সাপ্রেসর, একটি ফ্লেয়ার ডিসপেনসার এবং একটি জ্যামার রয়েছে।

এত অত্যাধুনিক প্রযুক্তির চপার কীকরে ভেঙে পড়ল, তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা।
 

Advertisement