scorecardresearch
 

নজিরবিহীন সিদ্ধান্ত CPIM-এর, দলের ছাত্র-যুব সংগঠনের ৪ শীর্ষনেতাকে ভোটের ময়দানে

এর আগে দলের অনেক তরুণ-তরুণীই বিধানসভা, লোকসভা ভোটে লড়েছেন। এমনকী পাঠানো হয়েছে রাজ্যসভাতেও। তবে ডিওয়াইএফআই এবং এসএফআইয়ের রাজ্য সভাপতি ও সম্পাদকেরা একসঙ্গে ভোটের টিকিট পেয়েছেন বলে কেউ মনে করতে পারছেন না।

Advertisement
 সায়নদীপ মিত্র, সৃজন ভট্টাচার্য, মীনাক্ষি মুখোপাধ্যায় এবং প্রতীক-উর রহমান সায়নদীপ মিত্র, সৃজন ভট্টাচার্য, মীনাক্ষি মুখোপাধ্যায় এবং প্রতীক-উর রহমান
হাইলাইটস
  • বিধানসভা ভোটে নজিরবিহীন সিদ্ধান্ত নিল রাজ্য সিপিআইএম
  • এবার দলের প্রার্থী হিসেবে একঝাঁক তরুণ মুখকে দেখা গিয়েছে
  • তাদের ছাত্র এবং যুব সংগঠনের শীর্ষ নেতাদের একই সঙ্গে ভোটে দাঁড় করানোর সিদ্ধান্ত নিয়েছে, এমন উদাহরণ আগে নেই

বিধানসভা ভোটে নজিরবিহীন সিদ্ধান্ত নিল রাজ্য সিপিআইএম। এবার দলের প্রার্থী হিসেবে একঝাঁক তরুণ মুখকে দেখা গিয়েছে। তবে তাদের ছাত্র এবং যুব সংগঠনের শীর্ষ নেতাদের একই সঙ্গে ভোটে দাঁড় করানোর সিদ্ধান্ত নিয়েছে, এমন উদাহরণ আগে নেই।

এর আগে দলের অনেক তরুণ-তরুণীই বিধানসভা, লোকসভা ভোটে লড়েছেন। এমনকী পাঠানো হয়েছে রাজ্যসভাতেও। তবে ডিওয়াইএফআই এবং এসএফআইয়ের রাজ্য সভাপতি ও সম্পাদকেরা একসঙ্গে ভোটের টিকিট পেয়েছেন বলে কেউ মনে করতে পারছেন না।

বুধবার বামেদের দ্বিতীয় দফার তালিকা প্রকাশ করেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। সেখানে দেখা গিয়েছে, ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র, সভানেত্রী মীনাক্ষি মুখোপাধ্য়ায়, এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য এবং সভাপতি প্রতীক-উর রহমান ভোটে লড়ছেন।

এঁরা ছাড়াও আরও অনেক তরুণ মুখ রয়েছেন। যাঁদের ভোটে দাঁড়ানোর অভিজ্ঞতাও রয়েছে। এবং তাঁরা ছাত্র-যুব সংগঠন থেকে উঠে এসেছেন। এর মধ্যে রয়েছেন শতরূপ ঘোষ, ঐশী ঘোষ, দীপ্সিতা ধর, মধুজা সেনরায় প্রমুখ।

সায়নদীপ মিত্রর বাড়ি উত্তর ২৪ পরগণা জেলার বেলঘড়িয়া এলাকায়। ভৈরব গাঙ্গুলি কলেজ থেকে লেখপড়া করেছেন। ইতিমধ্যে তুখোড় বক্তা হিসেবে পরিচয় গড়ে উঠেছে। এর আগে এসএফআই রাজ্য সভাপতি, সম্পাদক পদে ছিলেন। তিনি এবার লড়বেন কামারহাটি বিধানসভা থেকে। ওই কেন্দ্রের তৃণমূল প্রার্থী রাজযের প্রাক্তন মন্ত্রী মদন মিত্র। তিনি যে হেভিওয়েট প্রার্থী, সন্দেহ নেই। কামারহাটির এখনকার বিধায়ক সিপিআইএমের মানস মুখোপাধ্যায়।

মীনাক্ষি মুখোপাধ্য়ায়ের বাড়ি কুলটিতে। কুলটি কলেজ থেকে লেখাপড়া। সেখানে ভূগোল নিয়ে লেখাপড়া করেছেন। ২০১৮ সালে ডিওয়াইএফআইয়ের সভানেত্রী হন। দীর্ঘদিন সংগঠনের সঙ্গে যুক্ত। তাঁর মা-বাবাও সিপিআইএমের কর্মী। তিনি লড়বেন নন্দীগ্রাম থেকে। এবার বিধানসভা ভোটে সবথেকে চর্চিত কেন্দ্র সেটি।

সৃজন ভট্টাচার্য এসএফআই রাজ্য সম্পাদক। তিনি সিঙ্গুর থেকে ভোটে লড়ছেন। নামের সঙ্গে কাজের বেশ মিল পাওয়া যায়। সংগঠন, কর্মসূচি লেখাপড়ার বাইরে সময় পেলে কবিতা, গান লেখেন। যাদবপুর বিশ্ববিদ্য়ালয় ইতিহাস নিয়ে লেখাপড়া। হালতুতে বাড়ি। ২০১০-১১ সালে নাগাদ ছাত্র আন্দোলনে যুক্ত হন।

Advertisement

প্রতীক-উর রহমান লড়বেন ডায়মন্ড হারবার থেকে। তাঁর বাড়ি ওই এলাকায়। তিনি এখন এসএফআই রাজ্য সভাপতি। তিনি পেশায় আইনজীবী। বাকিদের মতো তাঁরও ভোটে লড়াই অভিজ্ঞতা নেই। তাঁরা নেমে পড়েছেন প্রচারে।

 

Advertisement