scorecardresearch
 

Saraswati Puja 2024: সরস্বতী পুজোয় ঠাকুরকে এই জিনিস দিলেই জীবন বদলে যাবে, জানুন

মনে করা হয়, ভক্তি ভরে মা সরস্বতীর পুজো করলে উপকার পাওয়া যায়। পুজোয় দেবী সরস্বতী তুষ্ট হলে ভক্তদের মনস্কামনা পূরণ হয়। বিশেষত, পড়ুয়ারাই সরস্বতী পুজো করে থাকে। ভাল করে যাতে পড়াশোনা করতে পারে, সে জন্য মায়ের কাছে প্রার্থনা করে তারা। 

Advertisement
১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো। ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো।
হাইলাইটস
  • এ বছর সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার।
  • ঘরে ঘরে বাগদেবীর আরাধনা করা হয়।
  • মনে করা হয়, ভক্তি ভরে মা সরস্বতীর পুজো করলে উপকার পাওয়া যায়।

ক'দিন বাদেই সরস্বতী পুজো। এ বছর সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার। ঘরে ঘরে বাগদেবীর আরাধনা করা হয়। সেই সঙ্গে স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পুজোর আয়োজন করা হয়। সরস্বতী মানেই বিদ্যার দেবী। মা সরস্বতী প্রসন্ন হলে জ্ঞান অর্জন হয়। ফেব্রুয়ারি মাস মানেই পরীক্ষার মরশুম। তাই এই সময় সরস্বতী পুজো মন দিয়ে করলে ফল পাওয়া যায় বলে বিশ্বাস। 


মনে করা হয়, ভক্তি ভরে মা সরস্বতীর পুজো করলে উপকার পাওয়া যায়। পুজোয় দেবী সরস্বতী তুষ্ট হলে ভক্তদের মনস্কামনা পূরণ হয়। বিশেষত, পড়ুয়ারাই সরস্বতী পুজো করে থাকে। ভাল করে যাতে পড়াশোনা করতে পারে, সে জন্য মায়ের কাছে প্রার্থনা করে তারা। 

সরস্বতী পুজোয় এই জিনিস দিন

আরও পড়ুন

জ্যোতিষ মতে, সরস্বতী পুজোয় ঠাকুরকে হলুদ বস্ত্র, হলুদ চন্দন এবং হলুদ ফুল অর্পণ করলে তুষ্ট হন দেবী। স্নান সেরে শুদ্ধ বস্ত্রে সরস্বতীর আরাধনা করুন। তা হলে ফল পাওয়া যায়। 

কখন পুজো করা ভাল?

রবি যোগ ১৪ ফেব্রুয়ারি সকাল ১০টা ৪৩ মিনিট থেকে শুরু হবে। শেষ হবে ১৫ ফেব্রুয়ারি সকাল ৭টা পর্যন্ত। এই সময়ের মধ্যে মা সরস্বতীর পুজো করলে জ্ঞান লাভ হবে। পাশাপাশি, সুখ, সমৃদ্ধিতে ভরে উঠবে জীবন।  সরস্বতী পুজোর সবচেয়ে ভাল সময় হল সকাল ৭টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৩৫ মিনিট পর্যন্ত। এই সময়ে পুজো করাও শুভ। এই সময় পুজো করলে প্রসন্ন হবেন বিদ্যার দেবী।


জ্যোতিষ মতে, রাশি অনুযায়ী সরস্বতীর আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়। প্রত্যেক রাশির জাতকদের জন্য সরস্বতী পুজোর আলাদা আলাদা নিয়ম রয়েছে। সেই নিয়ম মেনে পুজো করলে সাফল্য মিলবে। মেষ রাশি (Aries): জ্যোতিষ মতে, মেষ রাশির জাতকরা সরস্বতী পুজোর দিন লাল রঙের কলম ঠাকুরের কাছে রাখা উচিত। বৃষ রাশি (Taurus): সরস্বতী পুজোর সময় দেবীর কাছে সুগন্ধী আতর দিতে হবে এই রাশির জাতকদের। মিষ্টিও দিতে পারেন। মিথুন (Gemini): মিথুন রাশির জাতকরা মা সরস্বতীকে সবুজ বস্ত্র পরান। তা হলে উপকার পাবেন। কর্কট(Cancer): জ্যোতিষ মতে, সরস্বতী পুজোর সময় ঠাকুরকে হলুদ মিষ্টি দিন কর্কট রাশির জাতকরাষ তা হলে উপকৃত হবেন। সিংহ (Leo): সরস্বতী পুজোর সময় দেবীকে হলুদ ফল নিবেদন করুন। তা হলে ফল পাবেন সিংহ রাশির জাতকরা। কন্যা (Virgo): সরস্বতী প্রতিমার হাতে রাখা বইটি স্পর্শ করুন পুজোর দিন। এদিন শিবলিঙ্গে জল দিতে পারেন। তুলা (Libra): সরস্বতী পুজোয় ফল অর্পণ করুন। কলসিতে জল ভরে মা সরস্বতীর কাছে রাখুন। বৃশ্চিক (Scorpio): সরস্বতী পুজোর দিন দেবীকে হলুদ মিষ্টি নিবেদন করুন। ধনু (Sagittarius): মা সরস্বতীকে লাল ফুল অর্পণ করা উচিত। এটা করলে মা সরস্বতীর আশীর্বাদ পাওয়া যায়। মকর (Capricorn): সরস্বতী পুজো করার সময় ফলের রস নিবেদন করুন। তা হলে উপকৃত হবেন। কুম্ভ (Aquarius): সরস্বতী পুজোয় সবুজ বা হলুদ রঙের মিষ্টি নিবেদন করলে উপকৃত হবেন কুম্ভ রাশির জাতকরা। মীন (Pisces): সরস্বতী পুজোয় দেবীকে সাদা মিষ্টি এবং দুধ নিবেদন করলে মীন রাশির জাতকরা উপকৃত হবেন। 

Advertisement

Advertisement