scorecardresearch
 

মমতার বাড়ি অভিযান স্বাস্থ্যকর্মীদের, পুলিশি বাধা, ধস্তাধস্তি, গ্রেপ্তার

বেতনবৃদ্ধি-সহ একগুচ্ছ দাবিতে পথে নামলেন পুর স্বাস্থ্যকর্মী (Health Worker)-রা। মঙ্গলবার তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-এর কালীঘাট (Kalighat)-এর বাড়ি অভিযানের ডাক দিয়েছিলেন। অভিযোগ, পুলিশ তাঁদের হেনস্থা করেছে।

Advertisement
আটক স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার আটক স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার
হাইলাইটস
  • বেতনবৃদ্ধি-সহ একগুচ্ছ দাবিতে পথে নামলেন পুর স্বাস্থ্যকর্মীরা
  • মঙ্গলবার তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি অভিযানের ডাক দিয়েছিলেন
  • অভিযোগ, পুলিশ তাঁদের হেনস্থা করেছে

বেতনবৃদ্ধি-সহ একগুচ্ছ দাবিতে পথে নামলেন পুর স্বাস্থ্যকর্মী (Health Worker)-রা। মঙ্গলবার তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-এর কালীঘাট (Kalighat)-এর বাড়ি অভিযানের ডাক দিয়েছিলেন। অভিযোগ, পুলিশ তাঁদের হেনস্থা করেছে।

পশ্চিমবঙ্গ পুর স্বাস্থ্য কর্মী ইউনিয়ন এই কর্মসূচির ডাক দিয়েছিল। মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে যেতেই স্বাস্থ্যকর্মীদের মিছিল আটকে দেয় পুলিশ। বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে দাবি তাঁদের। কয়েকজন আহত হয়েছেন। রাজ্যে সরকার ইতিমধ্যে প্রাণিবন্ধু, প্রাণিমিত্র এবং ভিলেজ রিসোর্সেস পার্সন ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংগঠনের আরও দাবি, পুলিশ পুর স্বাস্থ্যকর্মীদের গ্রেপ্তার করে লালবাজারে নিয়ে যায়। ৭০ জনের বেশি আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের ওপর আক্রমণ করা হয়েছে।

পুর স্বাস্থ্য কর্মী ইউনিয়নের অভিযোগ, এদিন হাজরা মোড়ে পুলিশ রাস্তায় ফেলে তাদের হেনস্তা করছে। এর বিরুদ্ধে ফের আন্দোলনের ডাক দিয়েছেন তাঁরা। 

এর আগে ওই সংগঠন দাবি করেছিল পুরস্বাস্থ্যকর্মীদের স্থায়ী কর্মীর স্বীকৃতি, অবসরের বয়সসীমা ৬৫ বছর, বেতন বৃদ্ধি, অবসরকালীন ভাতা প্রদান, ন্যূনতম তিন লক্ষ টাকা গ্র্যাচুয়িটি দিতে হবে। এর আগেও তাঁরা মুখ্যমন্ত্রীর বাড়ি অভিযানের ডাক দিয়েছিলেন। পুলিশ তাঁদের বাধা দিয়েছিল। পরে পুলিশ তাঁদের আশ্বস্ত করেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় দেওয়া হবে। তখন তাঁরা অবস্থান তুলে নেন। 

পশ্চিমবঙ্গ পুর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের রাজ্য সভানেত্রী সুচেতা কুন্ডু এক প্রেস বিবৃতিতে জানিয়েছিলেন,তাঁদের দাবিগুলি ন্যায্য। তা মেনে নিয়ে এবং অন্যান্য স্কিম ওয়ার্কারদের বেতন বৃদ্ধি অবসরের বয়সসীমা বৃদ্ধি এবং অবসরকালীন ভাতা যে ঘোষণা করেছেন তার সঙ্গে সমতা রক্ষা করে অবিলম্বে পুর স্বাস্থ্যকর্মীদের জন্য সরকারি নির্দেশ জারি করবেন এই আশা রাখি।

দুয়ারে সরকার প্রকল্পের সঙ্গে যুক্ত স্বেচ্ছাসেবকদের জন্য ২ মাসে ৫ হাজার টাকা করে দেবে রাজ্য সরকার। প্রাণিবন্ধু, প্রাণিমিত্র এবং ভিলেজ রিসোর্সেস পার্সনদের ভাতাও বাড়ানো হচ্ছে। সোমবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)।

Advertisement

প্রাণিবন্ধু, প্রাণিমিত্র এবং ভিলেজ রিসোর্সেস পার্সন
তিনি আরও জানান, প্রাণীবন্ধু এবং প্রাণীমিত্র দেড় হাজার টাকা পায়। তা হল ৩ হাজার টাকা। আগে কিছুই পেতেন না। ইঞ্জেকশন দিলে টাকা পেতেন। ভিলেজ রিসোর্সের সঙ্গে যুক্ত কর্মীরা মাঝে মাঝে প্ল্যাকার্ড দেখান। ২০ দিনের টাকা পেত। সেটা বাড়ানো হল। এখন থেকে তাঁরা ৫,২৫০ টাকা পাবেন।

Advertisement