scorecardresearch
 

ভোটে নিয়ম মানা আবশ্যক! কড়া নির্দেশিকা প্রকাশ কমিশনের

করোনা বিধি মেনে এবং আইন শৃঙ্খলা কঠোরভাবে পালন করেই বাংলায় নির্বাচন সম্পন্ন করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২৭ মার্চ শুরু হবে নির্বাচন। মোট আট দফায় রাজ্যে নির্বাচন চলবে। শুক্রবার নির্বাচন কমিশন ঠিক কী কী জানাল তা এক ঝলকে দেখে নেওয়া যাক।

Advertisement
শুক্রবার নির্বাচন কমিশন ঠিক কী কী জানাল তা এক ঝলকে দেখে নেওয়া যাক শুক্রবার নির্বাচন কমিশন ঠিক কী কী জানাল তা এক ঝলকে দেখে নেওয়া যাক
হাইলাইটস
  • মোট আট দফায় রাজ্যে নির্বাচন চলবে
  • আগামী ২৭ মার্চ শুরু হবে নির্বাচন
  • শুক্রবার নির্বাচন কমিশন ঠিক কী কী জানাল?

দীর্ঘ প্রতীক্ষা, করোনা টালবাহানার পর অবশেষে শুক্রবার ভোটের নির্ঘন্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। যদিও করোনা বিধি মেনে এবং আইন শৃঙ্খলা কঠোরভাবে পালন করেই বাংলায় নির্বাচন সম্পন্ন করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২৭ মার্চ শুরু হবে নির্বাচন। মোট আট দফায় রাজ্যে নির্বাচন চলবে। শুক্রবার নির্বাচন কমিশন ঠিক কী কী জানাল তা এক ঝলকে দেখে নেওয়া যাক- 

* করোনার কথা বিবেচনা করে বাড়ানো হয়েছে ভোটকেন্দ্রের সংখ্যা। বাংলায় ২০১৬ সালে ৭৭৪১৩ বুথ ছিল। ২০২১ সালে তা ১০১৯১৬ করা হচ্ছে। অর্থাৎ প্রায় ৩১.৬৫ শতাংশ বেড়েছে ভোটকেন্দ্রের সংখ্যা।

* অনেক বেশি সুরক্ষা কর্মী এবং পোলিং কর্মী নিয়োগ করা হবে। সব ভোটার কর্মীদের সামনের সারির যোদ্ধা হিসেবে বিবেচনা করে ভ্যাকসিন দেওয়া হবে।

* প্রচারে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। সংক্রমণ যাতে না ছড়ায় সেটা মাথায় রাখতে হবে। পোস্টাল ব্যালট অপশন রাখা হচ্ছে ৮০ বছর ও তার বেশি বয়সের জন্য। 

* সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং সেটা কঠোরভাবেই মানা হবে। বাড়ি বাড়ি গিয়ে প্রচারে রাশ টানা হচ্ছে। 

* ভোটদানের সময় এক ঘন্টা বৃদ্ধি করা হচ্ছে। ভোট কেন্দ্রে থাকবে সিসিটিভি নজরদারী। রাখা হবে ভিডিওগ্রাফির ব্যবস্থা। 

* ভোট কেন্দ্রে থাকবে স্যানিটাইজারস, মাস্ক, সব। মেডিকেল কমিশনের নির্দেশ মানা হবে। 

* পরীক্ষার দিন ভোট গ্রহণ নয়। বোর্ড পরীক্ষার দিন ক্ষণও মাথায় রাখা হবে।

Advertisement