scorecardresearch
 

Lok Sabha Polls 2024 Dry Day: দেড়মাস ধরে ভোটে মদের দোকান বন্ধ ১৫ দিন, বাংলায় কবে কবে?

লোকসভা নির্বাচন শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে। এবং শেষ হচ্ছে ১ জুন। আর ভোট গণনা হবে ৪ জুন। এই সময়ে অর্থাৎ দেড় মাসে ১৫ দিন বন্ধ থাকবে মদের দোকান থেকে বার ও পানশালা। দেশে দেড় মাস ধরে ৭ দফায় ভোট হবে। আর যে সময় যে সব অঞ্চলে ভোট হবে, সেই অঞ্চলের মদের দোকান-সহ পানশালাগুলি ভোটের দিন ও তার আগের দিন বন্ধ থাকবে।

Advertisement
ভোটে বন্ধ থাকবে মদের দোকান। ফাইল ছবি ভোটে বন্ধ থাকবে মদের দোকান। ফাইল ছবি
হাইলাইটস
  • লোকসভা নির্বাচন শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে।
  • এবং শেষ হচ্ছে ১ জুন।

লোকসভা নির্বাচন শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে। এবং শেষ হচ্ছে ১ জুন। আর ভোট গণনা হবে ৪ জুন। এই সময়ে অর্থাৎ দেড় মাসে ১৫ দিন বন্ধ থাকবে মদের দোকান থেকে বার ও পানশালা। দেশে দেড় মাস ধরে ৭ দফায় ভোট হবে। আর যে সময় যে সব অঞ্চলে ভোট হবে, সেই অঞ্চলের মদের দোকান-সহ পানশালাগুলি ভোটের দিন ও তার আগের দিন বন্ধ থাকবে। তাছাড়া ৪ জুন, ভোটের ফল ঘোষণার দিন দেশজুড়ে মদ বিক্রি বন্ধ থাকবে। সব মিলিয়ে দেশের বিভিন্ন প্রান্ত মিলিয়ে মোট ১৫ দিন মদ বিক্রি বন্ধ থাকবে।

সাত দফা নির্বাচন। সব দফাতেই সংশ্লিষ্ট এলাকায় মদ বিক্রি বন্ধ থাকবে বলে জানা যাচ্ছে। ১৯ এপ্রিল প্রথম দফা। ২৬ এপ্রিল দ্বিতীয় দফা। ৭ মে তৃতীয় দফা। ১৩ মে চতুর্থ দফা। ২০ মে পঞ্চম দফা। ২৫ মে ষষ্ঠ দফা। ১লা জুন সপ্তম দফা নির্বাচন। ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা।

বাংলায় কবে কবে ড্রাই ডে?
প্রথম দফায় ভোট হওয়ার কারণে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই তিন জেলায় ১৭ এপ্রিল বিকেল ৫টা থেকে ১৯ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে। দ্বিতীয় দফায় রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিংয়ে মদ পাওয়া যাবে না ২৪ এপ্রিল বিকেল ৫টা থেকে ২৬ এপ্রিল ৫টা পর্যন্ত। তৃতীয় দফার ভোটের কারণে মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুরে মদের দোকান বন্ধ থাকবে ৫ মে বিকেল ৫টা থেকে ৭ মে বিকেল ৫টা পর্যন্ত। চতুর্থ দফায় ভোটের কারণে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোলে মদের দোকান বন্ধ থাকবে ১১ মে বিকেল ৫টা থেকে ১৩ মে বিকেল ৫টা।

আরও পড়ুন

Advertisement

পঞ্চম দফায় হাওড়া, হুগলি, উলুবেড়িয়া, শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, আরামবাগে ১৮ মে বিকেল ৫টা থেকে ২০ মে বিকেল ৫টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, কাঁথি, তমলুক, ঘাটালে ষষ্ঠ দফার ভোটের কারণে মদের দোকান বন্ধ থাকবে ২৩ মে বিকেল ৫টা থেকে ২৫ মে বিকেল ৫টা পর্যন্ত। শেষ দফার ভোটের কারণে কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, ডায়মন্ড হারবার, মথুরাপুর, জয়নগর, যাদবপুর, বারাসত, বসিরহাট, দমদমে মদের দোকান বন্ধ থাকবে ৩০ মে বিকেল ৫টা থেকে ১ জুন বিকেল ৫টা পর্যন্ত।

রামনবমীতেও ড্রাই ডে
১৭ এপ্রিল রাম নবমী। সেদিনও দেশজুড়ে ড্রাই ডে, অর্থাৎ মদ বিক্রি বন্ধ। সুতরাং যে সব জায়গায় প্রথম দফার ভোট হবে, সেই সব জায়গায় টানা তিনদিন মদ বিক্রি বন্ধ থাকবে। এই তালিকায় অরুণাচল প্রদেশ (২) অসম (৫) বিহার (৪) ছত্তীসগঢ় (১) মধ্যপ্রদেশ (৬) মহারাষ্ট্র (৫) মণিপুর (১) মেঘালয় (২) মিজ়োরাম (১) নাগাল্যান্ড (১) রাজস্থান (১২) সিকিম (১) তামিলনাড়ু (৩৯) ত্রিপুরা (১) উত্তরপ্রদেশ (৮) উত্তরাখণ্ড (৫) আন্দামান ও নিকোবর (১) জম্মু ও কাশ্মীর (১) লক্ষদ্বীপ (১) পুদুচেরি (১) ছাড়াও রয়েছে বাংলার তিন জেলা- কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি।


 

Advertisement