scorecardresearch
 

Kumbh Mela 2021: কুম্ভ মেলায় করোনার বাড় বাড়ন্ত! সংক্রমণ ছড়ানোয় বিরোধ বৈরাগী ও সাধু আখড়ায়

করোনার ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের (Corona Virus 2.0) মাঝেই উত্তরাখণ্ডে কুম্ভ মেলা (Kumbh Mela) চলছে। বহু সাধু ও পুণ্যার্থীরা ইতিমধ্যে কোভিড পজিটিভ হয়েছে, যার ফলে বিভিন্ন প্রশ্নও উঠছে। কিছু আখড়ার তরফ থেকে ইতিমধ্যে কুম্ভের সমাপ্তি ঘোষণা হয়েছে।

Advertisement
উত্তরাখণ্ডে চলছে কুম্ভ মেলা (ছবি: পিটিআই) উত্তরাখণ্ডে চলছে কুম্ভ মেলা (ছবি: পিটিআই)
হাইলাইটস
  • উত্তরাখণ্ডে করোনা পরিস্থিতিতেই চলছে কুম্ভ মেলা।
  • কিছু আখড়ার তরফ থেকে ইতিমধ্যে কুম্ভের সমাপ্তি ঘোষণা হয়েছে।
  • শুক্রবার দেরাদুনে মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত একটি গুরুত্বপূর্ণ সভার ডাক দিয়েছেন।

করোনার ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের (Corona Virus 2.0) মাঝেই উত্তরাখণ্ডে কুম্ভ মেলা (Kumbh Mela) চলছে। বহু সাধু ও পুণ্যার্থীরা ইতিমধ্যে কোভিড পজিটিভ হয়েছে, যার ফলে বিভিন্ন প্রশ্নও উঠছে। তবে এখন কুম্ভে করোনা ভাইরাস ছাড়ানোর কারণ নিয়ে  নানা মতবিরোধ হচ্ছে। বৈরাগী আখড়ার তরফ থেকে অভিযোগ করা হচ্ছে যে সাধুদের আখড়া থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে।

করোনার ক্রমবর্ধমান পরিস্থিতিতে এই সমস্যা শুরু হয়েছে হরিদ্বারে। কিছু আখড়ার তরফ থেকে ইতিমধ্যে কুম্ভের সমাপ্তি ঘোষণা হয়েছে। তবে বৈরাগীদের দাবি সাধুরাই সংক্রমণ ছড়িয়েছেন। যদিও এমন পরিস্থিতিতে কোনও একজন বা দু'জন আখড়া কুম্ভ মেলার সমাপ্তি ঘোষণা করার সিদ্ধান্ত নিতে পারে না।

বৈরাগী আখড়া ছাড়াও নির্মোহী আখড়ার সভাপতি মহান্ত রাজেন্দ্র দাসের বক্তব্য সামনে এসেছে। তিনি জানিয়েছেন যে, কুম্ভে করোনার ক্রমবর্ধমান পরিস্থিতির জন্য আখড়া পরিষদের সভাপতি মহান্ত নরেন্দ্র গিরি দায়ী।

Haridwar Kumbh Mela covid cases

প্রায় ৫০ জন সাধু কুম্ভে করোনা পজিটিভ

গত ১৪ এপ্রিল কুম্ভে তৃতীয় শাহী স্নান ছিল। এরপরে, যে সংবাদ আসতে শুরু করেছে, তা অত্যন্ত ভয়ঙ্কর। এখন পর্যন্ত, ৫০ জনের বেশি সাধু করোনার কবলে পড়েছেন সেখানে। গত ২৪ ঘন্টায়, জুনা নিরঞ্জনি এবং আওয়ান আখড়ার বহু সাধু করোনায় আক্রান্ত হয়েছেন।

হরিদ্বার প্রশাসন করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করা বাড়িয়েছে। হরিদ্বারে বিভিন্ন এলাকায় পরীক্ষা চলছে এই মুহূর্তে। এই কারণেই হঠাৎ এত জন আক্রান্তের কথা প্রকাশ্যে আসছে।

Haridwar Kumbh Mela covid cases

নিরঞ্জনী আখড়া কুম্ভের সমাপ্তির ঘোষণা করেছে

দেশে করোনা ভাইরাস যেভাবে চোখ রাঙাচ্ছে, তাতে  প্রতিদিন প্রায় দু' লক্ষ আক্রান্তের খবর মিলছে প্রতিদিন। অন্যদিকে, উত্তরাখণ্ডে কুম্ভ মেলার আয়োজন করা হয়েছে, যেখানে লক্ষ লক্ষ মানুষ কোভিডকে বুড়ো আঙুল দেখিয়ে সামিল হয়েছেন। কুম্ভ মেলাকে নিয়ে বিভিন্ন ধরণের প্রশ্ন সামনে আসছে যেখানে, সেই মুহূর্তে নিরঞ্জনী আখড়া কুম্ভের সমাপ্তির ঘোষণা করেছে।

Advertisement

নিরঞ্জনী আখড়ার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে ১৪ এপ্রিলের শাহী স্নান অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং সেটি সম্পন্ন হয়েছে। এখন অনেক সাধুর কোভিড লক্ষণ দেখা গেছে। এমন পরিস্থিতিতে আমাদের আখড়ার জন্য কুম্ভ মেলা শেষ।

উত্তরাখণ্ডে কুম্ভ মেলা (Kumbh Mela)

 

হরিদ্বারে করোনা পরিস্থিতি:

মোট আক্রান্ত: ১৯,৫৭৫ জন
সক্রিয়: ৩৬১২ জন
এখনও পর্যন্ত মৃত্যু সংখ্যা: ১৮০

আরও পড়ুন: ৫ দিনে কুম্ভ মেলায় কোভিডে আক্রান্ত প্রায় দু'হাজার! 

অতীতে প্রকাশিত হয়েছিল যে কুম্ভ সময়ের আগেই শেষ হতে পারে, তবে সরকার স্পষ্ট জানিয়েছিল যে এটি ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। এদিকে, শুক্রবার দেরাদুনে মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত একটি গুরুত্বপূর্ণ সভার ডাক দিয়েছেন। সেখানে রাজ্যের ক্রমবর্ধমান করোনা সঙ্কট নিয়ে আলোচনা হবে।

 

Advertisement