scorecardresearch
 

India-Afghanistan : আফগানিস্তানে তালিবান-যুগ, ভারত-আফগান সম্পর্কে ফাটল ধরার আশঙ্কা

রবিবার আফগানিস্তান (Afghanistan)-এর রাজধানী কাবুল (Kabul)-এর দখল নিয়েছে তালিবান (Taliban)। আর তার পর থেকে শুরু আতঙ্ক।

Advertisement
ভারত-আফগান সম্পর্কে কোন দিকে, সেটাই দেখার (প্রতীকী ছবি) ভারত-আফগান সম্পর্কে কোন দিকে, সেটাই দেখার (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • তালিবানদের দখলে চলে গিয়েছে আফগানিস্তান
  • আর আর তারপরই বিশ্বজুড়ে শুরু হয়েছে তোলপাড়
  • সে দেশে ছেড়ে চলে আসতে চাইছেন মানুষজন

তালিবান (Taliban)-দের দখলে চলে গিয়েছে আফগানিস্তান (Afghanistan)। আর আর তারপরই বিশ্বজুড়ে শুরু হয়েছে তোলপাড়। সে দেশে ছেড়ে চলে আসতে চাইছেন মানুষজন। সোমবার সকালের কাবুল বিমানবন্দরের ছবি দেখে তাজ্জব হয়ে যেতে হয়। বিমানের চাকায় উঠে আফগানিস্তান ছাড়তে চেয়েছেন মানুষ।

ভারত-আফগান সম্পর্ক
ভারতের সঙ্গে আফগানিস্তান (Afghanistan)-এর সম্পর্ক বেশ ভাল। তবে এর আগে তালিবান-শাসনে তা তলানিতে ঠেকেছিল। ফের একই ঘটনা ঘটতে পারে। মনে করছেন বিশেষজ্ঞরা সে দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে সাহায্য করে এসেছে ভারত।

এ দেশে প্রভাব
আফগানিস্তান (Afghanistan)-এ তালিবানদের শাসন চালু হওয়ার পর আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ইমনকল্যাণ লাহিড়ীর মতামত জানতে চাওয়া হয়। ভারতে এর প্রভাব কী হতে পারে? তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। আর্থিক বিনিয়োগ, সন্ত্রাসবাদ দমন ধাক্কা খেতে পারে বলেন মনে করেন তিনি। এর পাশাপাশি আগের অভিজ্ঞতা থেকে তিনি জানান, দুই দেশের সম্পর্কও প্রভাবিত হতে পারে।

আর্থিক বিনিয়োগ
ভারত সে দেশে প্রচুর বিনিয়োগ করেছে। এ ব্য়াপারে তিনি বলেন, "আর্থিক বিনিয়োগ ক্ষতি হচ্ছে। আমেরিকাকে বিশ্বাস করেছিলাম আমরা। এই ঘটনার পর আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক কী হবে, সে নিয়েও পুনর্বিবেচনা করতে হবে।"

তিনি আরও বলেন, "আমেরিকা বলেছিল সেখানে পুনর্নিমানের কাজ করবে। ইতিমধ্যে কয়েকশো কোটি টাকা ভারত বিনিয়োগ করেছে। সেখানে সমস্যা হবে।"

সন্ত্রাসবাদ দমন
তাঁর মতে, সন্ত্রাসবাদ দমনে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া একটা ভয় কাজ করবে।

ঐতিহাসিক সম্পর্ক
তিনি বলেন, "আফগানিস্তানের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক আগের আমলে নষ্ট হয়ে গিয়েছিল। তাই এবারও সাংস্কৃতিক সমস্য়া হবে।"

সমাধান
এর কোনও সমাধান দেখতে পারছেন না তিনি। কারণ তালিবানরা কারও কথা শোনে না। তিনি বলেন, "কোনও সমাধান নেই। তালিবানরা এলে কোনও সমাধান নেই। যুদ্ধ। তারা কোনও কথা শোনে না। তাদের যে অতীত আমরা দেখেছি, তারা কোনও সমঝোতায় যায় না।"

Advertisement

সেদেশের অনেক পড়ুয়া এদেশে আছেন। তাদের কোনও সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে। রবিবার আফগানিস্তান (Afghanistan)-এর রাজধানী কাবুল (Kabul)-এর দখল নিয়েছে তালিবান (Taliban)। আর তার পর থেকে শুরু আতঙ্ক। তবে তারা আশ্বাস দিয়েছে, মেয়েদের লেখাপড়া করতে দেবে।

 

Advertisement