scorecardresearch
 

Mustard Oil Price Hike : সর্ষের তেলের 'সার্জিলক্য়াল স্ট্রাইক', ফের বাড়ছে দাম

Mustard Oil Price Hike: মূল্যস্ফীতির কবলে পড়া মানুষের পকেটে আরও বোঝা পড়তে পারে। আবারও বাড়তে শুরু করেছে ভোজ্যতেলের দাম। সম্প্রতি সর্ষের তেল, সূর্যমুখী-সহ অন্যান্য ভোজ্যতেলের দাম কমেছে। কিন্তু দিল্লির তৈলবীজের বাজারে সর্ষে, চিনাবাদাম এবং পামোলিনের দাম বেড়েছে।

Advertisement
সর্ষের তেলের দাম বাড়ছে (প্রতীকী ছবি) সর্ষের তেলের দাম বাড়ছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • মূল্যস্ফীতির কবলে পড়া মানুষের পকেটে আরও বোঝা পড়তে পারে
  • আবারও বাড়তে শুরু করেছে ভোজ্যতেলের দাম।
  • সম্প্রতি সর্ষের তেল, সূর্যমুখী-সহ অন্যান্য ভোজ্যতেলের দাম কমেছে

Mustard Oil Price Hike: মূল্যস্ফীতির কবলে পড়া মানুষের পকেটে আরও বোঝা পড়তে পারে। আবারও বাড়তে শুরু করেছে ভোজ্যতেলের দাম। সম্প্রতি সর্ষের তেল, সূর্যমুখী-সহ অন্যান্য ভোজ্যতেলের দাম কমেছে। কিন্তু দিল্লির তৈলবীজের বাজারে সর্ষে, চিনাবাদাম এবং পামোলিনের দাম বেড়েছে।

পিটিআই-এর খবর অনুসারে, বাজার সূত্র জানাচ্ছে, মালয়েশিয়া এক্সচেঞ্জে ৫.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময় শিকাগো এক্সচেঞ্জ প্রায় ১.২৫ শতাংশ শক্তিশালী ছিল। বিদেশি বাজার বৃদ্ধির কারণে অভ্যন্তরীণ বাজারে তেলের দাম লাফিয়ে পড়েছে।

সর্ষের তেলের দাম কত
গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহের প্রথম দিনে সোমবার সর্ষের তেলের দাম বেড়েছে। গত সপ্তাহের শেষ দিনে, সর্ষে কাঁচা ঘানি তেলের দাম প্রতি টিন (১৫ কেজি) ২,৪০৫ - ২,৫১০ টাকায় বন্ধ ছিল। একই সময়ে, এই সপ্তাহে সোমবার, এটি টিন প্রতি ২০ টাকা দামে বেড়েছে। এবং প্রতি টিন ২,৪২৫ - ২,৫৩০ টাকায় বন্ধ হয়েছে।

আরও পড়ুন: ৩০ বছর বয়সের আগে মেয়েদের এই ১০ কাজ সেরে ফেলা দরকার

আরও পড়ুন: রাজ্যপালের ভাষণের সময় 'দুর্ব্যবহার', বিধানসভায় সাসপেন্ড ২ BJP MLA

আরও পড়ুন: Zoom কলে চাকরি খেয়েছিল, সেই Better.com ফের ৩ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে

একইভাবে সর্ষের পাকা ঘানি তেলের দামও প্রতি টিন ২০ টাকা বেড়ে ২,৩৮৫-২,৪৬৫ টাকা হয়েছে। গত সপ্তাহে সরিষা পাক্কি ঘানি তেলের দাম ২,৩৬৫ -২,৪৪৫-এ বন্ধ হয়েছিল। সর্ষের তেল দাদরিও ২০০ টাকা বেড়ে কুইন্টাল প্রতি ১৫ হাজার ৩০০ টাকায় বন্ধ হয়েছে।

সমস্যা হতে পারে
পিটিআই-এর খবর অনুসারে, এবার সমবায় ক্রয় সংস্থাগুলির কাছেও সর্ষের মজুদ নেই। পরের বারের সর্ষে বাজারে আসতে প্রায় সাড়ে আট মাস দেরি রয়েছে। এ কারণে উৎসবের সময় সর্ষের সমস্যা আরও বাড়বে। কৃষকদের প্রণোদনা দিয়ে তৈলবীজের উৎপাদন বাড়াতে সরকারকে উদ্যোগ নিতে হবে। ফি বৃদ্ধি বা কমানো নিয়ে স্থায়ী সমাধান আসার সম্ভাবনা কম।

Advertisement

পাম তেল আমদানি
মে মাসে ভারত ৬,৬০,০০০ টন পাম তেল আমদানি করেছে। ভারত বিশ্বের বৃহত্তম পাম তেল আমদানিকারক দেশ। কয়েকদিন আগে সরিষার তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছিল তেল নির্মাতারা। তবে এখন পর্যন্ত কোম্পানিগুলোর পক্ষ থেকে দাম বৃদ্ধির বিষয়ে কোনও বিবৃতি আসেনি।

ভারত তার ভোজ্যতেলের চাহিদার ৬০ শতাংশের বেশি আমদানি করে। ভারত মূলত আর্জেন্টিনা ও ব্রাজিল থেকে সয়া তেল কেনে। একইভাবে, ইউক্রেন এবং রাশিয়া থেকে সূর্যমুখী তেল কেনে। ইউক্রেন থেকে সূর্যমুখী তেলের সরবরাহ আপাতত বন্ধ রয়েছে। ভারত এখন রাশিয়া থেকে আরও আমদানি করবে বলে আশা করা হচ্ছে। 

 

Advertisement