scorecardresearch
 

Shani Sade Sati & Dhaiya: শনি অমাবস্যায় এই কাজগুলি করলে, মুক্তি মিলবে শনির সাড়ে সাতি ও ধাইয়া থেকে

Shani Sade Sati & Dhaiya: এই শনি অমাবস্যা আরও বিশেষ, কারণ এদিন অনুরাধা নক্ষত্র রয়েছে। শনিবার সন্ধ্যায় কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে, শুধু শনিদেবের আশীর্বাদই পাওয়া যাবে তা না, সেই সঙ্গে শনির মহাদশা থেকেও মুক্তি মিলবে।

Advertisement
শনি অমাবস্যায় মুক্তি মিলবে শনির সাড়ে সাতি ও ধাইয়া থেকে শনি অমাবস্যায় মুক্তি মিলবে শনির সাড়ে সাতি ও ধাইয়া থেকে
হাইলাইটস
  • এই অমাবস্যা শনিবার পড়লে তা আরও বেশি ফলদায়ক হয়।
  • শনি অমাবস্যা আরও বিশেষ, কারণ এদিন অনুরাধা নক্ষত্র রয়েছে।
  • শনিদেবকে খুশি করতে শনি মন্দিরে যজ্ঞ করুন।

প্রতি অমাবস্যার মতো মার্গশীর্ষ মাসের অমাবস্যারও (Amavasya) রয়েছে বিশেষ তাৎপর্য। এদিন স্নান, দান ও পুজো-অর্চনার বিশেষ তাৎপর্য রয়েছে। এই অমাবস্যা শনিবার পড়লে তা আরও বেশি ফলদায়ক হয়। এটি শনি অমাবস্যা (Shani Amavasya) নামেও পরিচিত। এই শনি অমাবস্যা আরও বিশেষ, কারণ এদিন অনুরাধা নক্ষত্র রয়েছে। যেখানে শনিদেবও বিরাজমান। এই কারণে শনিবার সন্ধ্যায় কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে, শুধু শনিদেবের (Shani Dev) আশীর্বাদই পাওয়া যাবে তা না, সেই সঙ্গে শনির মহাদশা (Shani Mahadasha) থেকেও মুক্তি মিলবে। আসুন জেনে নেওয়া যাক, এই শনি অমাবস্যায় শনিদেবকে কী কী উপায়ে আপনি সন্তুষ্ট করবেন। 

শনিদেবকে সন্তুষ্ট করার উপায়

* যজ্ঞ করুন: শনিদেবকে খুশি করতে শনি মন্দিরে যজ্ঞ করুন। আম কাঠ জ্বালিয়ে যজ্ঞের সামগ্রী ও কালো তিল নিবেদন করুন।

* শনির সাড়ে সাতি (Shani Sade Sati) এবং ধাইয়া (Shani Dhaiya) এড়াতে প্রতিকার: শনিবার একটি লোহার আংটি, সর্ষের তেলে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। সন্ধ্যায় শনিদেবের মন্ত্র জপ করুন। ভাল করে পুজো করে আরতি করুন। এরপর বাম হাতের মধ্যময় সেই লোহার আংটি পরুন।

* খিচুড়ি খান: এই দিনে বিট নুন যোগ করে কালো বিউলির ডালের খিচুড়ি খান। এটি শনির দোষের কারণে ভোগান্তি অনেকটা কমাতে পারে। 

আরও পড়ুন:  ২০২২ সালে কবে রাশিচক্র পরিবর্তন করবে শনি? এই ৫ রাশির উপর থাকবে শনির মহাদৃষ্টি


শনি অমাবস্যায় যে কাজগুলি করবেন 

* আপনি যদি চাকরি খুঁজছেন বা ব্যবসায় সাফল্য চাইছেন, তাহলে শনি অমাবস্যার দিন সন্ধ্যায় অশত্থ গাছের নিচে সর্ষের তেলের প্রদীপ জ্বালান। এর পরে "ওম শনৈশ্চরায় নমঃ" জপ করুন। অশত্থ গাছের ডালে কালো সুতো বেঁধে দিন। এতে তিনটি গিঁট দিন।

Advertisement

* শনিদেবের পুজো করুন। একটি অশত্থ গাছের নিচে সর্ষের তেলের প্রদীপ জ্বালিয়ে শনি চালিসা বা শনি মন্ত্র জপ করুন। এদিন শনিদেবের আরাধনা করলে, শনির দৃষ্টি থেকে মুক্তি পাওয়া যায়।

* শনিবার সন্ধ্যায় দু-একজন গরিবকে পর্যাপ্ত খাবার খাওয়ান। তাদের কিছু টাকা দান করুন। খাবারে রুটি, পরোটা, ভাত, সবজি-মসুর ডাল, মিষ্টি এবং পায়েস বা ক্ষীর অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন: সূর্যগ্রহণ ও শনি অমাবস্যার পরেই, ৫ রাশির জীবনে আসবে দারুণ সময়

 

Advertisement