scorecardresearch
 

SSC Scam Calcutta High Court : পুরনো মেধাতালিকার সবাইকেই চাকরি, হাইকোর্টে জানাল এসএসসি

SSC Scam Calcutta High Court: ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের চাকরির ব্যবস্থা করা হচ্ছে। মেধাতালিকায় নাম রয়েছে, অথচ চাকরি পাননি, এমন প্রার্থীদের শিগগিরি নিয়োগ করা হবে। শুক্রবার কলকাতা হাইকোর্টে এমনই জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্য একের পর এক অভিযোগ বিদ্ধ।

Advertisement
ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের চাকরির ব্যবস্থা করা হচ্ছে, কলকাতা হাইকোর্টে জানিয়েছে এসএসসি (প্রতীকী ছবি) ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের চাকরির ব্যবস্থা করা হচ্ছে, কলকাতা হাইকোর্টে জানিয়েছে এসএসসি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের চাকরির ব্যবস্থা করা হচ্ছে
  • মেধাতালিকায় নাম রয়েছে, অথচ চাকরি পাননি, এমন প্রার্থীদের শিগগিরি নিয়োগ করা হবে
  • কলকাতা হাইকোর্টে এমনই জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি

SSC Scam Calcutta High Court: ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের চাকরির ব্যবস্থা করা হচ্ছে। মেধাতালিকায় নাম রয়েছে, অথচ চাকরি পাননি, এমন প্রার্থীদের শিগগিরি নিয়োগ করা হবে। শুক্রবার কলকাতা হাইকোর্টে এমনই জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্য একের পর এক অভিযোগ বিদ্ধ। বৃহস্পতিবার শিক্ষক এবং শিক্ষাকর্মীর নতুন পদ তৈরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

জানা গিয়েছে, এদিন আদালতকে কমিশনের আইনজীবী সম্রাট সেন জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তবে মামলাকারীর আইনজীবী ফিরদৈস শামিম দাবি করেন, নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে মামলাকারী এবং আদালতের ওপর চাপ তৈরি করা হচ্ছে। 

'আইওয়াশ'
আদালত সূত্রে খবর, শিক্ষক নিয়মে বেশ কিছু অনিয়মের অভিযোগ ওঠার পর নয়া নিয়োগ প্রক্রিয়াকে 'আইওয়াশ' বলে মন্তব্য করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

আরও পড়ুন: কলকাতায় দোকান খুলছেন সেই MA English Chaiwali

আরও পড়ুন: প্রস্রাব থেকে দুর্গন্ধ? হতে পারে এই সব রোগের লক্ষণ, সতর্ক হন 

আরও পড়ুন: পুলিশকে ইঁট-গাড়ি ভাঙচুর, পাল্টা লাঠিচার্জ, বাম ছাত্রযুবদের কর্মসূচি ঘিরে তুুমুল উত্তেজনা

রাজ্য শিক্ষা দফতরে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে নিয়োগ করা হবে। বৃহস্পতিবার রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে একটা বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে, নতুন করে ৬,৮৬১টি পদ তৈরি করা হল। শিক্ষক, গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোন পদে কত নিয়োগ করা হবে?
দেখে নেওয়া যাক কোন পদে কত শূন্যপদ রয়েছে। ওই পদের মধ্যে ১,৯৩২টি পদ নবম-দশম শ্রেণির সহকারী শিক্ষকের। ২৪৭টি পদ একাদশ এবং দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষকের জন্য।

Advertisement

১১০২টি গ্রুপ সি-র জন্য, ১,৯৮০টি পদ তৈরি করা হয়েছে গ্রুর ডি-র জন্য। ১,৬০০ পদ রয়েছে শারীরশিক্ষা এবং কর্মশিক্ষার জন্য। এর মধ্যে কর্মশিক্ষায় ৭৫০ এবং শারীরশিক্ষার জন্য ৮৫০ জনকে নিয়োগ করা হবে। সব মিলিয়ে মোট ৬,৮৬১টি পদ তৈরি করা হয়েছে। 

শিক্ষক নিয়োগ নিয়ে জেরবার রাজ্য
তৃণমূল সরকার শিক্ষক নিয়োগ নিয়ে কার্যত জেরবার। নিয়ম না মেনে নিয়োগের অভিযোগ উঠেছে। দুর্নীতির অভিযোগ নাজেহাল মমতার সরকার। নাম জড়িয়েছে রাজ্যের শিক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী পরেশ অধিকারীর। অভিযোগ উঠেছে, তাঁর মেয়ে অঙ্কিতা অধিকারীকে নিয়ম না মেনে নিয়োগ দেওয়া হয়েছে। যোগ্য প্রার্থী বঞ্চিত হয়েছেন। এর জেরে আন্দোলনও শুরু হয়েছে। 

 

Advertisement