scorecardresearch
 

Auspicious-Inauspicious Gift for Marriage: বিয়েতে বর-কনেকে কোন উপহার দেওয়া শুভ-কোনটি নয়? জেনে নিন বাস্তু নিয়ম

Auspicious Gift: বিয়েতে সর্বদা শুভ জিনিস উপহার দেওয়া উচিত। বিয়েতে বর-কনেকে এমন কিছু উপহার দেওয়া উচিত, যা তাদের জীবনে মঙ্গল বয়ে আনবে। সেজন্য বর-কনেকে উপহার দেওয়ার সময় এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখুন।

Advertisement
বিয়েতে কোন উপহারগুলি দেওয়া শুভ? বিয়েতে কোন উপহারগুলি দেওয়া শুভ?

Auspicious Gift for Marriage: ভারতীয় সংস্কৃতিতে, উপহার দেওয়া এবং নেওয়ার প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে। বিবাহ উপলক্ষে, সবাই নিশ্চিতভাবে বর ও কনেকে কিছু না কিছু উপহার দেয়। তবে নবদম্পতির জন্য উপহারটিও বিশেষ হওয়া উচিত, যাতে তাদের নতুন জীবন ইতিবাচকতা এবং শুভ প্রভাবের সঙ্গে শুরু হয়।

বিবাহকে হিন্দুধর্মে একটি শুভ কাজ বলা হয়েছে, যা ১৬টি সংস্কারে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। বিয়ের মতো পবিত্র বন্ধনে আবদ্ধ হয়ে বর-কনে নতুন জীবন শুরু করে। কিন্তু এই বিশেষ অনুষ্ঠানে কী উপহার দেওয়া উচিত তা নিয়ে বিয়েতে আমন্ত্রিত লোকজনের মনে  দ্বিধা রয়েছে।

অনেক অনুষ্ঠানে উপহার বিনিময় হয়। কিন্তু যখন বর এবং কনের জন্য উপহারের কথা আসে, তখন আপনাকে অবশ্যই জানতে হবে যে কোন উপহারটি বর এবং কনের জন্য শুভ হবে এবং এই শুভ কাজ উপলক্ষে কোন জিনিসগুলি এড়ানো উচিত। জেনে নিন বিয়েতে বর-কনেকে কী উপহার দেবেন।

আরও পড়ুন

  • শগুন বা আশীর্বাদের খাম: বিয়েতে খামের প্রচলন সবচেয়ে বেশি। লোকেরা এটিতে কিছু অর্থ উপহার হিসাবে রাখে। তবে বিয়ে ও শুভকাজে শগুনের খাম দেওয়ার সময় মনে রাখবেন ১ টাকার একটি কয়েন অবশ্যই শগুন হিসেবে দিতে হবে অথবা এভাবে ১১০০, ২১০০ বা ৫১০০ টাকা দিতে হবে। টাকা (যেমন ১০০, ২০০, ৫০০) বিয়ে এবং শুভকাজে সমানভাবে দেওয়া উচিত নয়।
  • গয়না: বিয়ের উপহার হিসেবে গয়না দেওয়ার রেওয়াজও চলে আসছে বছরের পর বছর ধরে। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী বর-কনেকে রুপো বা সোনার অলঙ্কার দিতে পারেন। এছাড়াও তামা, ব্রোঞ্জ ইত্যাদির তৈরি পাত্রগুলিকেও শুভ বলে মনে করা হয়।
  • মেকআপ বা সৌন্দর্যের সামগ্রী: বিয়েতে মেকআপ এবং সৌন্দর্য সম্পর্কিত জিনিস দেওয়াও শুভ বলে মনে করা হয়।
  • সাজসজ্জার সামগ্রী: বিয়েতে ঘর সাজানোর সামগ্রী দেওয়া যেতে পারে। তবে মনে রাখবেন এই উপহারগুলি যেন বাস্তু অনুসারে হয়, যাতে বর-কনের জীবন থেকে নেতিবাচকতা দূরে থাকে।

বিয়েতে ভুলেও এই জিনিসগুলো উপহার দেবেন না

Advertisement
  • অন্য কারো কাছ থেকে পাওয়া উপহার বিয়েতে দেওয়া উচিত নয়।
  • বর-কনেকে তাজমাহলের ছবি বা শোপিস উপহার দেবেন না।
  • বিয়েতে কালো কিছু উপহার দেবেন না।
  • বিয়েতে ছুরি বা ধারালো জিনিস উপহার দেওয়া অশুভ।
  • গ্যাসের ওভেন বা আগুন সংক্রান্ত জিনিসও বিয়েতে দেওয়া উচিত নয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement