scorecardresearch
 

রাহুল সিনহার প্রচারে ৪৮ ঘণ্টা নিষেধাজ্ঞা, দিলীপকে নোটিশ কমিশনের

বিজেপি নেতা রাহুল সিনহার নির্বাচনী প্রচারের উপর ৪৮ ঘণ্টার জন্য ব্যান করল নির্বাচন কমিশন। কয়েকদিন আগেই শীতলকুচি সম্পর্কে একটি মন্তব্য করেছিলেন তিনি। যার ভিত্তিতে তৃণমূলের তরফে অভিযোগ করা হয়। তারপরেই কড়া পদক্ষেপ নেয় কমিশন। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারের উপর ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা করেছিল নির্বাচন কমিশন

Advertisement
রাহুল সিনহা রাহুল সিনহা
হাইলাইটস
  • রাহুল সিনহার প্রচারে ৪৮ ঘণ্টা নিষেধাজ্ঞা
  • নিষেধাজ্ঞা জারি কমিশনের
  • অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা

বিজেপি নেতা রাহুল সিনহার নির্বাচনী প্রচারের উপর ৪৮ ঘণ্টার জন্য ব্যান করল নির্বাচন কমিশন। কয়েকদিন আগেই শীতলকুচি সম্পর্কে একটি মন্তব্য করেছিলেন তিনি। যার ভিত্তিতে তৃণমূলের তরফে অভিযোগ করা হয়। তারপরেই কড়া পদক্ষেপ নেয় কমিশন। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারের উপর ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা করেছিল নির্বাচন কমিশন। পাশাপাশি দিলীপ ঘোষকেও শীতলকুচি নিয়ে মন্তব্যের জেরে নোটিশ পাঠানো হয়েছে। আগামীকাল সকাল ১০টার মধ্যে নোটিশের উত্তর দিতে বলা হয়েছে।

শীতলকুচি সম্পর্কে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, 'শীতলকুচিতে চার জন নয়, আট জনকে গুলি করে মারা উচিৎ ছিল। আর কেন কেন্দ্রীয় বাহিনী তা করেনি, তার জন্য বাহিনীকেই শোকজ করা উচিত।' রাহুল আরও বলেন, 'ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা ১৮ বছরের একটি  ছেলেকে যারা গুলি করেছে মেরেছে, তাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়...মমতা বন্দ্যোপাধ্যায়ের দিন শেষ হয়ে গিয়েছে। মস্তানরাজ কায়েম করে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করছেন'। তিনি আরও বলেন, শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনী ঠিক কাজ করেছে। 

নিষেধাজ্ঞা রাহুল সিনহার উপরে

রাহুল সিনহার এই মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দিয়েছেন হাবরার তৃণমূলপ্রার্থী তথা রাজ্যের বিদায়ী মন্ত্রী জ্যোতিপ্রিয়া মল্লিক। জ্যোতিপ্রিয় বলেন, বিজেপি একটি বর্বর, হিংস্রদের দল। এমন মন্তব্যের জন্য নির্বাচন কমিশনের বিজেপিকে ব্যান করা উচিত বলেও মন্তব্য করেন তিনি। 

আরও পড়ুন, '৪ নয় ৮ জনকে গুলি করে মারা উচিত ছিল', শীতলকুচি নিয়ে দিলীপের পর এবার বেফাঁস রাহুল

নোটিশ মমতাকে

ইতিমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়কেও সোমবার রাতে ২৪ ঘণ্টার জন্য নির্বাচনী প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন। মুসলিম ভোটারদের নিয়ে তৃণমূলনেত্রীর মন্তব্যের জেরে প্রথমবার মমতা বন্দ্যোপাধ্যায়কে নোটিস পাঠিয়েছিল নির্বাচন কমিশন। হুগলির তারকেশ্বরে নির্বাচনী সভায় মুসলিম ভোটারদের উদ্দেশে বিজেপির বিরুদ্ধে একজোট হওয়ার বার্তা দেন মমতা। তৃণমূলনেত্রীর এই মন্তব্যের জেরেই  প্রথমবার নোটিস পাঠায় কমিশন। ৪৮ ঘণ্টার মধ্যে মমতার থেকে জবাব তলব করেছিল কমিশন। ১০ বার শো-কজ করলেও তাঁর জবাব যে একই হবে এরপরেই  কমিশনকে নির্বাচনী প্রচারমঞ্চে বার্তা দিয়েছিলেন মমতা। এরপরেই  তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়কে দ্বিতীয় নোটিস পাঠায় নির্বাচন কমিশন। নির্বাচনী বিধি ভঙ্গের জন্য গত শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রীকে দ্বিতীয়বার নোটিস পাঠায় কমিশন। কেন গত ২৮ মার্চ এবং ৭ এপ্রিল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অপ্রীতিকর মন্তব্য করেছিলেন তিনি তা জানতে চাওয়া হয়েছিল ওই নোটিসে।  ১০ এপ্রিল অর্থাৎ গত শনিবারের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছিল।কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় নোটিসের যে উত্তর দিয়েছে তা কমিশনকে সন্তুষ্ট করতে পারনি বলেই জানা যাচ্ছে। কমিশনের একাধিক প্রশ্নের উত্তরও নাকি তৃণমূলনেত্রী স্পষ্ট করে দেননি। উল্টে তাঁর বক্তব্য রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে বলে মনে করছে কমিশন। সেই কারণেই এই শাস্তিমূলক ব্যবস্থা বলে জানা যাচ্ছে।

Advertisement

Advertisement