scorecardresearch
 

New DG WB Police: রাজ্যের নতুন ডিজি বিবেক সহায়, রাজীবকে সরাতেই EC-কে নিশানা তৃণমূলের

বিজ্ঞপ্তি জারি করে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরানোর কথা জানিয়েছে কমিশন। ৩ দফা নির্দেশে কমিশন জানিয়েছে যে, রাজীব কুমারকে নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত নয়, এমন কোনও পদে অবিলম্বে পাঠাতে হবে। এদিকে আইপিএস রাজীব কুমারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত সামনে আসতেই কেন্দ্রের শাসকদল বিজেপিকে আক্রমণ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।

Advertisement
রাজ্য পুলিশের নতুন ডিজি হচ্ছেন বিবেক সহায় রাজ্য পুলিশের নতুন ডিজি হচ্ছেন বিবেক সহায়

গত শনিবারই সারা দেশে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর এর ৪৮ ঘণ্টার মধ্যেই অ্যাকশনে নেমে পড়েছে কমিশন। সোমবারই খবর সামনে আসে,  রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে করিয়ে দিয়েছে  নির্বাচন কমিশন।  পাশাপাশি গোটা নির্বাচনী প্রক্রিয়ায় কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না রাজীব কুমার, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে কিশনের তরফে। 


বিজ্ঞপ্তি জারি করে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরানোর কথা জানিয়েছে কমিশন। ৩ দফা নির্দেশে কমিশন জানিয়েছে যে, রাজীব কুমারকে নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত নয়, এমন কোনও পদে অবিলম্বে পাঠাতে হবে। নতুন ডিজি নিয়োগ না হওয়া পর্যন্ত, রাজীব কুমারের পরবর্তী সিনিয়র অফিসার তাঁর চার্জ পাবেন ।  রাজীব কুমারের পরবর্তী  নতুন ডিজি নিয়োগের জন্য আজ বিকেল ৫টার মধ্যে সম্ভাব্য ৩ যোগ্য অফিসারের নাম কমিশনে পাঠাতে হবে। পশ্চিমবঙ্গ ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার রাজীব কুমার। এই মুহূর্তে তাঁর চেয়ে এক ব্যাচ সিনিয়র অফিসার রয়েছেন বিবেক সোহায়। তাই আপাতত বিবেক সহায়কে রাজ্য পুলিসের ডিজিপি পদের চার্জ বুঝিয়ে দেবেন রাজীব কুমার। রাজ্য পুলিশের নতুন ডিজি হচ্ছেন বিবেক সহায়। প্রসঙ্গত গত বিধানসভা নির্বাচনের সময়  ২০২১ সালে নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  আহত হওয়ার ঘটনায় বিবেক সহায়ের ওপর কড়া পদক্ষেপ করেছিল নির্বাচন কমিশন। সেই সময়ে  সাসপেন্ড করা হয়েছিল তৎকালীন  রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়।

এদিকে আইপিএস রাজীব কুমারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত সামনে আসতেই  কেন্দ্রের শাসকদল বিজেপিকে আক্রমণ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সোমবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করেন কুণাল। সেখান থেকেই ডিজির অপসারণ প্রসঙ্গে মন্তব্য করেন তিনি। বলেন, বিভিন্ন কেন্দ্রীয় সংস্থাকে নিজেদের স্বার্থে বিজেপি ব্যবহার করছে। এ ক্ষেত্রেও তারই প্রতিফলন দেখা গিয়েছে। কুণাল ঘোষ বলেন, ‘‘এই ধরনের প্রতিষ্ঠানগুলিকে বিজেপি দখল করে নিতে চাইছে। তারা এজেন্সিগুলিকে ইতিমধ্যে দখল করে ফেলেছে। নির্বাচন কমিশনে বিচারবিভাগের শীর্ষ প্রতিনিধিকে সরিয়ে নিজেদের লোক বসানোর ব্যবস্থাপনা করেছে বিজেপি। ওরা নিজস্ব অ্যাজেন্ডা অনুযায়ী কাজ করছে। ভোট ঘোষণার পর প্রথমেই জাতীয় নির্বাচন কমিশনের এই পদক্ষেপ। ডিজিকে সরিয়ে দেওয়া হল। বিজেপি আসলে এই ধরনের সংস্থাকে দখল করে নিজের স্বার্থে ব্যবহার করার প্রক্রিয়া শুরু করেছে। এই সিদ্ধান্তেও তার প্রতিফলন দেখা যাচ্ছে।’’

আরও পড়ুন

Advertisement

উল্লেখ্য, তিন মাস আগে ডিজি হিসাবে রাজীবকে দায়িত্ব দেওয়া হয়। কিছু দিন আগে উত্তপ্ত সন্দেশখালিতেও গিয়েছিলেন তিনি। সোমবার জাতীয় নির্বাচন কমিশনের তরফে রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিককে চিঠি দিয়ে অবিলম্বে রাজীব কুমারকে ডিজির পদ থেকে সরিয়ে দিতে বলা হয়েছে। নির্বাচন সংক্রান্ত কোনও দায়িত্বে তিনি থাকতে পারবেন না। রাজ্য পুলিশের নতুন ডিজি নিয়োগের আগে পর্যন্ত এই দায়িত্ব সামলাবেন রাজীবের ঠিক নীচের পদে যে অফিসার রয়েছেন তিনি।  তবে কেবল বাংলা নয় ভারতের বেশ কয়েকটি রাজ্যে বড় কিছু প্রশাসনিক বদল ঘটিয়েছে কমিশন। সরানোর নির্দেশ দেওয়া হয়েছে ছয় রাজ্যের স্বরাষ্ট্র সচিবদের। এই ছয় রাজ্য হল – গুজরাত, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ এবং উত্তরাখন্ড। এছাড়া, মিজোরাম এবং হিমাচল প্রদেশের প্রশাসনিক সচিবকেও অপসারণ করা হয়েছে। পাশাপাশি বৃহন্মুম্বাই পৌর কর্পোরেশনের কমিশনার ইকবাল সিং চাহাল এবং অতিরিক্ত কমিশনার ও ডেপুটি কমিশনারদেরও সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement