scorecardresearch
 

Ujjwala Subsidy : উজ্জ্বলার গ্যাসে ২০০ টাকা ভর্তুকি মিলবে, বিরাট ঘোষণা কেন্দ্রের

উজ্জ্বলা প্রকল্পের গ্যাসের ক্ষেত্রে সিলিন্ডার প্রতি  ২০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার। ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Advertisement
এক ধাক্কায় ২০০ টাকা কমল গ্যাসের দাম এক ধাক্কায় ২০০ টাকা কমল গ্যাসের দাম
হাইলাইটস
  • এক ধাক্কায় ২০০ টাকা কমল গ্যাসের দাম
  • উজ্জ্বলা যোজনায় দাম কমল গ্যাসের
  • গরিব মানুষের ক্ষেত্রে বড় ত্রাণ

উজ্জ্বলা প্রকল্পের গ্যাসের ক্ষেত্রে সিলিন্ডার প্রতি  ২০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার। ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সঙ্গে পেট্রল ও ডিজেলের দামও কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এমন খবরে উচ্ছ্বসিত গোটা দেশ। বিশেষ করে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষের কাছে এই সিদ্ধান্ত আশির্বাদ স্বরূপ।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী টুইটারে সরকারি সিদ্ধান্তের কথা জানান। তিনি কী বলেছেন? তিনি টুইটে লেখেন, "এ বছর, আমরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ৯ কোটিরও বেশি উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের প্রতি গ্যাস সিলিন্ডার ২০০ টাকা করে ভর্তুকি দেব। এটি বছরে সর্বাধিক ১২ টি সিলিন্ডার পর্যন্ত পাওয়া যাবে। এটি আমাদের মা এবং বোনদের সাহায্য করবে। এটি বছরে প্রায় ₹ ৬১০০ কোটি টাকার রাজস্বে সরাসরি প্রভাব ফেলবে।

অর্থাৎ কোনও পরিবারের যদি বছরে ১২ টির বেশি সিলিন্ডার লাগে, এবং তাঁরা উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত হন, তাহলে তাঁরা ১৩ নম্বর সিলিন্ডার থেকে আর এই ২০০ টাকা ভর্তুকির সুবিধা পাবেন না। পরের বছর থেকে ফের নতুন করে ১২টি সিলিন্ডারের জন্য এই ভর্তুকি দেওয়া শুরু হবে।

এছাড়া সীতারমণ জানান, কেন্দ্র প্লাস্টিক পণ্যের কাঁচামাল এবং মধ্যস্থতাকারীদের উপর শুল্ক কমিয়ে দিচ্ছে। যেখানে দেশের আমদানি নির্ভরতা বেশি। ইস্পাতের কিছু কাঁচামালের আমদানি শুল্ক কমানো হবে। কিছু ইস্পাত পণ্যের উপর রপ্তানি শুল্ক আরোপ করা হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন।

Advertisement
সিলিন্ডার

সিমেন্টকে সহজলভ্য করতে বেশ কিছু ব্যবস্থা করা হচ্ছে। তাকে উন্নত করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং সিমেন্টের দাম কমাতে আরও ভাল লজিস্টিকসের মাধ্যমে তা দেশের সমস্ত এলাকায় পৌঁছনোর বন্দোবস্ত করা হবে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মূল্যবৃদ্ধি করতে বাধ্য হতে হয়েছিল বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল। ২০২২-এর এপ্রিল মাসে পাইকারি এবং খুচরো ব্যবসায় তেলের দাম যে হারে ঊর্ধ্বমুখী হয়েছে, তা এ যাবৎ কখনও চোখে পড়েনি। তার জেরে রিজার্ভ ব্যাঙ্কও সুদের হার বাড়িয়ে দেয়। তাতে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী, সকলের হাঁসফাঁস পরিস্থিতি সৃষ্টি হয়। 

 

Advertisement