scorecardresearch
 

জিতেন্দ্রকে দলে নেওয়ায় মিশ্র প্রতিক্রিয়া বিজেপির অন্দরে, কোন পথে শিল্পাঞ্চলের রাজনীতি?

জিতেন্দ্র তিওয়ারির (Jitendra Tiwari) দলবদলকে কেন্দ্র করে ভিতরে ভিতরে আন্দোলিত আসানসোল ও সংলগ্ন শিল্পাঞ্চলের রাজনীতি। আসানসোল, পান্ডবেশ্বর সহ পার্শ্ববর্তী এলাকার বিজেপি (BJP) কর্মী সমর্থকেদের মধ্যে দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া। জিতেন্দ্র দলে আসায় উৎসাহিত বিজেপির একাংশ। অপর দিকে আসানসোলের (Asansol) প্রাক্তন মেয়রকে দলে নেওয়ায় ক্ষুব্ধ বিজেপির আর এক অংশের কর্মী সমর্থকেরা। এমনকি লাউদোহা এলাকায় বিজেপি সমর্থিত নির্দিল প্রার্থীকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে দেওয়াল লিখনও দেখা গিয়েছে। 

Advertisement
বিজেপির পতাকা হাতে জিতেন্দ্র তিওয়ারি বিজেপির পতাকা হাতে জিতেন্দ্র তিওয়ারি
হাইলাইটস
  • জিতেন্দ্রকে দলে নেওয়ায় বিজেপির অন্দরে মত পার্থক্য
  • বিজেপি সমর্থিত নির্দলকে জেতানোর আবেদনে দেওয়াল লিখন
  • বিক্ষুব্ধদের তৃণমূলে যোগ দেওয়ার প্রস্তাব ঘাসফুল শিবিরের

সদ্য তৃণমূল (TMC) ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন জিতেন্দ্র তিওয়ারি। তাঁকে স্বাগত জানিয়ে দলে নিয়েছেন বিজেপি নেতৃত্বও। কিন্তু জিতেন্দ্র তিওয়ারির (Jitendra Tiwari) দলবদলকে কেন্দ্র করে ভিতরে ভিতরে আন্দোলিত আসানসোল ও সংলগ্ন শিল্পাঞ্চলের রাজনীতি। আসানসোল, পান্ডবেশ্বর সহ পার্শ্ববর্তী এলাকার বিজেপি (BJP) কর্মী সমর্থকেদের মধ্যে দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া। জিতেন্দ্র দলে আসায় উৎসাহিত বিজেপির একাংশ। অপর দিকে আসানসোলের (Asansol) প্রাক্তন মেয়রকে দলে নেওয়ায় ক্ষুব্ধ বিজেপির আর এক অংশের কর্মী সমর্থকেরা। এমনকি লাউদোহা এলাকায় বিজেপি সমর্থিত নির্দিল প্রার্থীকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে দেওয়াল লিখনও দেখা গিয়েছে। 

তবে জিতেন্দ্র তিওয়ারিকে বিজেপিতে নেওয়ার ক্ষেত্রে দলের অন্দরে এই বিরোধিতাটা কিন্তু নতুন নয়। গত ডিসম্বরে যখন প্রথমবার তাঁর বিজেপিতে যোগদানের জল্পনা শোনা গিয়েছিল সেই সময়ই প্রকাশ্যে এর বিরোধিতা করেছিলেন বাবুল সুপ্রিয়, অগ্নিমিত্রা পলের মতো নেতা নেত্রীরা। এমনকি বিজেপির অন্দরেই এই বিরোধিতার হাওয়া ওঠায় তখনকার মতো থমকে গিয়েছিল জিতেন্দ্র দলবদল। যদিও চলতি সপ্তাহের অবশ্য বিজেপিতে যোগ দিয়েই দিলেন তিনি। আর এর প্রেক্ষিতে পুরনো বিরোধ ভুলে একসঙ্গে কাজ করার কথা শোনা গিয়েছে বাবুলের মুখেও। কিন্তু তারপরেও দলের নিচুতলার একাংশের ক্ষোভ কিন্তু মিটছে না। এক্ষেত্রে বিজেপির জেলা নেতৃত্ব কর্মী সমর্থকদের দলের নির্দেশ মেনে চলারই পরমর্শ দিচ্ছেন। 

এই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের একাংশের প্রশ্ন জিতেন্দ্র তিওয়ারিকে দলে নিয়ে আদও কতটা সুবিধা হল বিজেপির? কারণ গত লোকসভা ভোটে আসানসোলে এবং বর্ধমান - দুর্গাপুর দুটি আসনেই জেতে বিজেপি। সেক্ষেত্রে জিতেন্দ্র তিওয়ারিকে দলে নিলে আসানসোল - দুর্গাপুর সহ গোটা শিল্পাঞ্চলে তাদের ক্ষমতা আরও বাড়বে বলেই মনে করেছিল বিজেপি। আর তাদের সেই অনুমান যে একেবারে ভুল সেই কথাও বলা যায় না। কারণ জিতেন্দ্র দলবদলের পরেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন ৩ প্রাক্তন কাউন্সিলরও। কিন্তু নতুন সদস্য বাড়াতে গিয়ে পুরনো কর্মী সমর্থকেরা যদি দলের থেকে মুখ ফিরিয়ে নেন তাহলে ভোটের আগের তা বিজেপি শিবিরের পক্ষে সুখকর হবে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। অন্যদিকে আবার বিক্ষুব্ধ বিজেপি কর্মী সমর্থকদের ইতিমধ্যেই তাদের দলে যোগ দেওয়ার জন্য তৃণমূলের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও শোনা যাচ্ছে। সেক্ষেত্রে এখন দেখার জিতেন্দ্র তিওয়ারিকে কেন্দ্র কোন দিকে মোড় নেয় শিল্পাঞ্চলের রাজনীতি।  

Advertisement


 

Advertisement