scorecardresearch
 

Kaushiki Amavasya: কখন লাগছে কৌশিকী অমাবস্যা? বিশেষ যজ্ঞ-পুজো তারাপীঠে, ভক্তদের প্রবেশ বন্ধ

এই দিন ভক্তকে দেখা দেন মা তারা। মঙ্গল আরতির পর পাঁচ রকম ফল, পাঁচ রকম মিষ্টি, ক্ষীর দিয়ে দেওয়া হয় শীতল ভোগ। এ ভাবেই পালিত হয় কৌশিকী অমাবস্যা। এই দিন মায়ের শিলামূর্তিকে স্নান করানোর পর পরানো হয় রাজবেশ। কথিত আছে, কৌশিকী অমাবস্যার দিন তপস্যায় সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা।

Advertisement
তারাপীঠে মা তারার মূর্তি তারাপীঠে মা তারার মূর্তি
হাইলাইটস
  • কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠের মহাশ্মশানে শ্বেতশিমূল বৃক্ষের তলায় সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন
  • এ বারও কৌশিকী আমাবস্যায় পুণ্যার্থীদের প্রবেশ বন্ধ থাকছে

আজ কৌশিকী অমাবস্যা। তারাপীঠে তারা মায়ের বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। এই দিন ভক্তকে দেখা দেন মা তারা। মঙ্গল আরতির পর পাঁচ রকম ফল, পাঁচ রকম মিষ্টি, ক্ষীর দিয়ে দেওয়া হয় শীতল ভোগ। এ ভাবেই পালিত হয় কৌশিকী অমাবস্যা। এই দিন মায়ের শিলামূর্তিকে স্নান করানোর পর পরানো হয় রাজবেশ।

কথিত আছে, কৌশিকী অমাবস্যার দিন তপস্যায় সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা। কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠের মহাশ্মশানে শ্বেতশিমূল বৃক্ষের তলায় সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। এই দিন তারার মায়ের পুজো দিলে এবং দ্বারকা নদীতে স্নান করলে পুণ্যলাভ হয় এবং কুম্ভস্নানের ফল মেলে। এই বিশ্বাসে আজও দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ওই দিনটিতে তারাপীঠে ছুটে আসেন।

মন্দির চত্বরে লাগানো হয়েছে বড় স্ক্রিন

করোনা ভাইরাস সংক্রমণের জন্য এ বারও কৌশিকী আমাবস্যায় পুণ্যার্থীদের প্রবেশ বন্ধ থাকছে। গত ১৭ অগাস্ট প্রশাসনের সঙ্গে মন্দির কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে, কোভিডের কারণে গত বছরের মতো এ বছরও কৌশিকী আমাবস্যায় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির।

৩ থেকে ৮ সেপ্টেম্বর টানা ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। প্রতি বছর এদিনে তারাপীঠে লক্ষাধিক  মানুষের জমায়েত হয়। করোনা পরিস্থিতিতে যাতে এত মানুষের সমাগম না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। তবে, ভক্তদের জন্য অনলাইনে পুজোর ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে। ভক্তদের জন্য মন্দির কমিটি অনলাইন পূজো দেওয়ার ব্যবস্থা রেখেছেন। ভিডিও কলের মাধ্যমে তারা মাকে দেখার জন্য মন্দির চত্বরে টিভি স্ক্রিন লাগানো হয়েছে বলে জানিয়েছেন মন্দির কমিটি।

Advertisement

সকাল ৭টা ৭ মিনিটে অমাবস্যা লেখেছে। সারাদিন ধরে যঞ্জ চলবে। সন্ধ্যায় রয়েছে নিশি পুজো। জানিয়েছেন মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায়।

 

Advertisement