scorecardresearch
 

Diwali 2022: দীপাবলিতে ভোগে রাখুন এই পাঁচ খাবার, দীর্ঘকালীন দুর্ভাগ্য কেটে যাবে

Diwali 2022: ধনতেরাসে বা দীপাবলিতে লক্ষ্মীর আরাধনা করার সঙ্গে  নির্দিষ্ট ভোগ প্রসাদ অত্যন্ত জরুরি। এর মধ্যে এই তিনটি ভোগ অবশ্যই রাখতে বলা হয়। তাহলে সৌভাগ্য উপচে পড়বেই এমনটাই ধর্মীয় বিশ্বাস। ভাগ্য ফেরাতে আর দুর্ভাগ্য দূর করতে একবার ট্রাই করে দেখতে পারেন।

Advertisement
দীপাবলিতে ভোগে রাখুন এই পাঁচ খাবার, দীর্ঘকালীন দুর্ভাগ্য কেটে যাবে দীপাবলিতে ভোগে রাখুন এই পাঁচ খাবার, দীর্ঘকালীন দুর্ভাগ্য কেটে যাবে
হাইলাইটস
  • দীপাবলিতে দুর্ভাগ্যকে সৌভাগ্যতে পরিণত করবে পঞ্চভোগ
  • লাড্ডু, বাতাসা, কাজু বরফি, গুলাবজামুন রাখুন ভোগে
  • কেটে যাবে দুর্ভাগ্য, সমস্য়া দূর হবে

Diwali 2022: বিষ্ণু যে চার মাস যোগনিদ্রায় থাকেন, তার অন্তিম মাস হল কার্তিক। হিন্দু শাস্ত্রে তাই কার্তকমাসকে চতুর্মাস বলে পরিচিত।কার্তিক মাস হিন্দু শাস্ত্র অনুযায়ী সবচেয়ে পবিত্র মাস। নারায়ণের ঘুম ভাঙে বলে এই মাস থেকে শুভ প্রভাব দেয়। শাস্ত্রে বলে, কার্তিক মাসে মানুষের অর্থলাভ ঘটে। কার্তিক মাসে ঘরে তুলসি গাছ লাগানো এবং তুলসির বিবাহ দেওয়ার রীতি রয়েছে।অত্যন্ত শুভ বলে ধরে নেওয়া হয়।

আরও পড়ুনঃ  শনির প্রকোপ আছে? কালীপুজোয় তা দূর করে নিন এইভাবে

১৯ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে কার্তিক মাস। কার্তিক মাসের সেরা দুটি উৎসব হল ধনতেরাস এবং দীপাবলি। দীপাবলিতে কালীপুজোর পাশাপাশি লক্ষ্মী-গণেশের আরাধনাও করা হয়। দীপাবলির দিন সোমবার রাত ২টো ৩৩ মিনিট থেকে পরদিন ভোর ৪ টে ৪১ মিনিট পর্যন্ত হল দীপাবলির সর্বশ্রেষ্ঠ সময়। আর এই সময়ের মধ্যে পুজো করলে সবচেয়ে ভাল ফল দেয়।

ধনতেরাসে বা দীপাবলিতে লক্ষ্মীর আরাধনা করার সঙ্গে  নির্দিষ্ট ভোগ প্রসাদ অত্যন্ত জরুরি। এর মধ্যে এই তিনটি ভোগ অবশ্যই রাখতে বলা হয়। তাহলে সৌভাগ্য উপচে পড়বেই এমনটাই ধর্মীয় বিশ্বাস। আপনারাও একবার ট্রাই করে দেখতে পারেন।

এদিনের পুজোয় থালায় বোঁদের লাড্ডু সাজিয়ে পুজো দিন। গণেশের খুব প্রিয় এই লাড্ডু। সেই সঙ্গে পুজোর থালায় কাজু বরফি ও বাতাসা সাজিয়ে দিতে হবে।

পুজোতে অবশ্যই দিতে হবে গুলাব জামুন। আর তাই প্লেটে গুলাব জমুন রাখতে ভুলবেন না। মা লক্ষ্মী তুষ্ট তো হবেনই তেমনই মনও ভরবে। সৌভাগ্যও দরজার গোড়ায় কড়া নাড়বে।

আরও পড়ুনঃ দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন?

আটার হালুয়া মা লক্ষ্মীর খুবই প্রিয়।তাই এদিনের পুজোর ভোগে গুলাবজামুন, কাজু বরফি, বোঁজের লাড্ডু, বাতাসার পাশাপাশি রাখতে হবে আটার হালুয়া। সর্বোচ্চ ফল পেতে হলে এই ভোগগুলি লক্ষ্মী-গণেশের উদ্দেশ্যে নিবেদন করে ভোগ অর্পণ করতে হবে।

Advertisement

 

Advertisement