scorecardresearch
 

Pitri Paksha: গয়া থেকে বারাণসী, দেশের এই ৭ জায়গায় পিণ্ডদানের কেন এত গুরুত্ব?

Pitri Paksha: শ্রাদ্ধে দেবতা এবং পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য পিণ্ড দান করা হয়। হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, পিণ্ড দান হল মোক্ষ লাভের একটি সহজ এবং সরল উপায়। যদিও পিণ্ড দান দেশ জুড়ে বিভিন্ন জায়গায় করা হয়, কিন্তু এই বিশেষ কিছু জায়গায় পিণ্ড দান করা শুভ বলে মনে করা হয়। এবার পিতৃপক্ষ চলবে ৬ অক্টোবর পর্যন্ত।

Advertisement
পিণ্ডদান পিণ্ডদান
হাইলাইটস
  • হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, পিণ্ড দান হল মোক্ষ লাভের একটি সহজ এবং সরল উপায়।
  • পিণ্ড দান দেশ জুড়ে বিভিন্ন জায়গায় করা হয়
  • কিন্তু বিশেষ কিছু জায়গায় পিণ্ড দান করা শুভ বলে মনে করা হয়

Pitri Paksha: শ্রাদ্ধে দেবতা এবং পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য পিণ্ড দান করা হয়। হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, পিণ্ড দান হল মোক্ষ লাভের একটি সহজ এবং সরল উপায়। যদিও পিণ্ড দান দেশ জুড়ে বিভিন্ন জায়গায় করা হয়, কিন্তু বিশেষ কিছু জায়গায় পিণ্ড দান করা শুভ বলে মনে করা হয়। এবার পিতৃপক্ষ চলবে ৬ অক্টোবর পর্যন্ত।

 

গয়া
বিহারের ফাল্গু উপকূলে অবস্থিত গয়াতে পিণ্ড দানের অত্যন্ত গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে রাজা দশরথের আত্মার শান্তির জন্য ভগবান রাম এবং দেবী সীতা গায়ায় পিণ্ড দান করেছিলেন। গয়াকে বিষ্ণুর শহর হিসেবে বিবেচনা করা হয়। একে বলা হয় পরিত্রাণের দেশ।

 

হরিদ্বার
এটা বিশ্বাস করা হয় যে হরিদ্বারের নারায়ণী শীলায় তর্পণ নিবেদন করলে পূর্বপুরুষরা মোক্ষ লাভ করেন। পুরাণেও এর উল্লেখ আছে। পিতৃ পক্ষের সময়, বিশ্বজুড়ে ভক্তরা এখানে আসে তাদের পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করতে।

 

বারাণসী
বারাণসী ভগবান শিবের একটি অত্যন্ত পবিত্র শহর। দূর-দূরান্ত থেকে মানুষ এখানে আসেন এবং তাঁদের পূর্বপুরুষদের পিণ্ড দান করেন। অস্থি বিসর্জন এবং শ্রাদ্ধের অনুষ্ঠানগুলি বেনারাসের অনেক ঘাটে করা হয়।

 

বদ্রীনাথ
চার ধামের মধ্যে একটি, বদ্রীনাথ, শ্রাদ্ধ কর্মের জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। সবচেয়ে বেশি সংখ্যক ভক্ত বদ্রীনাথের ব্রহ্ম কপাল ঘাটে পিণ্ড দান করেন। এখান থেকে উদ্ভূত অলকানন্দা নদীতে পিণ্ড দান করা হয়।

 

এলাহাবাদ
সঙ্গমে পূর্বপুরুষদের তর্পণ প্রদান করা সবচেয়ে ভালো বলে বিবেচিত হয়। পিণ্ড দানের জন্য এখানে আসার একটি আলাদা গুরুত্ব রয়েছে। পিতৃ পক্ষের এলাহাবাদেও বিশাল মেলা বসে। দূর-দূরান্ত থেকে মানুষ এখানে আসেন পূর্বপুরুষের শ্রাদ্ধাদি সম্পন্ন করতে।

Advertisement

 

মথুরা
ভগবান শ্রীকৃষ্ণ মথুরায় জন্মগ্রহণ করেছিলেন, তাই পুরাণে এই পবিত্র স্থানটির অনেক গুরুত্ব রয়েছে। মথুরায় শ্রীকৃষ্ণের অনেক ধর্মীয় স্থান রয়েছে। এখানে বায়ুতীর্থে পিণ্ড দান করা হয়। মানুষ মথুরায় তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রসন্ন করেন।

 

পুরী
চার ধামের তীর্থযাত্রাকে পুণ্যের প্রাপ্তি বলে মনে করা হয়। জগন্নাথ পুরী (ওড়িশা) হল চার ধামের অন্যতম। এখানে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করা হয়। পুরী শহরে পিণ্ড দানের একটি ভিন্ন মাহাত্ম্য আছে।

 

Advertisement