scorecardresearch
 

Durga Puja 2023- Maha Saptami Fixture: নবপত্রিকা প্রবেশ থেকে পুজোর তিথি, জানুন মহাসপ্তমীর নির্ঘণ্ট

Durga Puja 2023: পৌরাণিক কাহিনি অনুসারে, মহাষষ্ঠীর দিন দেবী দুর্গা তাঁর সন্তান- সরস্বতী, লক্ষ্মী, গণেশ এবং কার্তিককে নিয়ে মর্তে অবতরণ করেন। মহাষষ্ঠীর প্রাক্কালে দুর্গার বোধনের পর সমস্ত আচার-অনুষ্ঠান শুরু হয়।

Advertisement
মহাসপ্তমীর নির্ঘণ্ট মহাসপ্তমীর নির্ঘণ্ট

আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গাপুজোর উৎসব (Durga Puja Utsav) পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। দেখে নিন মহাসপ্তমীর নির্ঘণ্ট। 

পৌরাণিক কাহিনি অনুসারে, মহাষষ্ঠীর দিন দেবী দুর্গা তাঁর সন্তান- সরস্বতী, লক্ষ্মী, গণেশ এবং কার্তিককে নিয়ে মর্তে অবতরণ করেন। মহাষষ্ঠীর প্রাক্কালে দুর্গার বোধনের পর সমস্ত আচার-অনুষ্ঠান শুরু হয়। পুজো প্যান্ডেল, মন্দির, বনেদিবাড়ি এমনকি যেখানে দুর্গার আরাধনা করা হয়, সর্বত্র ঢাকের তালে মেতে ওঠেন সকলে। 

পৌরাণিক কাহিনি অনুসারে, মহাসপ্তমীতে মহাপুজো হয়। সূর্য ওঠার আগেই, একটি কলাগাছ পবিত্র গঙ্গার জলে স্নান করিয়ে, তারপর এটিকে নববধূর (কলা বউ) মতো নতুন শাড়ি পরানো হয়। 

আরও পড়ুন

মহাসপ্তমীর তারিখ (Maha Saptami Date) 

* ৩ কার্তিক, ইং ২১ অক্টোবর, শনিবার - মহাসপ্তমী 

মহাসপ্তমীর নির্ঘণ্ট (Maha Saptami Nighanta) 

*  পূর্বাহ্ণ ৯। ২৮। সপ্তমী রাত্রি ঘ ৭। ২১ পর্যন্ত। শ্রীশ্রী শারদীয়া দুর্গা পুজো। পূর্বাহ্ণ মধ্যে চরলগ্নে ও চরণবাংশে (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭।৫ গতে পূর্বাহ্ণ মধ্যে)। 

* দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। 

* দেবীর ঘোটকে আগমন। ফল- ছত্রভঙ্গ। রাত্রি ঘ ১০। ৫৮ গতে ১১। ৪৬ মধ্যে মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 

 

Advertisement