scorecardresearch
 

Binay Tamang: বিজেপি প্রার্থীর জন্য ভোট চাওয়ার জের, ৬ বছরের জন্য কংগ্রেস থেকে বহিষ্কৃত বিনয় তামাং

লোকসভা নির্বাচনের মাঝেই রাজ্য কংগ্রেসে একটি বড় ঘটনা ঘটে গেল। দল পশ্চিমবঙ্গের রাজ্য ইউনিটের সাধারণ সম্পাদক বিনয় তামাংকে ছয় বছরের জন্য সাসপেন্ড করেছে। কংগ্রেস এই পদক্ষেপ নিয়েছে কারণ তামাং দার্জিলিং লোকসভা আসন থেকে কংগ্রেস প্রার্থীর পরিবর্তে বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে ভোট দেওয়ার আবেদন করেছিলেন।

Advertisement
৬ বছরের জন্য কংগ্রেস থেকে বহিষ্কৃত বিনয় তামাং ৬ বছরের জন্য কংগ্রেস থেকে বহিষ্কৃত বিনয় তামাং

লোকসভা নির্বাচনের মাঝেই রাজ্য  কংগ্রেসে একটি বড় ঘটনা ঘটে গেল। দল পশ্চিমবঙ্গের রাজ্য ইউনিটের সাধারণ সম্পাদক বিনয় তামাংকে ছয় বছরের জন্য সাসপেন্ড করেছে। কংগ্রেস এই পদক্ষেপ নিয়েছে কারণ তামাং দার্জিলিং লোকসভা আসন থেকে কংগ্রেস প্রার্থীর পরিবর্তে বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে ভোট দেওয়ার আবেদন করেছিলেন। বিনয় তামাং বলেছিলেন যে তিনি লোকসভা নির্বাচনে দার্জিলিং থেকে বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে সমর্থন করবেন। বিশিষ্ট গোর্খা নেতা বিনয় তামাং মাত্র কয়েক মাস আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন।

বিনয় তামাং দার্জিলিং আসন থেকে কংগ্রেস প্রার্থী মুনীশ তামাংয়ের নাম নিয়ে আপত্তি তুলেছিলেন। তিনি বলেছিলেন, দলীয় হাইকমান্ড প্রার্থীর বিষয়ে তার সঙ্গে পরামর্শ করেননি। এর পরে, তিনি বর্তমানে বলছেন যে,  'আমি দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে সম্পূর্ণ সমর্থন করতে চাই কারণ এটি দার্জিলিংয়ের পাহাড়ি অঞ্চলের মানুষের সুরক্ষা এবং ন্যায়বিচার দেবে। আমি দার্জিলিং-এর মানুষ, আমার সমর্থক, বন্ধুবান্ধব এবং আত্মীয়দের বলতে চাই বিজেপি প্রার্থী রাজু বিস্তার পক্ষে তাদের মূল্যবান ভোট দিতে।'

ভিডিও বার্তায় বিজেপিকে সমর্থন করেন
এলাকায় ভোট হওয়ার  ঠিক ৭২ ঘন্টা আগে, বিনয় তামাং একটি ভিডিও বার্তায় বলেছিলেন, 'দার্জিলিংয়ে গোর্খাদের ন্যায়বিচারের জন্য, আমি বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে সমর্থন করছি। ২৬ এপ্রিল বিজেপি এবং তার প্রার্থী রাজু বিস্তাকে ভোট দিন। কেন্দ্রে ফের বিজেপি সরকার আসছে। ২০২৬ সালের বিধানসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে বিজেপি সরকার ক্ষমতায় আসার সম্ভাবনা রয়েছে। শিলিগুড়ি, ডুয়ার্স এবং পাহাড়ের রাজনৈতিক ও সাংবিধানিক সমস্যার সুবিচার দিতে আমি পরবর্তী সরকারকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছি। পাহাড়ে দূর্নীতি ও স্বজনপ্রীতিও দূর করতে হবে।'

আরও পড়ুন

বিনয় মাত্র পাঁচ মাস আগে কংগ্রেসে যোগ দেন
 বিনয় তামাং, একসময় গোর্খা জনমুক্তি মোর্চার নেতা এবং বিমল গুরুং-এর অনুসারী, ২০২১ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। তিনি ২০২২ সালে তৃণমূল ছেড়েছিলেন। ২০২৩ সালের নভেম্বরে, তিনি রাজ্য কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর সঙ্গে  দিল্লি যান এবং কংগ্রেসে যোগ দেন। ঘটনাটি মাত্র ৫ মাস আগে। অন্যদিকে দার্জিলিংয়ে কংগ্রেস মুনীশ তামাংকে প্রার্থী করেছে। মুনীশ গোর্খা পরিষদের সভাপতির পদ থেকে ইস্তফা দিয়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। সূত্রের খবর, বিনয় তামাং দার্জিলিংয়ে প্রার্থী হতে চেয়েছিলেন। একই ধরনের প্রস্তাব কংগ্রেস হাইকমান্ডের কাছেও পাঠানো হয়েছিল।

Advertisement

Advertisement