scorecardresearch
 

Local Train News: অনেকটা বাড়বে স্পিড, দমদমে কাজ মিটলেই ১০০ নতুন লোকাল ট্রেন! বড় খবর

রবিবার শিয়ালদা ডিভিশনে ১০৩টি ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। তবে সাময়িক দুর্ভোগ হলেও যাত্রীদের জন্য লং টার্মে রয়েছে সুখবর। এমনটাই ইঙ্গিত দিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

Advertisement
বাড়বে ১০০ টির মতো লোকাল বাড়বে ১০০ টির মতো লোকাল

শনিবার থেকে দমদম স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজ চলছে৷ আর সেই কারণেই শিয়ালদা শাখায় বাতিল হয়েছে একের পর এক ট্রেন। ফলে শনিবারের মত রবিবারও ভোগান্তির স্বীকার হতে হচ্ছে যাত্রীদের। শিয়ালদা-ডানকুনি, শিয়ালদা-ব্যারাকপুর, শিয়ালদা-বনগাঁ শাখার মতো গুরুত্বপূর্ণ শাখায় একের পর এক ট্রেন বাতিলে দুর্ভোগে অসংখ্য মানুষ। রেল সূত্র থেকে জানা গিয়েছে, ইন্টারলকিংয়ের কাজের জন্য একটানা ৫২ ঘণ্টা শিয়ালদা শাখায় মোট ১৪৩টি ট্রেন বাতিল করা হয়েছে৷ এমনকি, ট্রেনের যাত্রাও সংক্ষিপ্ত করা হয়েছে অনেক ক্ষেত্রে। সোমবার  ভোর ৪টে পর্যন্ত মোট ৫২ ঘণ্টা চলবে দমদম জংশন স্টেশনে নন-ইন্টারলকিং-এর কাজ। রবিবার শিয়ালদা ডিভিশনে ১০৩টি ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। তবে সাময়িক দুর্ভোগ হলেও যাত্রীদের জন্য লং টার্মে রয়েছে সুখবর। এমনটাই ইঙ্গিত দিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলছেন, এখন শিয়ালদা শাখার সংশ্লিষ্ট লাইনে দৈনিক ২৪৪ টি লোকাল ট্রেন চলে। ইন্টারলকিংয়ের কাজ হয়ে গেলে ৩৬৪ টি লোকাল ট্রেন চালানো যাবে প্রতিদিন। সিগন্যালিং ব্যবস্থা অনেক বেশি মসৃণ হবে। বাড়বে ট্রেনের গতিও।  

৬ মার্চ রাত ১২ টা থেকে ১৮ মার্চ বিকাল ৪টে পর্যন্ত বাতিল রয়েছে একগুচ্ছ ট্রেন। শিয়ালদহ মেন শাখায় বাতিল হয়েছে  ১৪৩টি লোকাল। রেলের বিবৃতি অনুযায়ী, ৪৬টি ট্রেন অন্য পথে ঘুরিয়ে নিয়ে যাওয়া হবে এই সময়কালে। এই ৫২ ঘণ্টায় তিনটি এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।  শিয়ালদা মেন ও শিয়ালদা - বনগাঁ শাখায় ১৪৩টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও বাতিল করা হয়েছে বেশ কয়েকটি প্যাসেঞ্জার ট্রেনও। বনগাঁ শিয়ালদা শাখার বহু ট্রেনই দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত যাচ্ছে। শতাধিক লোকাল ট্রেন বাতিল ও যাত্রাপথ সংক্ষিপ্ত হয়ে যাওয়ার জেরে চূড়ান্ত হয়রানির শিকার হতে হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। এদিকে রবিবার এদিন রয়েছে ফুড এসআই-এর পরীক্ষা। ফলে অনেক পরীক্ষার্থীকেও হয়রানির মধ্যে পড়তে হচ্ছে। এই অবস্থায় কলকাতা মেট্রো অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে রবিবার সকালে চারটি অতিরিক্ত মেট্রো চালানো হবে।

আরও পড়ুন

Advertisement

পরীক্ষার্থীরা যাতে দুর্ভোগে না পড়েন তার জন্য মেট্রোর তরফে এদিনের জন্য সময় বাড়িয়ে দেওয়া হয়েছে চলাচলের জন্য। দুর্ভোগের কথা মাথায় রেখে দক্ষিণেশ্বর এবং দমদম মেট্রো স্টেশন থেকে অন্যান্য রবিবারের ন্যায় দেরিতে নয়, অনেকটাই এগিয়ে মেট্রো ছাড়া হবে বলে জানালেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক। যাতে পরীক্ষার্থীদের কিছুটা সুবিধা হয় সে কারণেই এই উদ্যোগ।  রবিবার সকালে কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যে আপ ও ডাউন লাইনে চলবে চারটি স্পেশ্যাল মেট্রো।  রবিবার সকাল ৮টার সময় দক্ষিণেশ্বর থেকে একটি মেট্রো ছাড়বে কবি সুভাষের উদ্দেশ্যে। অন্যদিকে ৮টা ১৫ মিনিটে একটা স্পেশ্যাল মেট্রো ছাড়বে কবি সুভাষ থেকে। দ্বিতীয় স্পেশ্য়াল মেট্রো ৮টা ২৮ মিনিটে দক্ষিণেশ্বর থেকে ছেড়ে যাবে কবি সুভাষ। ৮টা ৪০ মিনিটে আরও একটি মেট্রো কবি সুভাষ থেকে ছেড়ে আসবে দক্ষিণেশ্বের। 

Advertisement