scorecardresearch
 

Nag Panchami 2022 : নাগ পঞ্চমীতে ভুলেও এই কাজ নয়, একের পর এক বিপদ আসতে পারে

Nag Panchami 2022: ভগবান শিবের আশীর্বাদ সর্বদা পরিবারের সঙ্গে থাকার জন্য শ্রাবণ মাসকে সবচেয়ে পবিত্র এবং শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনা করলে আমাদের সমস্ত ইচ্ছাও পূরণ হয়।

Advertisement
নাগ পঞ্চমীর নিয়ম জানুন (প্রতীকী ছবি) নাগ পঞ্চমীর নিয়ম জানুন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভগবান শিবের আশীর্বাদ সর্বদা পরিবারের সঙ্গে থাকার জন্য শ্রাবণ মাসকে সবচেয়ে পবিত্র
  • এমনই মনে করা হয়
  • শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনা করলে আমাদের সমস্ত ইচ্ছাও পূরণ হয়

Nag Panchami 2022: ভগবান শিবের আশীর্বাদ সর্বদা পরিবারের সঙ্গে থাকার জন্য শ্রাবণ মাসকে সবচেয়ে পবিত্র এবং শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনা করলে আমাদের সমস্ত ইচ্ছাও পূরণ হয়। 

শুধু তাই নয়, যাঁরা শ্রাবণ মাসে ভগবান শিবের পুজো করেন তাদের ওপর শিবের আশীর্বাদ থাকে। নাগ পঞ্চমীও পড়ে শ্রাবণ মাসে। যেদিন সাপের দেবতার পুজো করা হয়। যার কারণে ঘরে থাকে সুখ-সমৃদ্ধি। এবার নাগ পঞ্চমী পড়ছে শ্রাবণ শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে অর্থাৎ ২রা আগস্ট।

নাগ পঞ্চমীর তাৎপর্য
ভগবান শিবের সঙ্গে যে সর্প দেবতা তার গলায় শোভা পায়, তারও পুজো করা হয় শ্রাবণ মাসে। শ্রাবণ মাসে বিশেষ করে নাগ পঞ্চমীতে নিয়মানুযায়ী নাগ দেবতার পুজো করলে পরিবারে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

আরও পড়ুন: হোয়াটসঅ্য়াপের সব থেকে বড় সমস্যা মিটতে চলেছে, আসছে শানদার ফিচার

আরও পড়ুন: সেচের জল থেকে ধানে যাচ্ছে আর্সেনিক, ভাত কতটা নিরাপদ?

আরও পড়ুন: হাঁটুর ব্যথায় কাবু? শুকনো আদা ট্রাই করুন, কমাবে ওজনও

নাগ পঞ্চমীতে সর্প দেবতার পুজো করার পর তাকে ভোগ হিসেবে দুধ নিবেদন করা হয়। সেই সঙ্গে যাঁদের কুণ্ডলীতে ‘কাল সর্প দোষ’ রয়েছে, তাঁরা নাগ পঞ্চমীতে নাগ দেবতার পুজো করে এর থেকে মুক্তি পান।

নাগ পঞ্চমীতে এই কাজটি করুন
নাগ পঞ্চমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করা উচিত। এরপর শিবের সঙ্গে নাগ দেবতার পুজো করতে হবে। এরপর ফল, ফুল, মিষ্টি ও দুধ দিয়ে নাগ দেবতার পুজো করতে হবে। 

অন্যদিকে, যাঁদের জন্মকুণ্ডলীতে কাল সর্প দোষ বা রাহু-কেতু সংক্রান্ত কোনও ত্রুটি আছে, তাঁরা অবশ্যই নাগ পঞ্চমীর দিন নাগ দেবতার পুজো করবেন। এটি করলে এই ত্রুটিগুলি থেকে মুক্তি পাওয়া যায়। সেই সঙ্গে সাপের দেবতাকে দুধ নিবেদনের সময় তামার পাত্র দিয়ে সর্প দেবতাকে ব্যবহার করতে হবে। নাগ পঞ্চমীর দিনে উপবাস করলে সাপের ভয়ও শেষ হয়।

Advertisement

নাগ পঞ্চমীর দিন এই কাজটি করবেন না
নাগ পঞ্চমীর দিন গাছ ও গাছপালা কাটা বা ছাঁটাই করা উচিত নয়। এ ছাড়াও এই দিনে মাঠে কাজ করা উচিত নয়। এর পাশাপাশি নাগ পঞ্চমীর দিন সুই সুতো ব্যবহার করা উচিত নয়। 

অন্যদিকে, নাগ পঞ্চমীর দিন ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। নাগ পঞ্চমীর দিন ভুলেও সাপকে বিরক্ত করা উচিত নয়। অন্যদিকে, আপনার বাড়িতে যদি সাপ দেখা যায়, তাহলে তাকে নিরাপদ স্থানে নিয়ে যেতে হবে।

 

Advertisement