scorecardresearch
 

দলবিরোধী মন্তব্য, সায়ন্তন-সহ ৩ BJP নেতাকে শো-কজ

দলবিরোধী মন্তব্যের জন্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু-সহ তিনজনকে মঙ্গলবারশো-কজ করল দল। জবাব দেওয়ার জন্য সাতদিন সময় দেওয়া হয়েছে। দল সূত্রে খবর, তৃণমূল নেতা জিতেন্দ্র তিওয়ারিকে দলে নেওয়া নিয়ে সায়ন্তনের মন্তব্যের জেরেই এই সিদ্ধান্ত।

Advertisement
বিজেপি নেতা দিলীপ ঘোষ এবং সায়ন্তন বসু। ছবি সৌজন্য: ফেসবুক বিজেপি নেতা দিলীপ ঘোষ এবং সায়ন্তন বসু। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু-সহ তিনজনকে মঙ্গলবার শো-কজ
  • দলবিরোধী মন্তব্যে
  • জবাব দেওয়ার জন্য সাতদিন সময় দেওয়া হয়েছে

দলবিরোধী মন্তব্যের জন্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু-সহ তিনজনকে মঙ্গলবার শো-কজ করল দল। জবাব দেওয়ার জন্য সাতদিন সময় দেওয়া হয়েছে। দল সূত্রে খবর, তৃণমূল নেতা জিতেন্দ্র তিওয়ারিকে দলে নেওয়া নিয়ে সায়ন্তনের মন্তব্যের জেরেই এই সিদ্ধান্ত।

এদিন দলের রাজ্য সহ-সভাপতি প্রতাপ বন্দ্য়োপাধ্যায় তাঁদের চিঠি দিয়েছেন। যে তিন জন নেতাকে শো-কজ করা হয়েছে, তাঁরা হলেন বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু, দলের আলিপুরদুয়ার জেলার সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা এবং নাগরাকাটা মন্ডল-১-এর সভাপতি সন্তোষ হাতি। এদিন বিজেপির প্রতাপ বন্দ্য়োপাধ্যায় ওই চিঠি তাদের দিয়েছেন। তাঁদের মন্তব্যকে কুরুচিকর বলেও অভিযোগ করা হয়েছে। তিনজনের শো-কজের কারণ প্রায় এক।

দল সূত্রে আরও জানা গিয়েছে, সায়ন্তন বসু তৃণমূল নেতা জিতেন্দ্র তেওয়ারিকে দলে নেওয়াক ব্য়াপারে প্রশ্ন তুলেছিলেন। তবে অনেকটা একই অবস্থান ছিল বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়রও। এদিন তাঁকে শো-কজের চিঠি পাঠানো হয়েছে দিলীপ ঘোষের নেতৃত্বে। একই যাত্রায় পৃথক ফল কেন, প্রশ্ন তুলেছেন দলের একাংশ।

সায়ন্তনকে লেখা চিঠিতে বলা হয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাসে তাঁরা কিছু মন্তব্য করেছিলেন। তাঁরা সংবাদমাধ্যমে কিছু বক্তব্য পেশ করেছিলেন, যা দলবিরোধী বলে মনে হয়েছে। এবং দলের সংগঠনের আবেগকে আঘাত করেছিল। দল যা সিদ্ধান্ত নেয়, এইগুলি তার পুরোপুরি বিরোধী।

সায়ন্তনকে পাঠানো চিঠি

সন্তোষ হাতিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ১৯ ডিসেম্বর দলের একটি কর্মসূচিতে তাঁর প্রত্যক্ষ বা পরোক্ষ নেতৃত্বে দলবিরোধী স্লোগান উঠেছিল। তিনিও দলবিরোধী কিছু মন্তব্যে করেছিলেন।

প্রতাপ বন্দ্য়োপাধ্যায়ের লেখা চিঠিতে আরও বলা হয়েছে ভারতীয় জনতা পার্টির সংবিধানের ২৫ডি ধারা অনুযায়ী বহিষ্কারের কথা বলা হয়েছে। বিজেপি রাজ্য সভাপতি, সাংসদ দিলীপ ঘোষের নির্দেশে তাঁদের শো-কজ করা হল। এবং জবাবদিহির জন্য সাতদিন সময় দেওয়া হল। দল তাঁদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেবে না, তা ওই সময়ের মধ্যে জানাতে বলা হয়েছে।

Advertisement

ওই চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, রাজ্য সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তী এবং যুগ্ম-সাধারণ সম্পাদক (সংগঠন) কিশোর বর্মনের কাছে।

Advertisement