scorecardresearch
 

HS Exam Semester System: উচ্চ মাধ্যমিক এবার দুটি সেমিস্টারে, কোন মাসে কোন সেমিস্টার-কীভাবে রেজাল্ট? সব তথ্য

উচ্চমাধ্যমিকে বড় পরিবর্তন। এবার থেকে সেমিস্টার পদ্ধতিতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বেশ কয়েক মাস ধরে আলোচনা চলছিল, জল্পনার পর এবার পশ্চিমবঙ্গ সরকার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে (WBCHSE) উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য সেমিস্টার পদ্ধতির অনুমোদন দিল। ফলে এবার থেকে দু'বারে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam Rule)।

Advertisement
এবার উচ্চমাধ্যমিকে বছরে দু'বার পরীক্ষা এবার উচ্চমাধ্যমিকে বছরে দু'বার পরীক্ষা

উচ্চমাধ্যমিকে বড় পরিবর্তন। এবার থেকে সেমিস্টার পদ্ধতিতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।  বেশ কয়েক মাস ধরে আলোচনা চলছিল, জল্পনার পর এবার পশ্চিমবঙ্গ সরকার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে (WBCHSE) উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য সেমিস্টার পদ্ধতির অনুমোদন দিল। ফলে  এবার থেকে দু'বারে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam Rule)। প্রথমটি নভেম্বরে এবং  দ্বিতীয়টি মার্চে। দুটি সিমেস্টারে উচ্চ মাধ্যমিকের প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিক স্তরে চালু হচ্ছে সেমেস্টার প্রক্রিয়া। 

কীভাবে হবে পরীক্ষা
নয়া শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিকে সেমেস্টার প্রথা চালু হয়ে যাচ্ছে। ঘোষণা করে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। অর্থাৎ যে পড়ুয়ারা এবার মাধ্যমিক দিয়ে একাদশ শ্রেণিতে ভরতি হতে চলেছেন, তাঁদের হাত ধরেই উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রথা চালু হচ্ছে। আর সেমেস্টার প্রথায় তাঁরাই প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন (২০২৫-২৬ শিক্ষাবর্ষ)। যে নয়া প্রথা অনুযায়ী, এখন যেমন একটি চূড়ান্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা (দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা) হয়, সেটা আর হবে না। বরং দুটি সেমেস্টার মিলিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে। ওই দুটি সেমেস্টারের ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত রেজাল্ট তৈরি হবে পড়ুয়াদের।

কবে থেকে পরীক্ষা শুরু?
শিক্ষা সংসদে নির্দেশিকা অনুযায়ী, ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের থেকে চালু হচ্ছে নয়া এই ব্যবস্থা। ওই ছাত্রছাত্রীরাই ২০২৫-২৬ শিক্ষাবর্ষে সেমেস্টার ব্যবস্থায় দেবেন উচ্চমাধ্যমিক। অর্থাৎ, ২০২৫ সালেই হবে শেষ বার্ষিক উচ্চমাধ্যমিক। একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে এ বছরই নভেম্বর মাসে। দ্বিতীয়টি ২০২৫ সালের মার্চে। একইভাবে ২০২৫ সালের নভেম্বর ও ২০২৬ সালের মার্চে যথাক্রমে উচ্চমাধ্যমিকের প্রথম ও দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে। প্রথম সেমেস্টারের পরীক্ষা সম্পূর্ণ এমসিকিউ ভিত্তিক হবে। ওএমআর-এ পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। দ্বিতীয়টি হবে সংক্ষিপ্ত উত্তরধর্মী ও বর্ণনামূলক প্রশ্নের ভিত্তিতে। পরীক্ষার্থীরা সাদা খাতায় প্রশ্নগুলির উত্তর লিখবেন। দুই সেমেস্টারের ফলাফল মিলিয়ে সার্বিক মূল্যায়ণ করা হবে পরীক্ষার্থীদের। একক কোনও সেমেস্টারে পাস-ফেল থাকবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

আরও পড়ুন

Advertisement

এভাবে হবে উচ্চমাধ্যমিকের ফল নির্ধারিত
চলতি শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে চালু হচ্ছে সেমিস্টার পদ্ধতি। অর্থাৎ বছরে একটা পরীক্ষা নয়, এবার থেকে ৬ মাস অন্তর হবে ২টি পরীক্ষা। এরপর আগামী বছর থেকে যখন দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার পদ্ধতি চালু হয়ে গেলে উচ্চমাধ্য়মিক পরীক্ষা বলে আর কিছু থাকবে না। ৬ মাস অন্তর মোট ২ পরীক্ষায় বসতে হবে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা বা উচ্চমাধ্যমিকের ফল নির্ধারিত হবে। আলাদা করে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে হবে না।  সিমেস্টারের পূর্ণমান কী হবে, তা জানিয়ে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬ ই মার্চ ২০২৪, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার পদ্ধতি কার্যকর করার জন্য অনুমতি দিয়েছে। এই সেমিস্টার পদ্ধতি চালু হবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণীর জন্য সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে। এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তি এবং সিলেবাস খুব শীঘ্রই প্রকাশ করা হবে বলেও জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

বদল আসছে পাঠ্যক্রমেও
উচ্চমাধ্যমিকে সেমিস্টার ব্যবস্থার সঙ্গেই বদল আসছে পাঠ্যক্রমেও। ইতিমধ্যেই ৪৭টি বিষয়ের পাঠ্যক্রম সংশোধন করার পাশাপাশি সেমেস্টার ব্যবস্থার জন্য দ্বিভাগে বিভক্ত করার কাজ সম্পূর্ণ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যা স্কুল শিক্ষাদফতরের অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। সংসদ সভাপতি জানিয়েছিলেন, ২০২৪-২৫ থেকে সেমেস্টার ব্যবস্থা চালু হলে তার সঙ্গেই নতুন পাঠ্যক্রম কার্যকর করা হবে।  সংসদের তরফে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্পূর্ণ পাঠ্যক্রম এবং সেমেস্টার ব্যবস্থা প্রয়োগের কৌশল সম্পর্কে শীঘ্রই জানিয়ে দেওয়া হবে। 
 

Advertisement