scorecardresearch
 

TMC-র রিপোর্ট কার্ডের পাল্টা 'ফেল কার্ড' প্রকাশ BJP-র!

তৃণমূল (TMC)-এর রিপোর্ট কার্ড (Report Card)-এর পাল্টা তৃণমূলের 'ফেল কার্ড' (TMC Fail Card) প্রকাশ করল বিজেপি (BJP)। সোমবার কলকাতায় দলের হেস্টিংস অফিসে বিজেপি তা প্রকাশ করেছে। তৃণমূল সরকার ব্যর্থ বলে অভিযোগ করেছে বিজেপি (BJP)।

Advertisement
তৃণমূলের 'ফেল কার্ড' প্রকাশ। রয়েছেন বিজেপি-র স্বপন দাশগুপ্ত, শমীক ভট্টাচার্য এবং শিশির বাজোরিয়া। সোমবার দলের হেস্টিংস অফিসে তৃণমূলের 'ফেল কার্ড' প্রকাশ। রয়েছেন বিজেপি-র স্বপন দাশগুপ্ত, শমীক ভট্টাচার্য এবং শিশির বাজোরিয়া। সোমবার দলের হেস্টিংস অফিসে
হাইলাইটস
  • তৃণমূলের রিপোর্ট কার্ডের পাল্টা 'ফেল কার্ড'
  • সোমবার প্রকাশ করল বিজেপি
  • রাজ্য়ের কড়া সমালোচনা

তৃণমূল (TMC)-এর রিপোর্ট কার্ড (Report Card)-এর পাল্টা তৃণমূলের 'ফেল কার্ড' (TMC Fail Card) প্রকাশ করল বিজেপি (BJP)। সোমবার কলকাতায় দলের হেস্টিংস অফিসে বিজেপি তা প্রকাশ করেছে। তৃণমূল সরকার ব্যর্থ বলে অভিযোগ করেছে বিজেপি (BJP)।

এদিন সাংবাদিক বৈঠকে ওই রিপোর্ট প্রকাশ করা হয়। উপস্থিত ছিলেন সাংসদ স্বপন দাশগুপ্ত, বিজেপি নেতা শমীক ভট্টাচার্য, শিশির বাজোরিয়া প্রমুখ। তাঁদের দাবি, তৃণমূল ১০ বছরে কিছুই করেনি। রাজ্যের কোনও উন্নয়ন হয়নি। বিভিন্ন তথ্য ও পরিসংখ্যান দিয়ে সেই দাবির পক্ষে যুক্তি দিয়েছেন তাঁরা।

ওই রিপোর্ট বিভিন্ন বিষয়ে তথ্য তুলে ধরা হয়েছে। শিল্প, শিক্ষা, আর্থিক উন্নয়ন, আইনশৃঙ্খলা পরিস্থিতি, প্রশাসনিক কাজকর্ম, স্বাস্থ্য- এই সব বিষয়ে তৃণমূল কোথায় কোথায় ব্যর্থ হয়েছে তা, দেখানো হয়েছে দাবি করছে দল।

আর্থিক উন্নয়ন
সেখানে বিজেপি দাবি করেছে, তৃণমূল (TMC) রাজ্যের আর্থিক উন্নতি নিয়ে ভুল তথ্য দিয়েছে। তৃণমূল দাবি করেছিল, জন প্রতি আয় দ্বিগুণের থেকে বেশি হয়েছে তাদের সময়ে। কিন্তু বিজেপির পাল্টা দাবি, এটা ভুল তথ্য এবং ভুল ব্যাখ্যা করা হয়েছে। তাদের খারাপ কাজ ঢাকতেই ভুল পরিসংখ্যান তুলে ধরেছে তারা। বিজেপি (BJP) দাবি করেছে, এই ক্ষেত্রে ৩২টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের জায়গা ২২তম। 

শিল্পে বিনিয়োগ
রাজ্যে শিল্প বিনিয়োগে ব্যর্থ হয়েছে তৃণমূল, এমনই দাবি করেছে বিজেপি। তারা বলছে ২০১১ সালে রাজ্যে এফডিআই বা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ছিল দেশের এক শতাংশ। ২০২০ সালেও সেই একই পরিস্থিতি রয়েছে। 

আইনশৃঙ্খলা
আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও কড়া আক্রমণ করা হয়েছে। সেখানে তারা বলছে ২০১৮ সালে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুসারে, রাজ্যে খুন হওয়ার ঘটনায় দেশের মধ্যে চতুর্থ। খুনের চেষ্টা হয়েছে, এমন ঘটনা দেশের মধ্যে সবথেকে বেশি এ রাজ্যে। তৃণমূলের ভোট ব্যাংক বাঁচানোর জন্য জঙ্গি সংগঠন বেড়ে উঠেছে। একই সঙ্গে বাড়ছে মাওবাদী সমস্যাও। 

Advertisement

শিক্ষা নিয়ে কী বলছে বিজেপি
তাদের দাবি, রাজ্যের ৯০ শতাংশ সরকারি পরিচালিত স্কুলের ন্যূনতম পরিকাঠামো নেই সেখানে চেয়ার-টেবিল নেই। উচ্চশিক্ষার ক্ষেত্রে একই অবস্থা।

কৃষকদের অবস্থা
বিজেপির দাবি মহাজনি ব্যবস্থা না থাকলেও তৃণমূল সেই কাজই চালাচ্ছে। তাঁদের মধ্যস্বত্বভোগীরা সেই কাজটাই করছে। পিএম কিষান যোজনার সুবিধা পাচ্ছেন না কৃষকেরা। আর এর জন্য দায়ী রাজ্য সরকার। প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা বদলে রাজ্যে চালু করেছে, তার ফলে মাত্র কয়েকটা ফসলের জন্য বীমার সুবিধা পাওয়া যাচ্ছে।

Advertisement