scorecardresearch
 

WBCS 2022 পরীক্ষা কবে হবে? সম্ভাব্য দিনক্ষণ জানিয়ে দিল PSC

WBCS 2022: ডবব্লুবিসিএস ২০২২-এর প্রিলিমিনারি পরীক্ষা (West Bengal Civil Services Preliminary Exam)-র সম্ভাব্য দিনক্ষণের কথা জানিয়ে দিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি (WBPSC)। কমিশন নিজেদের ওয়েবসাইটে এ ব্য়াপারে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

Advertisement
ডবব্লুবিসিএস ২০২২-এর প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য পরীক্ষাসূচির কথা জানিয়ে দিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (প্রতীকী ছবি) ডবব্লুবিসিএস ২০২২-এর প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য পরীক্ষাসূচির কথা জানিয়ে দিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ডবব্লুবিসিএস ২০২২-এর প্রিলিমিনারির সম্ভাব্য পরীক্ষাসূচির কথা জানিয়ে দিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন
  • কমিশন নিজেদের ওয়েবসাইটে এ ব্য়াপারে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে
  • কলকাতা এহবং রাজ্যের বেশ কয়েকটি জেলার পরীক্ষাকেন্দ্রে সেই পরীক্ষা নেওয়া হবে

WBCS 2022: রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য বড় খবর। ডবব্লুবিসিএস ২০২২-এর প্রিলিমিনারি পরীক্ষা (West Bengal Civil Services Preliminary Exam)-র সম্ভাব্য দিনক্ষণের কথা জানিয়ে দিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি (WBPSC)। কমিশন নিজেদের ওয়েবসাইটে এ ব্য়াপারে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা যাবে। কবে থেকে আবেদন করা যেতে পারে, তা জানানো হয়েছে।

আরও পড়ুন: বিয়ের পর প্রথম Christmas Celebration ভিকি-ক্যাটরিনার, দেখুুন PHOTOS

পিএসসি জানিয়েছে, মে মাসে পরীক্ষা হতে পারে। কলকাতা এবং রাজ্যের বেশ কয়েকটি জেলার পরীক্ষাকেন্দ্রে সেই পরীক্ষা নেওয়া হবে। দিন কয়েক আগে পিএসসি জানিয়েছিল আবেদন প্রক্রিয়া কবে থেকে শুরু হবে। এবার পরীক্ষার সম্ভাব্য সময়ও জানিয়ে দেওয়া হল। পরীক্ষার্থীরা জানতে পারবেন কবে পরীক্ষা হবে।

ডব্লুবুসিএস (এক্জিকিউটিভ) রাজ্য সরকারি চাকরির সর্বোচ্চ ধাপ বলা যেতে পারে। কমিশন সেই পরীক্ষার সম্ভাব্য সূচি জানানোয় স্বস্তিতে প্রার্থীরা। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তারা ডব্লুবিসিএস (এক্সজিকিউটিভ) ২০২২ পরীক্ষার আয়োজন করতে চলেছে। কমিশনের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করা যেতে পারে। সেটা হল wbpsc.gov.in।

আবেদন প্রক্রিয়া
তারা আরও জানিয়েছে, আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ২০২২ সালের ৩ মার্চ থেকে। সেখানে আবেদন করার আগে 'ওয়ান টাইম রেজিস্ট্রেশন' করতে হবে। ওই ওয়েবসাইট থেকেই তা করা যাবে। যাঁরা ইতিমধ্যে সে কাজ করেছেন, তাঁদের নতুন করে আর তা করার দরকার নেই। 

এই পরীক্ষার বসার জন্য প্রার্থীর বয়স, শিক্ষার যোগ্যতা, বেতন কত হতে পারে, অনলাইন এবং অফলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ কবে, এমন সব তথ্য ওয়েবসাইটে রয়েছে। প্রার্থীদের কাছে অনুরোধ, আবেদন করার আগে সেগুলো ভাল করে দেখে নিতে হবে। 

গুরুত্বপূর্ণ তারিখ
অনলাইনে আবেদন এবং ফি জমা দেওয়ার শেষ তারিখ - ২৪ মার্চ, ২০২২, রাত ১২টা পর্যন্ত
অফলাইনে টাকা জমা দেওয়ার শেষ দিন - ২৫ মার্চ, ২০২২
এডিট উইন্ডো - ১ এপ্রিল ২০২২ - ৭ এপ্রিল ২০২২

Advertisement

পরীক্ষার ধরন এবং নম্বর
প্রিলিমিনারি পরীক্ষায় একটি পেপার থাকে, 'জেনারেল স্টাডিজ'। এখানে ২০০টি মাল্টিপিল চয়েস প্রশ্ন থাকে। পরীক্ষার মোট নম্বর ২০০। আড়াই ঘণ্টা ধরে পরীক্ষা নেওয়া হয়।

ইংলিশ কম্পোজিশন ২৫ নম্বর 
জেনারেল সায়েন্স ২৫ নম্বর
কারেন্ট ইভেন্টস অফ ন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল ইম্পর্ট্যান্স ২৫ নম্বর
হিস্ট্রি অফ ইন্ডিয়া ২৫ নম্বর
জিওগ্রাফি অফ ইন্ডিয়া ইউথ স্পেশ্যাল রেফারেন্স টু ওয়েস্ট বেঙ্গল ২৫ নম্বর
ইন্ডিয়ান পলিসি অ্য়ান্ড ইকোনমি ২৫ নম্বর
ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট ২৫ নম্বর
জেনারেল মেন্টাল অ্যাবিলিটি ২৫ নম্বর

সরকারি বিজ্ঞপ্তি দেখার জন্য এখানে ক্লিক করুন।

Advertisement