scorecardresearch
 

Last Chandra Grahan 2021 Specifications: আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ! কেন শতাব্দীর বিরলতম গ্রহণ এটি? জানুন...

Last Chandra Grahan 2021: আংশিকগ্রাস চন্দ্রগ্রহণ হলেও, জ্যোতিষীদের মতে এই গ্রহণের গুরুত্ব অনেক। তবে এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। এই গ্রহণ বিশেষ হওয়ার পিছনে রয়েছে বেশ কয়েকটি ফ্যাক্টর।

Advertisement
শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ
হাইলাইটস
  • রাস পূর্ণিমায় শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ!
  • দুপুর ১১.৩২ মিনিট থেকে ভারতে গ্রহণ শুরু হবে।
  • এদিন গ্রহণ চলবে প্রায় ৬ ঘণ্টা।

Last Chandra Grahan 2021: আজ অর্থাৎ ১৯ নভেম্বর, বছরের শেষ চন্দ্রগ্রহণের (Last Chandra Grahan) সাক্ষী থাকবেন বিশ্ববাসী। আংশিকগ্রাস চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse) হলেও, জ্যোতিষীদের মতে এই গ্রহণের গুরুত্ব অনেক। তবে এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। সূতক কাল (Sutak Kaal) শুধুমাত্র সম্পূর্ণ চন্দ্রগ্রহণের ক্ষেত্রে কার্যকর হয়। এই গ্রহণ বিশেষ হওয়ার পিছনে রয়েছে বেশ কয়েকটি ফ্যাক্টর। আসুন জানা যাক গুরুত্বপূর্ণ তথ্যগুলি। 

চন্দ্রগ্রহণ কখন হয়? 

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। 


আংশিক চন্দ্রগ্রহণ কখন হয়? 

পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

আরও পড়ুন: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণে শুভ সময় আসবে এই ৩ রাশির!


এই চন্দ্রগ্রহণ বিশেষ হওয়ার কারণ 

*   বৃষ রাশিতে চন্দ্রগ্রহণ 

বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে বৃষ রাশিতে। তাই এই রাশির জাতক জাতিকাদের গ্রহণকালে খুব সাবধানে থাকতে হবে। এই সময়ে তাঁরা আঘাতের সম্মুখীন হতে পারেন। তবে গ্রহণ শেষে, দান করলে গ্রহণের অশুভ প্রভাব কিছুটা কমবে।

* গ্রহণের সময় থাকবে কৃত্তিকা নক্ষত্র 

চন্দ্রগ্রহণের সময় কৃত্তিকা নক্ষত্র থাকবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই নক্ষত্রের অধিপতি সূর্য এবং রাশির শুক্র। কৃত্তিকা হল নক্ষত্রপুঞ্জের তৃতীয় নক্ষত্র। এই নক্ষত্রটি খালি চোখে দেখা যায়। কৃত্তিকা, ৬ নক্ষত্রের একটি দল। 

 আরও পড়ুন:  ২০২২ সালে দুর্ভাগ্যের সম্ভাবনা এই ৩ রাশির জাতক-জাতিকাদের


*  শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ যা ১০০০ বছরে বিরলতম 

Advertisement

১৯ নভেম্বর দুপুর ১১.৩২ মিনিট থেকে ভারতে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫.৩৩ মিনিট পর্যন্ত। এই গ্রহণের সময়কাল থাকবে প্রায় ৬ ঘণ্টা। এজন্যে মনে করা হচ্ছে, এটাই শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম এবং ১০০০ বছরের বিরলতম চন্দ্রগ্রহণ। 


* কার্তিক পূর্ণিমা বা রাস পূর্ণিমায় চন্দ্রগ্রহণ 

 কার্তিক মাসের পূর্ণিমায় হবে এই চন্দ্রগ্রহণ। এদিনই আবার রাস পূর্ণিমা অর্থাৎ শ্রীকৃষ্ণের রাসযাত্রা। হিন্দু ধর্ম ও জ্যোতিষশাস্ত্র মতে কার্তিক পূর্ণিমা অত্যন্ত শুভ। এজন্যে এই গ্রহণের প্রভাব সব রাশির জাতকদের উপরই পড়বে। 

* বছরের শেষ চন্দ্রগ্রহণ 

২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ১৯ নভেম্বর। এরপরের চন্দ্রগ্রহণ হবে, ২০২২ সালের ১৬ মে। 

আরও পড়ুন:  বিয়ে থেকে গৃহপ্রবেশ! জানুন, অগ্রহায়ণের সবচেয়ে শুভ ও বিশেষ দিনক্ষণ


জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে দুটি গ্রহণ হয়ে গেছে। গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ববাসী। বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। অন্যদিকে ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল গত ২৬ মে। 

 

Advertisement